1. psbd@gmail.com : Crazy VFX Media : Crazy VFX Media
  2. rafi@bdyoutubecommunity.com : Rafi Bhuiyan : Rafi Bhuiyan
মোবাইল ব্লগিং সেটআপ মোবাইল দিয়েই হবে ভিডিও
মোবাইল ব্লগিং সেটআপ
মোবাইল ব্লগিং সেটআপ মোবাইল দিয়েই হবে ভিডিও

হ্যালো বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন। আজকের পোস্টটি শুধুমাত্র তাদের জন্য যারা ইউটিউবে নতুন কনটেন্ট নিয়ে কাজ করতে যাচ্ছেন। যারা মূলত মোবাইল ফোন দিয়ে ভিডিও তৈরি করে ইউটিউবে অথবা ফেসবুকে কাজ করতে চান তাদের জন্য আজকের মোবাইল ব্লগ সেটআপ! মোবাইল ফোন দিয়েই হবে প্রফেশনাল ভিডিও! নিয়ে আলোচনা করব। তাই কষ্ট করে সম্পূর্ণ পোস্টটি পড়ুন। এছাড়া আপনি যদি বিডি ইউটিউব কমিউনিটি ওয়েবসাইটের নতুন হয়ে থাকেন তবে অবশ্যই ওয়েবসাইটটি সাবস্ক্রাইব করে আমাদের সঙ্গে থাকুন। আপনি যদি ইতিমধ্যে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করে থাকেন তবে আপনাকে অসংখ্য ধন্যবাদ। এছাড়াও ইউটিউব সংক্রান্ত যেকোন ধরণের সমস্যার সমাধান পেতে বিডি ইউটিউব কমিউনিটি ওয়েবসাইটের ফেসবুক পেইজে লাইক করুন।

মোবাইল ব্লগিং সেটআপ মোবাইল দিয়েই হবে ভিডিও

মোবাইল ব্লগ সেটআপ Boya MM1+ ! মোবাইল ফোন দিয়েই হবে প্রফেশনাল ভিডিও! মোবাইল দিয়ে ভিডিও তৈরি করার পূর্বে অবশ্যই আপনার মোবাইলটিকে ব্লগ ভিডিও তৈরি করার জন্যে প্রস্তুত করে নিতে হবে। আর এজন্য আমরা আপনাদের কাছে নিয়ে এসেছি বয়া কোম্পানির একটি মোবাইল ব্লগ সেটআপ Boya MM1+। এই সেটআপ টিতে সর্বমোট নয়টি আইটেম রয়েছে। যেগুলো ব্যবহার করে আপনি খুব সহজেই আপনার মোবাইলটিকে ব্লগ ভিডিও তৈরি করার একটি ক্যামেরা হিসেবে ব্যবহার করতে পারবেন। আবার অনেকে এই সেটআপ টিকে আল্টিমেট স্মার্ট ভিডিও কিট হিসেবে চিনে থাকবেন। তাহলে চলুন আর দেরি না করে জেনে নেওয়া যাক কিভাবে আপনি এই আপনি এই সেটআপ টি ব্যবহার করে ব্লক ভিডিও তৈরি করবেন।

মোবাইল ব্লগ সেটআপ মাইক্রোফোন

আপনি যখন বয়া কোম্পানির মোবাইল ব্লক ক্যামেরা সেটআপ এর বাক্সটি খুলবেন তখন আপনি একটি ইউজার মেনুবার পেয়ে যাবেন যেটির মাধ্যমে আপনি। মোবাইলের সাথে আপনার সেটআপ কানেক্ট করবেন সে সম্পর্কে বিস্তারিত নিয়মাবলী দেওয়া আছে। সেটাআপের প্রথমে যে অপশনটি রয়েছে তার নাম হলো মাইক্রোফোন। আমরা সবাই জানি ব্লগ ভিডিও তৈরি করার সময় একটি মাইক্রোফোন এর প্রয়োজন হয়। ভিডিও সাউন্ড কোয়ালিটি যত ভালো হবে ভিডিওতে ততটাই দর্শকদের আকৃষ্ট করবে সেটি চিন্তাকরে কম্পানি একটি শর্ট মাইক্রোফোন নিয়ে এসেছে।

