1. psbd@gmail.com : Crazy VFX Media : Crazy VFX Media
  2. rafi@bdyoutubecommunity.com : Rafi Bhuiyan : Rafi Bhuiyan
বেস্ট 4k ব্লগিং ক্যামেরা ব্লগিং ক্যামেরা সবচেয়ে সস্তা
বেস্ট 4k ব্লগিং ক্যামেরা ব্লগিং ক্যামেরা সবচেয়ে সস্তা

আসসালামুআলাইকুম বন্ধুরা আজ আমি আপনাদের সাথে আলোচনা করুন বেস্ট 4k ব্লগিং ক্যামেরা নিয়ে ।আমাদের মধ্যে অনেকেই আছে যারা ইউটিউব চ্যানেলে ব্লগ ভিডিও নিয়ে কাজ করতে চায়। আর আমরা সবাই জানি ইউটিউবে ব্লগিং করতে গেলে অবশ্যই একটি ভালো ক্যামেরার প্রয়োজন। তাই আমাদেরকে অনেকে কমেন্টের মাধ্যমে প্রশ্ন করে থাকেন যে ভাই ৫০ হাজার টাকা বাজেটের মধ্যে বেস্ট 4k ব্লগিং ক্যামেরা পাওয়া যাবে কিনা? 

এই বাজেটের মধ্যে এমন কি কি ক্যামেরা আছে? যেগুলোকে আমরা ভালোভাবে ব্লগিং করতে পারব। যেসব ক্যামেরা দিয়ে আমরা 4k ব্লগিং করতে পারব। তার উত্তর দেওয়ার জন্য আমরা আপনাদের মাঝে পাঁচটি ক্যামেরা তুলে ধরবো।  ইউটিউব সংক্রান্ত এ ধরণের আরো নতুন নতুন ভিডিও পাওয়ার জন্য এবং ইউটিউব সংক্রান্ত তথ্য জানতে বিডি ইউটিউব কমিউনিটি ওয়েবসাইট ভিজিট করুন। তাহলে চলুন দেরী না করে শুরু করা যাক।

বেস্ট 4k ব্লগিং ক্যামেরা ব্লগিং ক্যামেরা সবচেয়ে সস্তা

আগে বলে রাখি এই ভিডিওটি শুধুমাত্র তাদের জন্য যারা ব্লগিং ভিডিও বানাতে চান বা ইউটিউবে ভিডিও নিয়ে কাজ করবেন । আমরা মূলত আপনাদের মাঝে সুখ ৫০ হাজার টাকা বাজেটের মধ্যে বেশ কয়েকটি ভালো 4k ব্লগিং ক্যামেরা তুলে ধরব। প্রত্যেকটি ক্যামেরার ডিসক্রিপশন এবং বিস্তারিত সকল তথ্য ও   বর্তমান বাজার মূল্য আপনাদের মাঝে তুলে ধরা হবে। আপনাদের সুবিধার্থে আমরা নিচে একটি ভিডিও অ্যাড করে দিয়েছি। আমাদের শেয়ার করা প্রত্যেকটি ক্যামেরাতে আপনারা ফোরকে অথবা 24 এফপিএস অথবা থার্টি এফপিএস অথবা ৬০ এফপিএস। এ ভিডিও শুট করতে পারবেন।

ভিডিওতে ৫০ হাজার টাকা বাজেটের মধ্যে বেস্ট 4k ব্লগিং ক্যামেরা স্পিসিফিকেশন নিয়ে আপনাদের মাঝে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশাকরি উপরে টিউটোরিয়াল  বেস্ট 4k ব্লগিং ক্যামেরা সম্পর্কে একটি ভাল ধারণা পেয়েছেন। এছাড়াও  বেস্ট 4k ব্লগিং ক্যামেরা নিয়ে আরও বিস্তারিত আলোচনা করা হয়েছে আপনারা চাইলে তা দেখে নিতে পারেন। এখন যদি  বেস্ট 4k ব্লগিং ক্যামেরা সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকলে অবশ্যই নিচে কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাবেন BD Youtube Community টিম সবসময় আপনাকে সাহায্য করবে।


