1. psbd@gmail.com : Crazy VFX Media : Crazy VFX Media
  2. rafi@bdyoutubecommunity.com : Rafi Bhuiyan : Rafi Bhuiyan
একজন সফল ইউটিউবার হতে কি কি প্রয়োজন হয়
সফল ইউটিউবার
একজন সফল ইউটিউবার হতে কি কি প্রয়োজন হয়

একজন নতুন ইউটিউবার যখন ইউটিউবে কাজ শুরু করে তখন সবচেয়ে বড় সমস্যা হল শুরুর দিকে তারা ভিউ পায় না ফলে হাল ছেড়ে দেয় এবং একটা সময় কাজ বন্ধ করে দেয়। অর্থাৎ তাঁর ভিডিও কোয়ালিটি ইমপ্রুভ হচ্ছে কিনা তারপর কনটেন্ট ক্রিএটীণ মধ্যে কোনো ধরনের পরিবর্তন আসছে কিনা অথবা তার কি কি কাজে ইমপ্রুভমেন্ট আনা দরকার। ওভারঅল সবকিছুর মিলিয়ে একজন নতুন ইউটিউবার মধ্যে একটা অস্থিরতা বিরাজ করে। সো ইউটিউবিং করতে আসলে কি কি লাগে? একজন ইউটিউবার হতে কি কি প্রয়োজন সে বিষয়ে আপনাদের সাথে আজকে আলোচনা করব?

ইউটিউবার হতে অথবা ইউটিউবিং শুরু করতে দামি দামি গেজেট এর প্রয়োজন হয় এই ধারণা আমাদের অনেকের মধ্যেই রয়েছে। আমাদের মধ্যে অনেকেই এটা বিশ্বাস করি যে ইউটিউবিং শুরু করতে দামি ক্যামেরা লাগবে তা আমি মাইক্রোফোন লাগবে এবং একটি হাই কোয়ালিটি সেটআপ এর প্রয়োজন হবে। এককথায় ওভারঅল সবকিছুর মধ্যে আপনার একটা প্রফেশনালিজম থাকবে। এই ধারণাটা আসলে যারা রাখেন অর্থাৎ এই ধারণাটা নিয়ে যারা ইউটিউব শুরু করতে চান তাদের আসলে ইউটিউবে সাকসেস আসেনা। এক কথায় তারা এই ধারণা নিয়ে কখনো ইউটিউবিং করতে পারবেন না।

একজন সফল ইউটিউবার হতে কি কি প্রয়োজন হয়

এ ধরনের মানুষদের পক্ষে কখনো একটা চ্যানেল কে দাঁড় করানো সম্ভব হয়না। এরা কখনো ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইবার বেস তৈরি করতে পারেনা। কিন্তু যারা শুরুর দিকে নিজের হাতে থাকা ভাঙ্গা মোবাইল দিয়ে ইউটিউবে ভিডিও আপলোড করা শুরু করে দেখা যায় তাঁরা একটা সময় ইউটিউব প্লাটফর্মে অনেক কিছু করতে পারে। আমাদের মধ্যে কিন্তু ওই ধরনের ধৈর্যশক্তি নেই আপনি যদি আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতের ইউটিউবার মনোজ দে কে দেখেন। বর্তমানে যেসব সাকসেসফুল টেকনিক্যাল আইটি বিষয়ে ইউটিউবে রয়েছে তাদের পুরাতন ভিডিও গুলি দেখেন। তাহলে আপনি খুব সহজেই বুঝতে পারবেন যে তাদের ভিডিও কোয়ালিটি শুরুর দিকে আসলে কতটা খারাপ ছিল।

