1. psbd@gmail.com : Crazy VFX Media : Crazy VFX Media
  2. rafi@bdyoutubecommunity.com : Rafi Bhuiyan : Rafi Bhuiyan
চেহারা না দেখালে ভয়েস না দিলে মনিটাইজেশন হবে কিনা?
মনিটাইজেশন হবে কিনা
চেহারা না দেখালে ভয়েস না দিলে মনিটাইজেশন হবে কিনা?

আসসালামুআলাইকুম বন্ধুরা আপনারা অনেকে আমাদের কাছে জানতে চেয়েছেন চেহারা না দেখালে ভয়েস না দিলে মনিটাইজেশন হবে কিনা। এই টপিকটা নিয়ে অনেকের মধ্যে একটা কনফিউশন রয়ে গেছে। দিনের-পর-দিন আপনি আপনার ইউটিউব চ্যানেলের কন্টেন্ট তৈরি করে যাচ্ছেন কিন্তু আপনার ইউটিউব চ্যানেলটি মনিটাইজ অন হবে কি না সেটা আপনি জানেন না। অথবা কোন ধরনের চ্যানেলে মনিটাইজেশন দিবে এবং কোন ধরনের চ্যানেল মনিটাইজেশন পাবে না। এসব বিষয়বস্তু নিয়ে আমরা আপনাদের সাথে বিস্তারিতভাবে আলোচনা করব তাই পোস্টটি অনেক গুরুত্বপূর্ণ। আপনি যদি এই ধরণের কনফিউশনে মধ্যে থাকেন তবে এই পোস্টটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

যাদের ইউটিউব চ্যানেল এখন পর্যন্ত মনিটাইজেশন পাননি। তাদের এই পোস্টটি খুব ভালোভাবে পড়া উচিত। কেননা মনিটাইজেশনের আগে আমরা নানা রকম সমস্যা ফেস করে থাকি যার কারণে মনিটাইজেশন ফলে আমাদের মন খারাপ হয়ে যায় এবং অনেক সময় আমরা কাজ বন্ধ করে দিই। আপনি যদি এই ধরনের সমস্যা ফেস না করতে চান এবং আপনার ইউটিউব চ্যানেল টি খুব সহজে মনিটাইজেশন করতে চান তবে অবশ্যই এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

চেহারা না দেখালে ভয়েস না দিলে মনিটাইজেশন হবে কিনা?

তার আগে আপনি যদি আমাদের ওয়েবসাইটের নতুন হয়ে থাকেন তবে অবশ্যই আমাদের ওয়েবসাইটটি সাবস্ক্রাইব করে আমাদের সাথেই থাকুন এবং ইতিমধ্যে যদি আপনি সাবস্ক্রাইব করে থাকেন তবে আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমাদের ওয়েবসাইটে ইউটিউব সংক্রান্ত বিভিন্ন কনটেন্ট শেয়ার করা হয়ে থাকে আপনি চাইলে ঘুরে দেখতে পারেন এবং ইউটিউব সংক্রান্ত যেকোন ধরণের সমস্যার সমাধান পেতে আমাদের ফেসবুক পেজটি ফলো করুন।

বন্ধুরা আমাদের মধ্যে অনেক ইউটিউবার রয়েছে যারা নিজেদের ভিডিও যেকোনো প্রকার ভয়েস ব্যবহার না করে কাজ করে যাচ্ছে। কিন্তু দুঃখের বিষয় তারা আদৌ জানে না যে তাদের চ্যানেলটি মনিটাইজেশন হবেনা। অযথা এছাড়া দীর্ঘ সময় পরিশ্রম করে যাচ্ছে। ১, ২ বছর পরিশ্রম করার পর যখন চ্যানেলটি মনিটাইজেশন হয়না এবং ইউটিউব চ্যানেলটি রিজেক্ট করে দেয় তখন তাদের কাছে অনেক খারাপ লাগে। আজকের এই পোস্টে আমি আপনাদের বেশ কয়েকটি বিষয়ের শেয়ার করব যেগুলোর কারণে আপনার চ্যানেল টি মনিটাইজেশন হবে না অথবা মনিটাইজেশন এপ্লাই করার পর ইউটিউব আপনার মনিটাইজেশন রিজেক্ট করে দিবে।

সেই সাথে আমরা আপনাদের জানাবো কোন কোন চ্যানেল মনিটাইজেশনের জন্য এপ্লাই করলে মনিটাইজেশন দেবে। সেই সাথে আমরা আপনাদেরকে আরও জানাবো ঠিক কিভাবে ভিডিও তৈরি করলে নিজের চেহারা এবং ভয়েস ব্যবহার না করে ইউটিউবের মনিটাইজেশন পাওয়া যায়। আমরা মূলত আপনাদের কয়েকটি বিষয় শেয়ার করব তবে এর বাইরে আরো অনেক বিষয় রয়েছে তবে এগুলোই প্রধান বিষয় যেগুলোর কারণে আপনার মনিটাইজেশনের সমস্যা হয়।