1. DJI Pocket 2 Camera

তালিকার ৫ নম্বর থেকে 4k ব্লগিং ক্যামেরা টির নাম হল DJI Pocket 2। এই ক্যামেরাটি অন্যান্য সকল ডিএসএলআর ক্যামেরা অথবা সোকল্ড ক্যামেরার মত নয়। অর্থাৎ এই ক্যামেরার বডি অন্যান্য ক্যামেরার মতো নয় সম্পূর্ণ ভিন্ন ভাবে তৈরি করা হয়েছে। তবে আপনি জেনে অবাক হবেন যে ক্যামেরার মাধ্যমে আপনি 4k/ 60fps এ ভিডিও ধারণ করতে পারবেন। এর মাধ্যমে আপনি যেকোন একশনের ভিডিও রেকর্ড করতে পারেন অথবা আপনি এটি আপনার বাইকের সামনে রেখে ভিডিও ধারণ করতে পারবেন।

 যেসব ইউটিউবআর মোটর ব্লগিং করে থাকেন তারা চাইলে এই ক্যামেরাটি ব্যবহার করতে পারেন। এ ক্যামেরাটিতে ব্যবহার করা হয়েছে Gimbal Stabilizer motor। যে ফটোই হোক না কেন তার সম্পূর্ণ Stabilize হবে। যত দ্রুত হাঁটুন বা দৌড়ান তাতে কোন সমস্যা নাই আপনি সম্পূর্ণ স্টাবিলাইজ ভিডিও রেকর্ড করতে পারবেন। এটা আপনি চাইলে অনলাইনের মাধ্যমে কিনে নিতে পারেন। ক্যামেরাটির বর্তমান অনলাইন মার্কেট প্রাইস ৩০০০০ টাকা।

Dimension124.7×38.1×30 mm
Weight117 g
CompatibilityFirmware Version V1.01
TypeLiPo
Capacity875 mAh
Energy6.738 Wh
Voltage7.7 V
Charging Temperature5° to 60° C (41° to 140° F)
Operating Temperature0° to 40° C (32° to 104° F)
Operating Time140 minutes

2. PANASONIC LUMIX G7

তালিকার চতুর্থ নম্বরে রয়েছে PANASONIC LUMIX G7। এ ক্যামেরাটা অনেক আগে বের হয়েছে। আমাদের জানামতে ২০১৫  সালেই ক্যামেরাতে প্রথম রিলিজ হয়। তারপর ক্যামেরাটির নির্মাতা কোম্পানি ধারাবাহিকভাবে নিয়মিত ক্যামেরাটির আপডেট করে মার্কেটে নিয়ে আসে। ক্যামেরা টি ব্যাবহার করে আপনারা 4k/30fps তে ভিডিও শুট করতে পারবেন। এ ক্যামেরাটির সবচেয়ে সুবিধাজনক বিষয়গুলো এর দাম। আমার জানামতে এটির অফলাইনে বর্তমান বাজার মূল্য ৩৬০০০ থেকে ৩৮০০০ টাকা। তবে আপনি যদি এটি অনলাইন মার্কেট থেকে কিনতে চান তবে এর বর্তমান প্রাইস ৪১ হাজার টাকা। 

এজন্য অবশ্য আমরা আপনাদেরকে রিকমেন্ডেড করব ভাবলাম থেকে ক্যামেরাটাকে নেওয়ার জন্য এতে করে আপনি যেমন ক্যামেরাটি যাচাই-বাছাই করার সুযোগ পাবেন তেমনি দাম কম হবে। ক্যামেরাটা সঙ্গে পাবেন আপনি একটি kit lance। এটি যথেষ্ট ভালো। আপনার যদি গরিল্লা পট  উপর  ক্যামেরা টি লাগিয়ে তারপর ভিডিও শুট করেন তবে তাহলে আপনার কোন প্রকার ডিম্বাল ছাড়া সম্পূর্ণ স্টাবিলাইজ ফটো পেয়ে যাবেন।

