1. psbd@gmail.com : Crazy VFX Media : Crazy VFX Media
  2. rafi@bdyoutubecommunity.com : Rafi Bhuiyan : Rafi Bhuiyan
ইউটিউব ভিডিওর পারফেক্ট সাইজ
ইউটিউব ভিডিওর পারফেক্ট সাইজ

আসসালামু আলাইকুম আমার প্রিয় ইউটিউবার ভাই ও বোনেরা। আজ আমি আপনাদের সাথে ইউটিউব ভিডিওর পারফেক্ট সাইজ নিয়ে আলোচনা করব। আমাদের মধ্যে অনেকেই আছে যাদের ভিডিও সাইজ নিয়ে নানা রকম সমস্যার সম্মুখীন হতে হয়। বিশেষ করে ইউটিউবে ভিডিও আপলোড করার পর দেখা যায় যে ভিডিওটি সম্পূর্ণ দেখা যাচ্ছে না বা সাইজের সমস্যার কারণে কেটে যাচ্ছে। মূলত ইউটিউবে ভিডিও সাইজের কারণে এ ধরনের সমস্যা হয়ে থাকে। ইউটিউব ভিডিও সাইজ নিয়ে সাধারণত যেসব সমস্যা হয়ে থাকে এবং তার সমাধান নিয়ে আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করব তাই পুরো পোস্টটি পড়ুন। 

 আমি গ্যারান্টি দিয়ে বলতে পারি না আপনার ইউটিউব এর অধিকাংশ ভিডিও মোবাইল এর মাধ্যমে অডিয়েন্সরা দেখে থাকবে। অধিকাংশ ইউটিউব চ্যানেলের ৯৯.৯%এনালাইটিক্স থেকে দেখা যায় যে ডিভাইস পারফরমেন্সে তাদের অডিয়েন্সরা  ভিডিও ক্ষেত্রে মোবাইল ডিভাইস দেখছে। কেননা এই ডিভাইসটির মাধ্যমে যেকোনো সোশল মেডিয়া সাইটস খুব সহজে ইন্টার করা যায়। তাই আপনার চ্যানেলের অধিকাংশ অডিয়েন্স মোবাইলের মাধ্যমে আপনার ভিডিও দেখে থাকে। কিন্তু আপনি যখন আপনার ভিডিওটি রেজুলেশন 4k  বা ১৯২০x ১০৮০ দিয়ে শুট করছেন। ফলে দেখা যায় যে আপনার ভিডিওটি মোবাইলে যখন অডিয়েন্সে দেখবে তখন ভিডিওটি দুই পাশ থেকে কিছু অংশ কেটে যাবে। হলে আপনার ভিডিওটি মোবাইল অডিয়েন্সের জন্য ইউজার ফ্রেন্ডলি হচ্ছে না বা তারা নান্দনিকভাবে দেখতে পারছে না। 

কারণ সে অনেক টাকা জমিয়ে একটি হোয়াইট স্ক্রিনের মোবাইল কিনেছে বাট সে আপনার ভিডিওটি দেখতে গেলে কখনও জুম করতে হচ্ছে কখনোবা জুম আউট করতে হচ্ছে যার কারণে অনেক ইনফরমেটিভ তথ্য কেটে যাচ্ছে। আবার ভিডিওটি জুম না করলে ভিডিওটি দুই পাশে কালো বার দেখার জায়গা ভিডিওটিকে আরো বেশি ডেস্ক্রিতিভ করে তোলে। তাই আজকের পোস্টে আমি আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি আপনার ইউটিউব ভিডিওটি অডিয়েন্স ফ্রেন্ডলি করতে চান তবে আপনার জন্য কোনটি ইউটিউব ভিডিও ক্ষেত্র বিশেষ করে অ্যাসপেক্ট রেশিও।

