1. psbd@gmail.com : Crazy VFX Media : Crazy VFX Media
  2. rafi@bdyoutubecommunity.com : Rafi Bhuiyan : Rafi Bhuiyan
ইউটিউবে ভিডিও শেয়ার করার সময় যেসব ভুল করে থাকি
ইউটিউবে ভিডিও শেয়ার করার সময় যেসব ভুল করে থাকি

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজ আমি আপনাদের মাঝে শেয়ার করবো ইউটিউবে ভিডিও শেয়ার করার সময় যেসব ভুল করে থাকি। আমাকে বলতে চাই ইউটিউব ভিডিও নিয়ে নিয়মিত কাজ করে থাকেন তারা স্বাভাবিক ভাবে তাদের ভিডিওগুলো বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে থাকেন। হোক সেটা ফেসবুক অথবা হোয়াটসঅ্যাপ অথবা ইনস্টাগ্রম  বা যেকোনো সোশ্যাল মিডিয়া। কিন্তু কিন্তু আপনি জানেন কি এই ভাবে ইউটিউবে ভিডিও শেয়ার করা ভুল। এক কথায় বলতে গেলে আপনার ইউটিউব চ্যানেলের যে অপটিমাইজেশনের ক্ষমতা রয়েছে তা আপনি নিজেই শেষ করে দিচ্ছেন। হয়তো আপনার কাছে মনে হচ্ছে আমরা ফালতু কথা বলছি কিন্তু আমরা আপনাদের কাছে বিষয়টি প্রমাণ সহকারে তুলে ধরবো। 

ইউটিউবে ভিডিও শেয়ার করার সময় আমরা সাধারণত যেসব ভুল করে থাকে সেগুলো আপনাদের মাঝে বিস্তারিতভাবে আমরা প্রমান সহ নিজে তুলে ধরেছি। এই উদ্দেশ্যেই আমরা আপনাদের মাঝে এই বিষয়টি শেয়ার করতে চলেছি।  ইউটিউব সংক্রান্ত এ ধরণের আরো নতুন নতুন ভিডিও পাওয়ার জন্য এবং ইউটিউব সংক্রান্ত তথ্য জানতে বিডি ইউটিউব কমিউনিটি ওয়েবসাইট ভিজিট করুন। তাহলে চলুন দেরী না করে শুরু করা যাক। 

ইউটিউবে ভিডিও শেয়ার করার সময় যেসব ভুল করে থাকি

আগেই বলে রাখি ইউটিউবে ভিডিও শেয়ার করার সময় আমরা যেসব ভুল করে থাকি সে সকল বিষয়ে আমরা বিস্তারিত আজ আপনাদের সামনে প্রমাণ সহ তুলে ধরবো। শুধু তাই না এভাবে ভিডিও শেয়ার করার কারনে আপনার চ্যানেলে কি কি ধরনের ক্ষতি হতে পারে তা আমিও আমরা আলোচনা করব। আপনাদের যাতে পুরো বিষয়টি বুঝতে সুবিধা হয় সেজন্য আপনাদের সুবিধার্থে আমরা নিচে একটি ভিডিও অ্যাড করে দিয়েছি

আশা করি ভিডিওতে কপিরাইট ক্লেইম নিয়ে   আপনাদের কাছে শেয়ার করা হয়েছে। আশাকরি উপরে টিউটোরিয়াল ভিডিওগুলো দেখে ইউটিউবে ভিডিও শেয়ার করার সময় আমরা যেসব ভুল করে থাকি সে  সম্পর্কে একটি ভাল ধারণা পেয়েছেন। এছাড়াও নিচে আরও বিস্তারিত আলোচনা করা হয়েছে আপনারা চাইলে তা দেখে নিতে পারেন। এখন যদি ভিডিও শেয়ার করা নিয়ম সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকলে অবশ্যই নিচে কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাবেন BD Youtube Community টিম সবসময় আপনাকে সাহায্য করবে।

উদাহরণস্বরূপ আমরা একটি ভিডিও ওপেন করে নিয়েছি।  এখানে আপনি ভিডিও এনালাইটিক্স অপশনে গেলে দেখতে পাবেন। ভিডিওটির ভিউ রয়েছে প্রায় 83k। এরপর আপনাকে চেক করতে হবে এই ভিডিওটার ভিউ কোথা থেকে এসেছে। সেখানে গেলে দেখা যাবে যে মেজরিটি ভিউ এসেছে ব্রাউজার ফিচারস থেকে। এরপরে সবচেয়ে বেশি যেখান থেকে ফিরে এসেছে তা হল ইউটিউব সার্চ। বাকিগুলো অন্যান্য যেসব সার্চ অপশন রয়েছে সেখান থেকে এসেছে। এর ঠিক নীচে আপনি একটি বিষয় দেখতে পারবেন সেটার নাম হলো এক্সটার্নাল সাইট অথবা অ্যাপস। এখানে দেখা যায় যে টোটাল এর মাধ্যমে ট্রাফিক এসেছে 0.4%। দ্বিতীয় যে অপশনটা রয়েছে সেখানে যে ভিডিও গুলো এসেছে সেগুলো সোশ্যাল মিডিয়া থেকে এসেছে। 