মনিটাইজেশন দেওয়া হবে না- Slide show video আপনি যদি স্লাইড শো ভিডিও তৈরী করে থাকেন এবং তাতে যদি আপনি নিজের ভয়েস এবং চেহারা ব্যবহার না করেন তবে ইউটিউব কখনো আপনাকে মনিটাইজেশন দিবেনা। আপনি এমন ধরনের ভিডিও তৈরি করেন যেখানে শুধুমাত্র একটার পর একটা ইমেজ স্লাইড শো হচ্ছে। এ ধরনের ভিডিওটি ইউটিউবে একটা সময় মনিটাইজেশন দিত। কিন্তু বর্তমানে ইউটিউব এ ধরনের ভিডিওতে মনিটাইজেশন দিচ্ছে না। কারণ এই ধরনের ভিডিওতে কোন ধরনের ভ্যালু তৈরি হয় না সম্পূর্ণ ভ্যালু লেস ভিডিও হওয়া ইউটিউব এসব ভিডিও মনিটাইজেশন বন্ধ করে দিয়েছে।

মনিটাইজেশন দেওয়া হবে না- হোয়াটসঅ্যাপ ও ফেসবুক স্ট্যাটাস ভিডিও একটা ছবি নাড়াচাড়া করতেছে এবং তার পিছনে একটি ব্যাকগ্রাউন্ড মিউজিক দেওয়া আছে। এই ধরনের ভিডিওতে আপনি কিভাবে আশা করতে পারেন ইউটিউব আপনাকে মনিটাইজেশন দিবে। এসব ভিডিওতে ইউটিউব কেন আপনাকে ইনকাম দিবে, এত সহজ যদি হতো তাহলে মানুষ এত পরিশ্রম করে কখনই ভিডিও তৈরি করতো না। এভাবে যদি ইউটিউব মনিটাইজেশন দিত তাহলে ইউটিউব অন্য কোনো সোশ্যাল মিডিয়া থেকে ভিডিও নিয়ে এসে নিজেদের চ্যানেলে আপলোড করে দেতো। খালি খালি পরিশ্রম করত না।

চেহারা এবং ভয়েস না দেওয়ার পরও ইউটিউব যেসব ভিডিওতে মনিটাইজেশন দিবে বন্ধুরা প্রথমে যেটা রয়েছে সেটি হল বিভিন্ন টপিকের উপর টপ টুয়েন্টি অথবা টপ টেন সিটিস অথবা ফ্লাওয়ার নিয়ে ভিডিও তৈরি করে এবং তাদের মধ্যে পার্থক্য দেখায় এমন কিছু চ্যানেল রয়েছে। এই ধরনের টপিক নিয়ে যে চ্যানেলগুলো কাজ করে থাকে তারা মূলত তাদের ভিডিওতে কিছু গ্রাফ দেখায় এবং তার নিয়েছে কিছু লেখা থাকে। এভাবে তাড়াতাড়ি ভিডিও গুলো তৈরি করে। এ ধরনের ভিডিওতে তৈরীর সময় আপনি যদি নিজের ভয়েস অথবা চেহারা না দেন তারপর ইউটিউব আপনার ভিডিওতে মনিটাইজেশন দিবে। কেননা এ ধরনের ভিডিওতে প্রচুর পরিমাণ ভ্যালু রয়েছে এবং এসব ভিডিও থেকে মানুষ অনেক কিছু শিখতে ও জানতে পারে।

উদাহরণস্বরূপ আপনি পৃথিবীর সবচেয়ে ধনী 10 টি দেশের তালিকা নিয়ে একটি গ্রাফ আকারে ভিডিও তৈরি করেছেন। এখানে দর্শকরা বর্তমানে কোন দেশটি ধনীর তালিকায় রয়েছে এবং তাদের বার্ষিক আয় এবং জনসংখ্যা সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারে। হলে আপনার ভয়েস এবং চেহারা ব্যবহার না করে আপনি দর্শকদের বিপুল পরিমাণ তথ্য সরবরাহ করতে পারছেন। যার কারনে ইউটিউব এ ধরনের ভিডিওকে ভ্যালুয়েবল মনে করে এবং মনিটাইজেশন দিয়ে থাকে।

do it yourself এর অর্থ হলো আপনি নিজে থেকে যে কোন কিছু তৈরি করবেন। ফেলে দেওয়া কোন কিছু হতে পারে এবং সেখান থেকে আপনি নতুন কিছু সৃষ্টি করলেন। অর্থাৎ রিসাইকেল করলেন আপনি কোন কিছু কে। উদাহরণস্বরূপ একজন একটি বোতল ফেলে দিয়েছে এবং আপনি সেই বোতল নিয়ে একটি গাড়ি অথবা নতুন কোনো কিছু তৈরি করলেন এবং তা নিয়ে একটি ভিডিও তৈরি করলেন। তাহলে ইউটিউবে ধরনের ভিডিওকে মনিটাইজেশন দিবে। সুতরাং এ ধরনের ক্যাটাগরিতে আপনি যদি আপনার ভয়েস না দেন এবং আপনি যদি আপনার চেহারা ওড়না দেখান তারপরও ইউটিউব এ ধরনের ভিডিও মনিটাইজেশন দিবে।