ইউটিউব ভিডিওর পারফেক্ট সাইজ

আজ আমি আপনাদেরকে শুরুতেই দেখিয়ে দিচ্ছি কিভাবে এডোবি প্রিমিয়ার সফটওয়ারের মাধ্যমে আপনার ইউটিউব ভিডিও জন্য সঠিক অ্যাসপেক্ট রেশিও সিলেক্ট করবেন। তবে যারা মোবাইলের মাধ্যমে ভিডিও এডিটিং করে থাকেন তাদের মন খারাপ করার কোন কারন নেই। কেননা প্রিমিয়াম এরপর আমরা আপনাদেরকে মোবাইলের মাধ্যমে সঠিক ইউটিউব ভিডিও সাইজ নির্ধারণ করা দেখে দেবো। তাহলে চলুন আর দেরি না করে আসল কথায় আসা যাক।

সাধারণত আমরা যখন আমাদের ইউটিউব এর জন্য ১৯২০x ১০৮০ রেজুলেশনের ভিডিও তৈরি করে থাকি তখন আমরা এডোবি প্রিমিয়াম দিয়ে ভিডিও এডিটিং এর সময় সিকোয়েন্স সিলেট করি। সিকোয়েন্স সিলেট করার জন্য আমরা সাধারণত নিউআইটেম থেকে সিকুয়েন্স create করতে পারি। অথবা আমরা সরাসরি উপরে থাকা ফাইল  অপশন এ গিয়ে তারপর নিউ অপশনে গিয়ে সিকোয়েন্স সিলেক্ট করতে পারি।

সিকুয়েন্স সিলেট করার শর্টকাট উপায় হল ctrl +n 

এরপর আমরা ডিজিটাল ডিএসএলআর সিলেট করে আমাদের পছন্দ অনুযায়ী DSLR 1080P 24 দিয়ে সিকুয়েন্স নেই। আপনি চাইলে একে স্যাম্পল আকারে নিতে পারেন। আপনাকে সেটিং এ যেতে হবে আর এখানে আসে আমরা মূল ভুল করে থাকে। এ সময় আমরা ফ্রেম সাইজ দিয়ে থাকি ১৯২০x ১০৮০। এই ভাবে যদি আপনি আপনার ভিডিওটি তৈরি করার পর সেভ করে দেন। তাহলে আপনি ক্যামেরা যেভাবে ভিডিওটি শুট করেছেন ঠিক সেভাবে ভিডিওটি দেখা যাবে। এক্ষেত্রে আপনি আপনার ভিডিওটি কম্পিউটার থেকে যখন দেখবেন তখনও ভিডিওটি ভালো দেখা যাবে। বাট যখন আপনি মোবাইল দিয়ে দেখবেন তখন ভিডিওটির দুই পাশে একটি কালো বার চলে আসবে বা কিছু অংশ কেটে যেতে পারে।

সঠিকভাবে ইউটিউব ভিডিওর পারফেক্ট সাইজ নির্ধারণ

ইউটিউব এ আপনার ভিডিওটি মোবাইল ফ্রেন্ডলি করার জন্য আপনাকে প্রথমে যা করতে হবে তা হল- প্রথমে আপনাকে এডোবি প্রিমিয়াম সফটওয়ারের মাধ্যমে একটি সিকুয়েন্স ক্রিয়েট করতে হবে। সিকোয়েন্স ক্রিয়েট করার শর্টকাট উপায় হলো ctrl +n। সিকোয়েন্স ক্রিয়েট করার পর আপনাকে পূর্বের মত এরপর আমরা ডিজিটাল ডিএসএলআর সিলেট করে আমাদের পছন্দ অনুযায়ী DSLR 1080P 24 দিয়ে সিকুয়েন্স নিতে হবে। এরপর আপনাকে সেটিং অপশনে যেতে হবে। এরপর আপনাকে যা করতে হবে তা হল frame size 2160×1080 দিতে হবে। তাহলে দেখা যাবে যে অটোমেটিকলি অ্যাসপেক্ট রেশিও 2.1 চলে আসবে। এটি বর্তমানে যারা মোবাইল ডিভাইস ইউজ করছে তাদের জন্য একটি পারফেক্ট অ্যাসপেক্ট রেশিও। যার ফলে আপনার ভিডিওটি মোবাইল অডিয়েন্সের জন্য ইউজার ফ্রেন্ডলি হবে। 

