1. psbd@gmail.com : Crazy VFX Media : Crazy VFX Media
  2. rafi@bdyoutubecommunity.com : Rafi Bhuiyan : Rafi Bhuiyan
মোবাইলের সেরা ৫টি মাইক্রোফোন
মোবাইলের সেরা মাইক্রোফোন
মোবাইলের সেরা ৫টি মাইক্রোফোন

আজকে পোস্টটি বিশেষ করে নতুন কন্টেন ক্রিয়েটর দের জন্য। আমি বুঝাতে চাচ্ছি যারা স্মার্টফোন দিয়ে ভিডিও তৈরি করে ইউটিউব অথবা ফেসবুকে আপলোড করে টাকা ইনকাম করতে চান অর্থাৎ আপনি একজন ভালো ইউটিউবার অথবা কন্টেন কনটেন্ট হতে চাচ্ছেন শুধুমাত্র তাদের জন্য আজকের পোস্টটি। আমাদের মধ্যে অনেকেই আছেন যারা মোবাইল দিয়ে ভিডিও তৈরি করে ইউটিউবে আপলোড করতেছেন কিন্তু ভালো মাইক্রোফোন না থাকায় ভালো কোয়ালিটির ভিডিও তৈরি করতে পারছেন না। তাদের এই সমস্যা সমাধানের জন্য আজ আমরা শেয়ার করব মোবাইলের জন্য সেরা মাইক্রোফোন।

আমরা যারা ইউটিউবে ভিডিও নিয়ে ঘাটাঘাটি করে থাকি তারা কম বেশি সবাই জানি একটা ভিডিও শুধুমাত্র ভিডিও করলেই হয় না পাশাপাশি অডিওর একটি বড় গুরুত্বথাকে। আমরা যখন মোবাইল দিয়ে কোন ভিডিও শুট করে থাকি তখন মোবাইলের সাথে টাকা মাইক্রোফোন দিই আমরা ভিডিও শুট করি আলাদা কোন মাইক্রোফোন সাধারণত ইউজ করে না। এতে করে আপনি ভিডিও কোয়ালিটি ভাল পাচ্ছেন কিন্তু মাইক্রোফোন ভালো না থাকার কারণে আপনি অডিও ভাল পাচ্ছেন না। কেননা মোবাইলে থাকা মাইক্রোফোন টি দুর্বল হওয়ায় আশেপাশে যত বাড়তি নয়েজ ছিল সেগুলো ক্যাপচার করছে এবং অডিও খারাপ করে দিচ্ছে। তাই এটার সল্যুশন এর জন্য অনেকে বয়া এম ওয়ান মাইক্রোফোন অথবা এই টাইপের মাইক্রোফোন মোবাইলে ব্যবহার করে।

মোবাইলের সেরা ৫টি মাইক্রোফোন

এ মাইক্রোফোন গুলো বাজারে এক হাজার টাকার মধ্যে পাওয়া যায় তবে এই মাইক্রোফোনের সবচেয়ে বড় সমস্যা হল এরসাথে বড় একটি তার থাকে যা ভিডিও তৈরি করার সময় অসুবিধা সৃষ্টি করে। তবে এটা আরেকটি সলিউশন হতে পারে ওয়ারলেস মাইক্রোফোন ব্যবহার করা। কিন্তু একটি ওয়ারলেস মাইক্রোফোন এর দামও তো কম না প্রায় সাত থেকে আট হাজার টাকা থেকে শুরু করে 20 থেকে 25 হাজার টাকা পর্যন্ত হতে পারে। কিন্তু আপনি যদি বয়া এম ওয়ান মাইক্রোফোনের দামে একটি ওয়ারলেস মাইক্রোফোন পেয়েছেন তাহলে কেমন হবে।

হ্যাঁ বন্ধুরা আজকে আমাদের কাছে ঠিক এরকম একটি মাইক্রোফোন রয়েছে জেটির দাম হল মাত্র 990 টাকা। শুধু তাই নয় আপনি যদি মাইক্রোফোনটি অনলাইনে অর্ডার করেন তবে এক্সট্রা কোন ডেলিভারি চার্জ দিতে হবে না। হঠাৎ ডেলিভারি চার্জ সহ আপনি মাইক্রোফোন টি এই টাকার মধ্যে পেয়ে যাচ্ছেন। প্রথমে আমাদের কাছে এটি বিশ্বাস হয়নি পরবর্তীতে আমরা এটি সখের বসে কিনে ব্যবহার করা শুরু করি। যখন আমরা এই মাইক্রোফোন আমাদের মোবাইলে ব্যবহার করে ভিডিও শুট করা শুরু করে তখন এর অভিজ্ঞতা আপনাদের মাঝে শেয়ার করার ইচ্ছা তৈরি হয় এবং সেই কারণে আজকে আমরা এই পোস্টটি শেয়ার করেছি।