BrandPanasonic
Model NamePanasonic Lumix G7
Form FactorMirrorless
Effective Still Resolution16 MP
Special FeatureFree-angle TFT-LCD with 920K dots, wide-viewing angle and 7 brightness, contrast and saturation, red-tint and blue-tint levelsFree-angle TFT-LCD with 920K dots, wide-viewing angle and 7 brightness, contrast and saturation, red-tint and blue-tint levels
Optical Zoom3 x
ColorBlack
Connectivity TechnologyUSB, HDMI
Screen Size3 Inches
Photo Sensor SizeFour Thirds

 


3. CANON M200 MARK 2

এ ক্যামেরার মাধ্যমে আপনি 4k  ভিডিও শুট করতে পারবেন। তবে আমরা আপনাদেরকে রিকমেন্ডেড করব CANON M200। তবে এটি এখন অনলাইন মার্কেটে এভেলেবেল নেই। তবে আপনার একটি offline মার্কেটে গিয়ে কিনে নিতে পারেন। এরপরিবর্তে আমরা যে ক্যামেরাটির দেখাবো সেটি নাম হল CANON M200 MARK 2। আপনার এই ক্যামেরাটি ফোরকে ভিডিও রেকোডিং করতে পারবেন তবে সমস্যা হল এটিতে ক্রফট ফোরকে ভিডিও রেকর্ডিং করা যায়। তবে আমরা আপনাদেরকে যেটি  রিকমেন্ডেড পড়ছি সেখানে এই ধরনের কোন সমস্যা হয়না। বর্তমানে এটির মার্কেট প্রাইস 50 হাজার টাকার উপরে। তবে এর CANON M200অফলাইন মার্কেট প্রাইস ৪০০০০ টাকা।

BrandBrand
Model NameEOS 200D II
Form FactorDSLR
Effective Still Resolution24.1 MP
Special FeatureEye Detection Auto Focus, Wi-Fi, 3 Inches Display
ColourBlack
Connector TypeWi-Fi
Screen Size3 Inches
Photo Sensor SizeAPS-C
Shooting ModesAutomatic

4. CANON M50 MARK 2

তালিকার দ্বিতীয় নম্বরে আমরা আপনাদেরকে যে ক্যামেরা টি ব্লগ ভিডিও তৈরি করার জন্য রিকমেন্ডেড করবো তার নাম হলো CANON M50 MARK 2। ক্যামেরা টি আমার জানামতে খুবই ভালো একটি ক্যামেরা এবং আপনি খুব ভালোভাবে ফোরকে তে যেকোনো ব্লগ ভিডিও রেকর্ড করতে পারবেন। আপনি চাইলে এ ক্যামেরার মাধ্যমে 4k/2fps তে ভিডিও শুট করতে পারবেন। অটোফোকাস দুর্দান্ত কোন সমস্যা নেই সাথে পাবেন আই ফোকাস। ক্যামেরা টি যদি আপনি কিনতে চান অনলাইনে তবে এর দাম পড়ে যাবে অলমোস্ট ৫৩ থেকে ৫৭ হাজার টাকা। 

তবে আপনি যদি ক্যামেরাটি অফলাইন মার্কেট থেকে কিনতে চান তবে আপনি ক্যামেরাটা সঙ্গে কিট লেন্স সহ পেয়ে যাবেন মাত্র ৫১ হাজার টাকায়। তবে আপনার প্রশ্ন আসতে পারে আমাদের বাজেট ছিল  50 হাজার টাকা। ভাই যদি আপনি ক্যামেরাটির লেন্স ছাড়া কেনেন তবে ৪৫ হাজার টাকার মধ্যে অফলাইন মার্কেটে পেয়ে যাবেন। 