এরপর আমরা যখন ভিডিওটিকে ইফেক্ট কন্ট্রোলে এসে একটু জুম করে নেবো তখন এবং ভিডিওটি প্রয়োজন অনুযায়ী উপর নিচে করে নেব তখন দেব আজ দেখা যাবে যে ভিডিওটি ফুল ফ্রেম হয়ে গিয়েছে। এরপর ভিডিওটি rander দেওয়ার পর আপলোড করলে দেখা যাবে যে ভিডিওটি মোবাইল অডিয়েন্সেসরা  ফুল ফ্রেমে দেখতে পাচ্ছে এবংকম্পিউটার দর্শকরা যখন ভিডিওটি দেখে তখন উপরের নিচের দুই পাশে একটি black-bar দেখা যাবে যা দর্শকদেরকে সিনেমাটিক ফিল দিবে।

 এরফলে দর্শকরা তাদের মোবাইল বা ডিভাইস ফ্রেন্ডলি একটি ভিডিও পাওয়ার কারণ দীর্ঘ সময় ভিডিওটি দেখবে। এর ফলে আপনার ভিডিওর ওয়াচ টাইম এবং সাবস্ক্রাইব ও সব কিছুই বৃদ্ধি পাবে। 

মোবাইল দিয়ে ইউটিউব ভিডিওর পারফেক্ট সাইজ

যারা মোবাইল দিয়ে ভিডিও এডিটিং করে থাকেন এবং মোবাইল ফ্রেন্ডলি ভিডিও সাইজ নির্ধারণ করতে পারছেন না তারা কষ্ট করে মোবাইল দিয়ে ইউটিউব ভিডিওর পারফেক্ট সাইজ পোস্টটি পড়ুন। তাহলে চলুন দেখে নেওয়া যাক মোবাইল দিয়ে কিভাবে আপনারা সঠিকভাবে আপনার ইউটিউব ভিডিওর জন্য অ্যাসপেক্ট রেশিও সিলেক্ট করবেন। মোবাইলে ভিডিও এডিটিং এর ক্ষেত্রে আপনাকে আগে যা করতে হবে তা হল ইনশট ভিডিও এডিটিং সফটওয়্যার ডাউনলোড করতে হবে। সফটওয়্যার টি ডাউনলোড লিংক নিচে দেওয়া আছে যদি আপনাদের সফটওয়্যার টি না থাকে। তবে নিচে থাকে ডাউনলোড লিঙ্কে ক্লিক করে সফটওয়্যার ডাউনলোড করে নিতে পারেন।


Video Editor & Maker – InShot

সফটওয়্যার টি নামInShot
ডেভলপারের নামWorks on your device
মোট ডাউনলোড১,০০০,০০০+
সফটওয়্যার সাইজ75MB সাইজ
বর্তমান ভার্সন1.912.1397 ভার্সন
লাস্ট আপডেট
ফেব্রুয়ারী 28, 2023
এন্ড্রয়েড ভার্সন
6.0 এবং বেশি ভার্সন

সফটওয়্যারটি ডাউনলোড করার পর আপনাকে সফটওয়ারটি ওপেন করতে হবে ওপেন করতে। এরপর আপনি যখন আপনার মোবাইল ফোনের মাধ্যমে আপনার ইউটিউব ভিডিওর জন্য অ্যাসপেক্ট রেশিও ২.১ সেট করতে চাইবেন যেটাকে আমরা ইউটিউব এর জন্য প্রোপার অ্যাসপেক্ট রেশিও বা অর্ডিন্যান্স ফ্রেন্ডলি ইউটিউব ভিডিও সাইজ বলে থাকি। সেটা করার জন্য প্রথমে আমরা সফটওয়্যার টি ওপেন করে ভিডিও অপশন এ ক্লিক করুন। এরপর আমরা চাই ভিডিওটি ইনপুট করতে চাচ্ছি সেই ভিডিওটি সিলেট করতে হবে।