মোবাইল ব্লগ সেটআপ মাউন্ট

এছাড়াও এরপরের রয়েছে মোবাইল ফোনকে মাউন্ট করার জন্য একটি মাউন্ট এটির মাধ্যমে আপনি আপনার মোবাইল এর আকৃতি অনুযায়ী মাউন্ট ছোট বড় করতে পারবেন। এটি কোয়ালিটি যথেষ্ট ভাল এবং যথেষ্ট মজবুত ও বলে আমাদের কাছে মনে হয়েছে। আমরা এই মাউন্টি আইফোনেও লাগিয়ে দেখেছি এবং খুব সহজেই এটি আইফোনের সাথে সেট হয়ে গিয়েছে। তাই খুব সহজে বলা যায় মাউন্ট ছোট-বড় যেকোনো মোবাইলে খুব সহজে সেটআপ করা যাবে।

লাইট এবং স্ট্যান্ড

এরপর রয়েছে লাইট এবং স্ট্যান্ড। বয় কোম্পানির লাইট আমাদের কাছে যথেষ্ট ভাল লেগেছে কেননা এটি মোট তিনটি ধাপে কন্ট্রোল করা যায়। তাই বলা যায় ব্লগ ভিডিও তৈরি করার সময় অনেকটা সুবিধা দেবে আপনাকে। এরপর রয়েছে মিনি টাইপড বল হেড । এটি সম্পূর্ণ মেটালের তৈরি। যার কারণে এই সেটটি আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে। সঙ্গে যুক্ত করা হয়েছে রাবারের গ্রিপ। এরপরে যে আইটেমটি রয়েছে তার নাম হলো লাইট হোল্ডার। মূলত সেটআপ এর সঙ্গে যে লাইটটি দেওয়া হয়েছিল সেটি সঙ্গে এটি যুক্ত করতে হয়। আবার আপনি চাইলে এর সঙ্গে মাইক্রোফোনটি ও ব্যবহার করতে পারেন। এরপর আপনি সর্বশেষ তিনটি কেবল পেয়ে যাবেন যেগুলো আপনি বিভিন্ন স্মার্ট ফোনের সাহায্যে সেটআপ টি কানেক্ট করতে ব্যবহার করবেন।

কম্বো প্যাক মোবাইল ব্লগ সেটআপ

উপরে আমরা বয়া কোম্পানির মোবাইল ব্লগ সেটআপ টিতে কি কি আইটেম দেওয়া হয়েছে তা নিয়ে আলোচনা করেছি। এখন চলুন জেনে নেওয়া যাক কিভাবে আপনি এই সেট ব্যবহার করে আপনার মোবাইলকে ব্লগ ভিডিও তৈরি করার জন্য প্রস্তুত করবে। আগেই বলে রাখি আপনি যেকোনো ধরনের মোবাইলে ব্লগ ভিডিও তৈরি করার জন্য এই সেট-আপ টি ব্যবহার করতে পারবেন। তাহলে চলুন শুরুতে আমরা যারা বসে ভিডিও শুট করে থাকেন তারা কিভাবে এই সেটআপ টি করবে।

প্রথমে ট্রাইপড টা নিতে হবে এবং এর উপর স্ট্রিক টি বসিয়ে দিতে হবে। ঠিক এর উপরে বল হেড আইটেমটি সেট করে নিতে হবে এবং ঠিক তার উপরে মাউন্ট আইটেমটি সেট করতে হবে। এরপর আপনি আপনার মোবাইল ফোনটি মাউন্ট এ চাইলে সেট করে নিতে পারেন এবং আপনি আপনার পছন্দ অনুযায়ী বল হেড ব্যবহার করে ডানে-বাঁয়ে আপনার মোবাইলটি রাখতে পারেন। মাউন্টেন ঠিক উপরের অংশে মাইক্রোফোন হোল্ডার সেট করে নিয়ে আপনি মাইক্রোফোনটি সংযুক্ত করে নিতে হবে। লাইটটি সংযুক্ত করার জন্য অবশ্য আপনাকে মোবাইলের উপরে লাইট হোল্ডার ব্যবহার করতে হবে এবং তার উপরে লাইটটি কানেক্ট করতে হবে।

এখন আমাদের সেটআপ টি সম্পূর্ণ রেডি হয়ে গেছে বললেই চলে এখন শুধু মাইক্রোফোনটি মোবাইল ফোনের সাথে কানেক্ট করলেই হবে। এখন যদি আপনি ব্লগ ভিডিও তৈরি করতে চান সেক্ষেত্রে বড় স্টিক ব্যবহার করার প্রয়োজন নেই সেটি খুলে নিয়ে তার জায়গায় আমাদের যে ট্রাইপড রয়েছে তার সাথে আমরা বল হেড টি সেট করে নেব। এরপর আর কোনো পরিবর্তন করার প্রয়োজন নেই। এভাবে আপনি ব্লগ ভিডিও তৈরি করার জন্য আপনার মোবাইলটিকে সেটাপ করে নিতে পারবেন।