স্বাভাবিকভাবে উপরের স্ক্রিনশট গুলোতে বা ভিডিওতে ভালো করে খেয়াল করলে দেখা যাবে যে সবচেয়ে বড় একটি অংশ ভিউ এসেছে হোয়াটসঅ্যাপ থেকে এবং এরপরে যথাক্রমে ফেসবুক ও ফেসবুক মেসেঞ্জার থেকে ফিরে এসেছে। গুগল-সার্চে অন্যান্য সোশ্যাল মিডিয়া থেকে খুব সামান্য সংখ্যক ভিউ এসেছে। অর্থাৎ আমার ইউটিউবে একটি বড় অংশ ট্রাফিক এসেছে ব্রাউজ ফিচারস অথবা ইউটিউব থেকে।  যদি কোন ইউটিউব ভিডিওর ক্ষেত্রে এমনটা হয়েছে মেজরিটি ট্যারিফ ইউটিউব সার্চ অথবা ব্রাউজার রিচার্জ থেকে এসেছে তবে সেই ভিডিও ভাইরাল হওয়া অথবা সেই ভিডিও রাংককরার চান্স হলো 9০%। কিন্ত যখন আপনার ইউটিউব এর ভিডিওর ভিউ এর একটি বড় অংশ বিভিন্ন সোশ্যাল মিডিয়া থেকে আসে তখন আপনার ওই ভিডিওটি ভাইরাল অথবা রেংক করার চান্স অনেক কমে যায়।

ইউটিউবে ভিডিও শেয়ার করা ভুল 

ইউটিউবে ভিডিও শেয়ার করার সময় যেসব ভুল করে থাকি অর্থাৎ ইউটিউবে ভিডিও শেয়ার করা ভুল  বিষয়টি আরেকটু ভালো করে বুঝিয়ে বলছি আপনি যখন আপনার ইউটিউব চ্যানেলের কোন নতুন ভিডিও আপলোড করে থাকেন। এরপর সেই ভিডিওটা আপলোড করা শেষ হলে ভিডিও লিংক আপনি আপনার বিভিন্ন সোশ্যাল মিডিয়া অথবা আপনার বন্ধু-বান্ধবের মাঝে শেয়ার করে দিচ্ছেন। তারা আপনার কাছের মূলত এই ভিডিওগুলো দেখছে। যা কারণে তারা শুধুমাত্র আপনার জন্য ভিডিওটা দেখছে এক্ষেত্রে অনেক সময় দেখা যায় যে আপনি যখন ভিডিওটা আপনার বন্ধুবান্ধবের কাছে শেয়ার করে থাকেন তখন তারা ভিডিওটা পুরোটা দেখেনা।

এতে করে আপনার ইউটিউব চ্যানেলের Average view duration এবং Audience retention স্বাভাবিক ভাবে কমে যায়। কেননা আপনার অধিকাংশ ট্রাফিক এসেছে এক্সটার্নাল সাইট অথবা অ্যাপ থেকে। ইউটিউব এর নজরে আপনার এই সোশ্যাল মিডিয়া থেকে আসা ভিডিওগুলো সম্পূর্ণ থার্ড পার্টি আন্ডার এ পড়ে যায়। এরফলে ইউটিউব আপনার চ্যানেলের ভিডিও গুলো কে তাদের সার্চ ফিচারস এ প্রমোট করে না। সেখানে স্বাভাবিকভাবে আপনার ইউটিউব চ্যানেলে অর্গানিক ভিউ আসে না। আপনার ভিডিওকে তখন আর ইউটিউব তাদের সাজেস্ট লিস্টে পাঠায় না ফলে আপনার ভিডিওটি আর ভাইরাল হওয়ার চান্স থাকে না। 

আশাকরি বুঝতে পেরেছেন বুঝি আপনি সোশ্যাল মিডিয়া আপনার ভিডিও লিঙ্ক শেয়ার করে তাকে আনার চেষ্টা করেন তবে শুধুমাত্র social-media ট্রাফিক আপনি পাবেন অন্য কোন অর্গানিক ট্রাফিক আপনি পাবেন না। ম্যাক্সিমাম ক্ষেত্রে আমরা বিভিন্ন সময় এ বিষয়টি খুব ভালোভাবে লক্ষ্য করেছি। যারা মূলত বিভিন্ন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ভিউ বাড়ানোর চেষ্টা করেন স্বাভাবিকভাবে তাদের ইউটিউব চ্যানেলটি ডাউন হয়ে যায়।