Cooking Channel বর্তমানে আপনি অনেক ধরনের কুকিং চ্যানেল দেখতে পাবেন সেখানে কোন প্রকার ভয়েস এবং চেহারা না দেখিয়ে ভিডিও তৈরি করেছে এবং সেসব ভিডিওতে ইউটিউব মনিটাইজেশন দিচ্ছে। আমরা আগেই বলেছি ইউটিউব শুধুমাত্র সেই সব ভিডিওতে মনিটাইজেশন দিয়ে থাকে যেসব ভিডিও ভ্যালুয়েবল। আর কুকিং চ্যানেলে মূলত রান্না সম্পর্কে বিভিন্ন ভিডিও তৈরি করা হয় সুতরাং এখান থেকে মানুষ রান্না সম্পর্কে বিভিন্ন ধারণা পায় এবং শিখতে পারে। তাই অবশ্যই এগুলো ভ্যালুএযাবলে ভিডিও ।

আর রান্নার ভিডিও তৈরি করতে স্বাভাবিকভাবেই ভয়েস এবং চেহারার তেমন কোনো প্রয়োজন হয় না। তাই ইউটিউবে ধরনের ভিডিও মনিটাইজেশন দিয়ে থাকে। মাছ কাটার চ্যানেল আমরা অনেক youtube-video দেখেছি যেখানে মাছ কাটার ভিডিও দেখানো হয় এবং সেসব ভিডিওতে মনিটাইজেশন দেওয়া হয়ে থাকে। স্বাভাবিকভাবেই এস ভিডিও যারা মানুষকে মাছ কাটানো শেখানো হয়। তাই এগুলো ইউটিউব এর কাছে ভ্যালুয়েবল কনটেন্ট। যার কারণে ইউটিউবে সব ভিডিওতে মনিটাইজেশন দিয়ে থাকে এবং এসব ভিডিও তৈরি করার ক্ষেত্রে ভয়েস এবং চেহারা দেখানোর কোনো প্রয়োজন হয় না।

আমাদের মধ্যে অনেক ইউটিউবার রয়েছেন যারা বিভিন্ন টিটোরিয়াল বিশেষ করে ফটো এডিটিং এবং ভিডিও এডিটিং সম্পর্কে ভিডিও তৈরি করে থাকেন। এগুলো শিক্ষনীয় ভিডিও হাওয়ায় ইউটিউব এগুলোকে প্রাধান্য দিয়ে থাকে। কিন্তু এসব ভিডিও তৈরি ভয়েস অথবা নিজের চেহারা দেখানোর প্রয়োজন পড়েনা কিন্তু মজার বিষয় হলো ইউটিউবে ধরনের ভিডিও মনিটাইজেশন দেয়।
নিউজ চ্যানেল এ ক্ষেত্রে আপনাকে নিজের চেহারা না দেখালেও চলবে তবে অবশ্যই আপনার ভয়েস ব্যবহার করতে হবে। ধরেন আপনি বিভিন্ন জায়গা থেকে ছবি কালেক্ট করে সেগুলো একটি ইফেক্ট দিয়ে ভিডিও তৈরি করলেন এবং নিজের ভয়েস দিয়ে একটি নিউজ তৈরি করে ভিডিও আপলোড করে দেবেন। এ ধরনের ভিডিওতে ইউটিউব মনিটাইজেশন দিয়ে থাকে।

তো বন্ধুরা এই হলো মূল বিষয়। তবে বন্ধুরা আরো অনেক ক্যাটেগরি রয়েছে যেগুলোতে ইউটিউব মনিটাইজেশন দিয়ে থাকে। সেগুলো নিয়ে আমরা পরবর্তীতে আরো বিস্তারিতভাবে আলোচনা করব। পোস্টটি যদি ভালো লেগে থাকে তবে অবশ্যই আপনার বন্ধুদের মাঝে শেয়ার করবেন ধন্যবাদ।

আপনার বন্ধুদের মাঝে শেয়ার করুন
About The Author
Rafi Bhuiyan
আসসালামুয়ালাইকুম আমার নাম Rafi Bhuiyan। BD YouTube Community ওয়েবসাইট আমি পরিচালনা করি আমার সাথে আরো কয়েকজন বন্ধু আছে। পাশাপাশি আমরা বর্তমান সময় বাংলাদেশের বড় বড় ইউটিউব চ্যানেল পরিচালনার দায়িত্ব পালন করছি দীর্ঘ কয়েক বছর ধরে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের ওয়েবসাইটে আপনার মূল্যবান সময় দেওয়ার জন্য।