মোবাইল ব্লগ সেটআপ কোয়ালিটি ও পারফরম্যান্স

সম্পূর্ণ সেটআপ শেষে আমরা যখন ইন্দরে মাইক্রোফোন ব্যবহার করে ভিডিও তৈরি করেছিলাম তখন আমাদের কাছে এর অডিও যথেষ্ট ভালো লেগেছে। শুধু তাই নয় আমরা যখন ভিডিওটি তৈরি করেছিলাম তখন আমাদের উইন স্কিন ব্যবহার করতে হয়নি। অর্থাৎ ইনডোরে যখন আপনি এই মাইক্রোফোন টি ব্যবহার করে ভিডিও করবেন তখন অডিওতে তেমন কোনো বাড়তি নয়েস হয়না। আপনি চাইলে এই সেট আপ ব্যবহার করে যে কোন অন্ধকার রুমে ভিডিও শুট করতে পারবেন কেননা এর লাইটিং কন্ডিশন যথেষ্ট ভালো।

এছাড়াও আপনি চাইলে আপনার পছন্দ অনুযায়ী লাইটের আলোক কমাতে অথবা বাড়াতে পারবেন। আউটডোরে ভিডিও শুট করার ক্ষেত্রে অবশ্যই আপনাকে মাইক্রোফোনের উইনস্কিন ব্যবহার করতে হবে অন্যথায় অডিও তে নয়েস এর ঝামেলা তৈরি হবে। মাইক্রোফোন অথবা সম্পূর্ণ সেটআপ মিনিমাম এক হাত দূরত্বে রেখে কথা বললেন অডিও ভালো শোনা যায়। এছাড়া বাড়তি যেসব অডিও সমস্যা তৈরি হয়ে থাকে ছোটখাটো তা আপনি চাইলে ভিডিও এডিটিং এর সময় সলভ করে নিতে পারবেন।

অনেকেই আমাদেরকে প্রশ্ন করে থাকেন যে ভাই অডিওর ক্ষেত্রে কোন সমস্যা হয় কিনা? সেক্ষেত্রে আমরা বলব কথা বলার সময় আপনার সাউন্ডের তেমন কোনো কোয়ালিটি নষ্ট হয় না। এছাড়া ছোটখাটো যদি কোনো সমস্যা হয়ে থাকে তবে তা ভিডিও এডিটিং এর সময় সলভ করে নেওয়া যায়। তবে যদি কোন ভারি শব্দ হয়ে থাকে যেমন আপনি ভিডিও শুট করছেন এবং এ সময় বাইরে কনস্ট্রাকশনের মেশিনের শব্দ হচ্ছে সেক্ষেত্রে আপনার অডিওতে যে নয়েস তৈরী হবে তার সমস্যা সমাধান করার কোন উপায় নেই। সেক্ষেত্রে আপনি যদি আপনার মাইক্রোফোনের উইন্ড স্ক্রীন ব্যবহার করেন তারপর তেমন কোনো পরিবর্তন ঘটবে না।

আর বয়া এম এম ওয়ান প্লাস এর সাউন্ড কোয়ালিটি নিয়ে আমাদের সবারই কম বেশি ধারণা আছে। আবার অনেকে এর মাইক্রোফোন টি আলাদাভাবে কিনেও ব্যবহার করছেন তাই আশা করি এ নিয়ে তেমন কোন প্রশ্ন থাকার কথা নয়। মোবাইল ব্লগ সেটআপ টির বর্তমান বাজার মূল্য ৫৬০০ টাকা। আপনি চাইলে বিডি শপ সহ অন্যান্য যেকোন সবথেকে এটি কিনতে করতে পারবেন।

আপনার বন্ধুদের মাঝে শেয়ার করুন
About The Author
Rafi Bhuiyan
আসসালামুয়ালাইকুম আমার নাম Rafi Bhuiyan। BD YouTube Community ওয়েবসাইট আমি পরিচালনা করি আমার সাথে আরো কয়েকজন বন্ধু আছে। পাশাপাশি আমরা বর্তমান সময় বাংলাদেশের বড় বড় ইউটিউব চ্যানেল পরিচালনার দায়িত্ব পালন করছি দীর্ঘ কয়েক বছর ধরে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের ওয়েবসাইটে আপনার মূল্যবান সময় দেওয়ার জন্য।