এখন প্রশ্ন হলো এই মাইক্রোফোন টি নাম কি এবং এই মাইক্রোফোন টি তে কি কি ফিচার ব্যবহার করা হয়েছে। এ মাইক্রোফোনটি মূলত বিভিন্ন নামে ডাকা হয়। আপনি চাইলে দারাজ থেকে মাইক্রোফোন অর্ডার করে নিতে পারবেন তবে আমাদের জানামতে মাইক্রোফোন টির নাম হল মোবাইল ওয়ারলেস মাইক্রোফোন।

মোবাইলের সেরা ৫টি মাইক্রোফোন

দারাজ থেকে আপনি সার্ভিস চার্জ সহ এই মাইক্রোফোন টি মাত্র 990 টাকা কিনতে পারবেন। মাইক্রোফোন দুটি অংশে রয়েছে। সাধারণত প্রত্যেকটি মাইক্রোফোনে দুটি অংশ থাকে একটি হলো ট্রান্সফর্মার আরেকটি হলো রিসিভার। আপনি যখন এই মাইক্রোফোন টি আপনার মোবাইলের ইউএসবি type-c এর সাথে কানেক্ট করবেন তখন এই মাইক্রোফোন টি অটোমেটিকলি চার্জ হবে। তার আগে অবশ্য আপনি আপনার মোবাইলের ওটিজি কানেকশন অন করে নিবেন। এপ্রোন মাইক্রোফোন দ্বিতীয় অংশটি কে আপনি আপনার শার্টের অথবা আপনার পছন্দের যেকোনো অংশে লাগিয়ে নিতে পারবেন।এর সাথে আপনি একটি সুইচ দেখতে পারবেনা এখন আপনি এই সুইচটা অন করে দিন। সুইচ অন করে দেওয়ার পর দেখতে পারবেন ডিভাইসটিতে লাল এবং নীল বাতি জ্বলতেছে।

যখন আপনি মাইক্রোফোনের মোবাইলের সাথে কানেক্ট করবেন তখন নীল বাতি জ্বলে উঠবে। এখন আপনি চাইলে এই মাইক্রোফোন টি ব্যাবহার করে ভিডিও তৈরী করতে পারেন এবং অডিও রেকর্ড করতে পারেন। আগেই বলে রাখছি যদি কিনা আপনার ফোনের বাইডিফল্ট ক্যামেরাটি আপনার এক্সটার্নাল মাইক্রোফোনের সাউন্ড রেকর্ড করতে না পারে তাহলে কিন্তু এই মাইক্রোফোন টি কাজ করবে না। তখন আপনিও পেন ক্যামেরা দিয়ে এই মাইক্রোফোন টি ব্যবহার করতে পারবেন।

ওপেন ক্যামেরা ওপেন করার পর ডানপাশের সেটিং অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করার পর ভিডিও সেটিংসে যেতে হবে অডিও সোর্স অপশনে ক্লিক করতে হবে এবং সেখান থেকে উপর থেকে দ্বিতীয় নাম্বার অপশনে ক্লিক করতে হবে। এখন আপনার মোবাইলের সাথে মাইক্রোফোন কানেক্ট হয়ে গিয়েছে এবং আপনি চাইলে ক্যামেরাটি দিয়ে ভিডিও তৈরি করতে পারেন।

মোবাইল ওয়ারলেস মাইক্রোফোন সাউন্ড কোয়ালিটি

মাইক্রোফোনের সবচেয়ে ভালো দিক হলো আপনি যখন মাইক্রোফোনটি যেকোনো অডিও রেকর্ড করবেন তখন আশেপাশের যে বাড়তি সাউন্ড রয়েছে সেগুলো মাইক্রোফোনটি নেয় না। বরং এসব সাউন্ড এর পরিবর্তে অন্য একটি ভালো ইফেক্ট তৈরী করে দেয় কিন্তু সবচেয়ে খারাপ যে বিষয়টি হচ্ছে সেটি হলো এত নেকা নেকা ভাব চলে আসে। আরেকটা বিষয় হল কথা বলার সময় আপনি মাইক্রোফোনটি আপনার মুখের থেকে একটু দূরে রাখবেন তাক তাহলে সাউন্ড কোয়ালিটি ভাল পাবেন। এবার মাইক্রোফোনটি আউটডোরে কিরকম পারফরম্যান্স করেছে নিয়ে কথা বলা যাক।