অর্থাৎ তাদের কন্টেন অতটা উন্নত ছিল না। এখন যদি আপনি আগের ভিডিও সাথে বর্তমানে এসব ইউটিউবে আপলোড করা ভিডিওর মধ্যে তুলনা করেন তাহলে অনেক পার্থক্য খুঁজে পাবেন বিশেষ করে ভিডিও কোয়ালিটি এবং সাউন্ড কোয়ালিটি। এখন এসব ইউটিউবার যদি তাদের ইউটিউবিং শুরু করার আগে ভাবতো তাদের কাছে ভালো কোন ক্যামেরার মাইক্রোফোন এবং উন্নত কোন সেট আপনি সেটআপ নেই। তাহলে এই যে দীর্ঘ সময় ধরে সাত-আট বছর ধরে তারা কাজ করছে এটা তাদের পক্ষে সম্ভব হতো না। এই জিনিসটা মূলত তাদের দ্বারা সম্ভব হয়েছে কারণ তারা ধৈর্য ধারণ করে কাজ করে দিয়েছে এবং ধারাবাহিকভাবে ইউটিউবে নিয়মিত ভিডিও আপলোড করেছে।

তাদের হাতে যে ভাঙ্গা মোবাইলটি ছিল এবং কোন ধরনের স্টুডিও না থাকা সত্বেও তারা কাজ করে গেছে এবং একটা নির্ধারিত সময় তারা তাদের সাকসেস পেয়েছে। আমি যদি ইন্ডিয়ান ইউটিউবার মনোজ দে এর কথা বলে তাহলে তাদের আগের ভিডিও গুলোতে কন্টেনক্রিয়েশন এর অনেক ঘাটতি ছিল। কিন্তু তাই বলে তিনি থেমে থাকেননি এবং একটা নির্দিষ্ট সময় তিনি ধারাবাহিকভাবে কাজ করার পর এই সমস্যা কাটিয়ে উঠতে পেরেছেন। এছাড়াও আমি যদি বাংলাদেশী আরেকটি ইউটিউবার ইউটিউব টিপস-এন্ড-ট্রিকস চ্যানেলের কথা বলি তবে দেখতে পাবেন তারাও কয়েকটি ইউটিউব চ্যানেল রয়েছে এবং কোন চ্যানেলের তারেক লক্ষ সাবস্ক্রাইবার এখন পর্যন্ত হয়নি তারপরও তিনি নিয়মিত কাজ করে যাচ্ছে।

কিন্তু এখানে যদি আপনারা হতেন তাহলে দেখা যেত যে কিছুদিন ইউটিউবে কাজ করার পর হাল ছেড়ে দিতেন। এটা কখনও করা যাবে না। আপনাকে অবশ্যই ধৈর্য সহকারে ধারাবাহিকতা বজায় রেখে নিয়মিত ভিডিও আপলোড করতে হবে। আপনার হাতে যে ধরনের ক্যামেরা অথবা স্মার্টফোন থাকুক না কেন কোন সমস্যা নেই আপনি ভিডিও বানানো শুরু করুন এবং তা ইউটিউবে আপলোড করুন। দর্শক যদি তাদের চাহিদা অনুযায়ী ভিডিও পেয়ে যায় তবে কোয়ালিটি খারাপ হওয়ার পরও তাঁরা আপনার ভিডিও দেখব এবং আপনার ভিডিও ভিউ বাড়তে থাকবে তাই আমি বলবো দর্শকদের চাহিদা অনুযায়ী ভিডিও তৈরি করুন।

এখন আপনাদের মাঝে প্রশ্ন আসতে পারে দর্শকদের চাহিদা অনুযায়ী ভিডিও তৈরি করব ঠিক আছে কিন্তু দর্শকরা কি চায় সেগুলো কিভাবে বুঝব এজন্য আপনি বিভিন্ন ধরনের টুলস ইউজ করতে পারেন এবং আপনার মাথায় যে ধরনের keyword আছে সেটি ইউটিউবে লিখে সার্চ দিল তাহলে আপনি সেই কিওয়ার্ডের ভেলু দেখতে পারবেন। এছাড়াও বিভিন্ন জনপ্রিয় ইউটিউবার দের কমেন্টে দিলে আপনি বিভিন্ন ধরনের প্রশ্ন দেখতে পারবেন সেখান থেকে আপনি ধারণ নিতে পারবেন আসলে একজন ব্যক্তি ইউটিউব এ কি বিষয়ে ভিডিও দেখতে চাইছে সেই ভিডিও আপনি তৈরি করতে পারেন।