BrandCanon
Model NameCanon M50 Mark II
Form FactorMirrorless
Effective Still Resolution21.4 MP
Special FeatureLive View
Optical Zoom1 x
ColourBlack
Connector TypeWi-Fi
Screen Size3 Inches
Shooting Modes
Automatic


5. SONY ALPHA ZV- E10

 তালিকার এক নম্বরে রয়েছে SONY ALPHA ZV- E10। এটি খুবই ভাল একটি ব্লগিং ক্যামেরা। atu ফোকাস আমরা এখন পর্যন্ত কোনো ধরনের সমস্যায় দেখে নি। 4k/30fps  তে আপনি যেকোন ধরনের ভিডিও শুট করতে পারবেন কোন প্রকার সমস্যা ছাড়াই। ক্যামেরা সঙ্গে পাবেন আই ফোকাস। শুধু তাই না ক্যামেরার মাধ্যমে হাই কোয়ালিটি লাইভ স্ট্রিমিং করার সুবিধা রয়েছে। আপনি চাইলে ক্যামেরাটি ওয়াই-ফাইয়ের মাধ্যমে মোবাইল অ্যাপ দিয়ে সবকিছু মেনটেন করতে পারবেন। সবকিছু আপডেট ভার্সন এ ক্যামেরা ব্যবহার করা হয়েছে সঙ্গে থাকছে type-c কানেক্টিভিটির জন্য। এছাড়া ক্যামেরাটিতে আরও বিভিন্ন ধরনের আপডেটেড ফিচার যুক্ত করা হয়েছে। 

বাট এটাসমস্যা হল সেটা হল এটি আমাদের বাজেটের থেকে একটু বেশি। আমাদের জানামতে এটার বর্তমান অনলাইন মার্কেট প্রাইস হচ্ছে সাতান্ন হাজার টাকা। তবে আপনি যদি এটি অফলাইন মার্কেটপ্লেস থেকে কিনেন তবে এর বাজারমূল্য চলে আসবে কিট লেন্স সহ 52 হাজার টাকা। আপনি যদি একজন ব্লগিং ইউটিউবার হয়ে থাকেন তবে আমরা আপনাকে সবসময় এই ক্যামেরাটি রিকমেন্ডেড করব।

BrandSony
Model NameAlpha
Form FactorMirrorless
Effective Still Resolution24
Special FeatureTime-lapse
Optical Zoom2
ColourBlack
Connector TypeUSB
Screen Size3 Inches
Photo Sensor SizeAPS-C

 


উপরের কোন ক্যামেরাটা আপনার সবচেয়ে বেশি ভালো লেগেছে এবং আপনার কাছে বাজেট সাশ্রয় মনে হয়েছে তো অবশ্যই আমাদেরকে জানাবেন। কন্টেন্টটি সম্পর্কে যদি আপনার কোনো মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাবেন। ইউটিউব নিয়ে সম্প্রতি এই ধরনের আরো অনেক আর্টিকেল আমাদের bd youtube community ওয়েবসাইটে রয়েছে আপনি চাইলে আমাদের ওয়েবসাইটে ঘুরে দেখতে পারেন। ইউটিউব সম্পর্কে এ ধরণের আরো নতুন নতুন তথ্য পেতে আমাদের ওয়েবসাইট টি সাবস্ক্রাইব করুন আর যারা সাবস্ক্রাইব করেছেন তাদেরকে ধন্যবাদ। 

আপনার বন্ধুদের মাঝে শেয়ার করুন
About The Author
Rafi Bhuiyan
আসসালামুয়ালাইকুম আমার নাম Rafi Bhuiyan। BD YouTube Community ওয়েবসাইট আমি পরিচালনা করি আমার সাথে আরো কয়েকজন বন্ধু আছে। পাশাপাশি আমরা বর্তমান সময় বাংলাদেশের বড় বড় ইউটিউব চ্যানেল পরিচালনার দায়িত্ব পালন করছি দীর্ঘ কয়েক বছর ধরে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের ওয়েবসাইটে আপনার মূল্যবান সময় দেওয়ার জন্য।