সঠিকভাবে ইউটিউব ভিডিও শেয়ার করার নিয়ম

এখন আপনাদের মাঝে প্রশ্ন আসতে পারে তাহলে কি আমরা আমাদের ভিডিও নিজে থেকে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে পারবো না বা কিভাবে করব।  হ্যাঁ আপনি চাইলে আপনার ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে পারবেন তবে তার একটি সঠিক নিয়ম রয়েছে। তবে সোশ্যাল মিডিয়ায় আপনার ভিডিও শেয়ার করার থেকে অন্য একটি উপায় রয়েছে যার মাধ্যমে আপনি ভিডিওতে অর্গানিক ভিউ আনতে পারবেন। এজন্য প্রথমে আপনাকে যা করতে হবে আপনি আপনার বন্ধুর অথবা আপনার মোবাইলটি নিয়ে প্রথমে  ইউটিউব ওপেন করবেন। 

এরপর আপনার ভিডিওটা যে টপিকের রয়েছে সেই টপিকটা ইউটিউবে সার্চ করবেন। আপনাদের সুবিধার্থে আমি উদাহরণ দিয়ে বোঝাচ্ছি আমরা সার্চ করলাম হাউ টু ক্রিয়েট ইউটিউব চ্যানেল বাংলা। এরপর আপনি ওই টপিকের উপর আপনার তৈরি ভিডিওটি খুঁজে বের করুন এবং এরপর আপনি এখান থেকে ভিউ করা শুরু করুন। একটা করে ইউটিউবে আপনার দেখা ভিডিওটি ইউটিউবে সার্চ ভিউ এর আন্ডারে পড়বে এবং এর ফলে ভিডিওটির ভিউ কোন প্রকার শেয়ার এর আন্ডারে অথবা এক্সটার্নাল সাইট বা অ্যাপস এর আন্ডারে পরবে না। এরপর এটি আপনাকে ইউটিউবে অর্গানিক ভিউ করতে সাহায্য করবে। এভাবে আপনি আপনার বন্ধু-বান্ধবের অথবা আত্মীয়-পরিজনের মোবাইল নিয়ে আপনার ভিডিওতে ভিউ করতে পারেন। 

তবে অনেকের প্রশ্ন থাকতে পারে যে আমাদের ভিডিওটা অনেক সময় সার্চ রেজাল্টের রেংক করে না। সেক্ষেত্রে আমরা কি করতে পারি? সেক্ষেত্রে আপনি প্রথমে ইউটিউবে গিয়ে যে টপিক নিয়ে আপনি ভিডিওটি বানিয়েছে ওই টপ একটি সার্চ করবেন এবং ঠিক কতদিন আগে আপনি ভিডিওটি তৈরি করছেন তার ফিল্টার করে এপ্লাই বাটনে ক্লিক করবেন। এরপর আপনি এই টপিকের উপর আপনার নির্দিষ্ট দিনের আপলোড করা ভিডিও গুলো পেয়ে যাবেন এবং সেখানে আপনি আপনার ভিডিওটি পেয়ে যাবেন। অর্থাৎ আপনার ইউটিউব চ্যানেলটি নতুন হয়ে থাকে এবং আপনি যদি ভিডিও আপলোড করে থাকেন তখন আপনি ফিল্টারের মাধ্যমে ভিডিওটি খুঁজে পাবেন। তারপর আপনি আপনার ভিডিওটি খুঁজে নিয়ে ভিডিওতে ক্লিক করে আপনার ভিডিওটি দেখতে পারেন তাতে কোন সমস্যা হবেনা বরং আপনি আপনার ইউটিউবে ভিডিওতে অর্গানিক ভিউ পাবেন।

আশাকরি কেন ইউটিউবে ভিডিও শেয়ার করা ভুল তা বুঝতে পেরেছেন। আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই আপনি আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে আমাদেরকে কাজ করার উৎসাহ দিন। ইউটিউব সংক্রান্ত ধরণের আরো নতুন নতুন তথ্য পেতে ইউটিউব কমিউনিটি ওয়েবসাইটে আপনি চাইলে ঘুরে দেখতে পারেন। পোস্টটি সম্পর্কে আপনার কোন মতামত থেকে থাকলে আপনি কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাবেন আমরা দ্রুত তার উত্তর দেওয়ার চেষ্টা করব। ধন্যবাদ।

আপনার বন্ধুদের মাঝে শেয়ার করুন
About The Author
Rafi Bhuiyan
আসসালামুয়ালাইকুম আমার নাম Rafi Bhuiyan। BD YouTube Community ওয়েবসাইট আমি পরিচালনা করি আমার সাথে আরো কয়েকজন বন্ধু আছে। পাশাপাশি আমরা বর্তমান সময় বাংলাদেশের বড় বড় ইউটিউব চ্যানেল পরিচালনার দায়িত্ব পালন করছি দীর্ঘ কয়েক বছর ধরে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের ওয়েবসাইটে আপনার মূল্যবান সময় দেওয়ার জন্য।