তবে একজন নতুন ইউটিউবার এর ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয়টি হলো সেটি হলো লেগে থাকা। আপনি যদি ধৈর্যসহকারে ইউটিউবে লেগে থাকেন তবে একটা নির্দিষ্ট সময়ে সফলতা আসে। এই বিষয়গুলো আসলে আমরা খেয়াল করি না এবং দিনের-পর-দিন কাজ করে যাওয়ার পরও আমরা ইউটিউবে সফল হতে পারি না। তবে ইউটিউবে ছাড়া লেগেছিল এখন তারা সাকসেস তবে লেগে। এখন যদি আপনি দক্ষতার কথা বলেন তবে লেগে থাকা এবং দক্ষতা দুটো আলাদা বিষয়। অনেক ইউটিউবার আছে যারা নিজেদের দক্ষতা দিয়ে কয়েকদিনের ভিতরে ইউটিউবে নিজেদের কনটেন্ট রাঙ্ক করায়। আবার অনেকে আছে ধৈর্য সহকারে ইউটিউব করে যাচ্ছে এবং একটার সময় তার কোন ধরনের যোগ্যতা না থাকা সত্ত্বেও সে সেটি অতিক্রম করতে পারে।

এর কারণ হলো যে ব্যক্তির স্কিল নেই সে নিয়মিত ইউটিউবে কাজ করতে থাকে একটা সময় দেখা যায় যে সে ও দক্ষ হয়ে উঠেছে। দক্ষতা আসলে আস্তে আস্তে কাজ করার পরে অটোমেটিকলি ডেভলপ হয়ে যায়। আর আমরা সবাই জানি হুট করে কোন বিষয়ে দক্ষ হওয়া যায় না। এখন আমি যে বিষয় নিয়ে কথা বলব সেটি হলো এত বছর ধরে লেগে থাকার পর বারবার ব্যর্থ হওয়ার পরও কাজ করে যাচ্ছেন। এছাড়াও কমেন্ট বক্সে বিভিন্ন ধরনের বাজে কমেন্ট আসে যার কারণে অনেক সময় মন ভেঙে যেতে পারে তাই বলে কখনোই কাজ বন্ধ করে দেবেন না এটা যেকোন সফল ইউটিউবার দের একটি অতীত।

আপনার কাছে কি আছে এবং কি নেই এই বিষয়টির উপর কোনদিন প্রাধান্য দেওয়া যাবে না। আপনাকে অবশ্যই কন্টেন ক্রিয়েশন এর ওপর প্রাধান্য দিতে হবে কখনো ইনকামের দিকে তাকিয়ে কাজ করা যাবে না। তাহলে আপনি সফল হতে পারবেন। বর্তমানে অনেক ইউটিউবে রয়েছে যাদের কাছে কোনো দামি মাইক্রোফোন ছিলনা অথচ তারা মোবাইলের মাইক্রোফোন ব্যবহার করে ভিডিও তৈরি করেছে। একটা সময় দেখা যেত তারা সাকসেস হয়ে গিয়েছে এবং এখন তারা প্রফেশনাল ক্যামেরা মাইক্রোফোন সেটআপ ব্যবহার করছে।

আপনার বন্ধুদের মাঝে শেয়ার করুন
About The Author
Rafi Bhuiyan
আসসালামুয়ালাইকুম আমার নাম Rafi Bhuiyan। BD YouTube Community ওয়েবসাইট আমি পরিচালনা করি আমার সাথে আরো কয়েকজন বন্ধু আছে। পাশাপাশি আমরা বর্তমান সময় বাংলাদেশের বড় বড় ইউটিউব চ্যানেল পরিচালনার দায়িত্ব পালন করছি দীর্ঘ কয়েক বছর ধরে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের ওয়েবসাইটে আপনার মূল্যবান সময় দেওয়ার জন্য।