আউটডোরে মাইক্রোফোন নয়েস কোয়ালিটি মোটামুটি ভালো। এ মাইক্রোফোন দিয়ে আপনি 15 থেকে 20 মিটার দূরে থেকে অডিও রেকর্ড করতে পারবেন তেমন কোন সমস্যা হবেনা। ভিডিও ও অডিও রেকর্ডার সময় এর থেকে বেশি প্রয়োজন হয় না। আশাকরি মাইক্রোফোনের সাউন্ড কোয়ালিটি নিয়ে আপনাদের মোটামুটি একটা ধারণা দিতে পেরেছে এবং মাইক্রোফোনটি সম্পর্কে আরও বেশ কিছু তথ্য জেনে নেওয়া যাক। মাইক্রোফোন নয়েস খুব ভালোভাবে কাত করতে পারে। আমাদের মত যারা আউটডোরে ব্লগিং করে থাকেন তাদের জন্য এই মাইক্রোফোন টি একটি ভাল অপশন হতে পারে। যদি মাইক্রোফোনের সাউন্ড কোয়ালিটি আপনাদের ভালো লেগে থাকে। মাইক্রোফোন সর্বোচ্চ 20 মিটার দূর থেকে কাজ করবে যদি মাঝখানে কোন বাধা না থাকে।

মাইক্রোফোনটি পুরোপুরি চার্জ দিতে এক ঘন্টা সময় লাগে এবং কোম্পানির দাবি অনুযায়ী একটি সম্পূর্ণ চার্জ হওয়ার পর আপনি 10 ঘন্টা ব্যাকআপ পেয়ে যাবেন। তবে আমরা কখনোই মাইক্রোফোনটি দিয়ে 10 ঘণ্টা টানা অডিও রেকর্ড করে দেখিনি আমরা দুই থেকে তিন ঘন্টায় মাইক্রোফোনটি ব্যবহার করেছি এবং তখনও চার্জ শেষ হয়ে যায়নি। তবে একটা মাইক্রোফোন যদি দুই থেকে তিন ঘন্টা ব্যাটারি ব্যাকআপ দিতে পারে তাহলে আমার কাছে যথেষ্ট মনে হয় কারণ মোবাইল ফোন দিয়ে আপনি এর

বেশি কখনো অডিও বা ভিডিও রেকর্ড করবেন না

পরিশেষে আমরা একটা কথাই বলবো আপনি যদি দূর থেকে ভিডিও শুট করতে চান এবং আপনার একটি ওয়ারলেস মাইক্রোফোন এর প্রয়োজন হয়। অথবা আপনি আউটডোরে ব্লগিং করতে চান এবং আপনার মাইক্রোফোন কেনার বাজেট 1000 টাকার মধ্যে। তাহলে আপনি এমআই প্রথমটি বেছে নিতে পারেন। মাইক্রোফোনটি আপনি রেইনবো গেজেট থেকে কিনতে পারবেন এছাড়াও মাইক্রোফোনটি দারাজ অ্যাভেলেবল রয়েছে। পোস্টটি কেমন লেগেছে আমাদেরকে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন। পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে আপনি মানুষের মাঝে শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ।

আপনার বন্ধুদের মাঝে শেয়ার করুন
About The Author
Rafi Bhuiyan
আসসালামুয়ালাইকুম আমার নাম Rafi Bhuiyan। BD YouTube Community ওয়েবসাইট আমি পরিচালনা করি আমার সাথে আরো কয়েকজন বন্ধু আছে। পাশাপাশি আমরা বর্তমান সময় বাংলাদেশের বড় বড় ইউটিউব চ্যানেল পরিচালনার দায়িত্ব পালন করছি দীর্ঘ কয়েক বছর ধরে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের ওয়েবসাইটে আপনার মূল্যবান সময় দেওয়ার জন্য।