ভিডিও টি সিলেক্ট করার পর আপনাকে একটি টিক মার্ক দিতে হবে। এরপর ক্যানভাস অপশনে যেতে হবে সেখানেই দেখা যাবে যে কোন ফ্রেম আসেনি। সুতরাং ভিডিওতে যেভাবে শুট করা হয়েছিল ঠিক সেভাবেই আছে। এক্ষেত্রে মোবাইলের সফটওয়্যার এর মাধ্যমে আমরা সাধারণত ভিডিও এডিটিং এর সময়ে ব্যবহার করে থাকি অ্যাসপেক্ট রেশিও ১৬.৯। এটি একটি আদর্শ অ্যাসপেক্ট রেশিও হলেও এখন আর এটি ব্যবহার করা হয় না। কেননা youtube-এর এখন বেশিরভাগ অডিয়েন্স হলো মোবাইল ইউজার। তাই আপনি যদি অডিয়েন্সকে ধরে রাখতে চান তবে আপনাকে মোবাইল ডিভাইসের অ্যাসপেক্ট রেশিও টার্গেট করে ভিডিও বানাতে হবে। এক্ষেত্রে আমরা অ্যাসপেক্ট রেশিও ১৬.৯ চেঞ্জ করে অ্যাসপেক্ট রেশিও ২.১ দেব। তাহলে আপনি আপনার ইউজার ফ্রেন্ডলি ইউটিউব ভিডিও তৈরি করতে পারেন। কেননা অ্যাসপেক্ট রেশিও 2.1 এর ফ্রেম হল ২১৬০x ১০৮০।

অ্যাসপেক্ট রেশিও সিলেক্ট করার পর দেখা যাবে ২ পাশে কিছু অংশ ব্লার দেখা যাচ্ছে। আপনি চাইলে ক্রভ অপশন সিলেক্ট করে ব্লার অংশগুলো কেটে দিতে পারেন। এভাবে আপনি মোবাইল ইউজারদের জন্য তাই মোবাইল দিয়ে ইউটিউব ভিডিওর পারফেক্ট সাইজ নির্ধারণ করতে পারেন।

আশা করি বন্ধুরা আপনারা বিষয়টি বুঝতে পেরেছেন। ভিডিওটি ভালো লাগলে আপনার বন্ধুদের মাঝে শেয়ার করুন। ইউটিউব সংক্রান্ত এধরনের আরো গুরুত্বপূর্ণ তথ্য জানতে আমাদের ওয়েবসাইটটি সাবস্ক্রাইব করে রাখুন। এই ধরনের ইউটিউব বিষয়ক টিপস এন্ড ট্রিকস এবং ইউটিউবে সফল হওয়ার সকল বিষয় নিয়ে আমরা ভিডিও বানাচ্ছি ও আপনাদের জন্য আর্টিকেল লিখছি যাতে আপনি খুব সহজেই একজন সফল ইউটিউবার হতে পারেন। পোস্টটি ভালো লাগলে আপনাদের বন্ধুদের মাঝে শেয়ার করে আমাদেরকে উৎসাহ দিন।

আপনার বন্ধুদের মাঝে শেয়ার করুন
About The Author
Rafi Bhuiyan
আসসালামুয়ালাইকুম আমার নাম Rafi Bhuiyan। BD YouTube Community ওয়েবসাইট আমি পরিচালনা করি আমার সাথে আরো কয়েকজন বন্ধু আছে। পাশাপাশি আমরা বর্তমান সময় বাংলাদেশের বড় বড় ইউটিউব চ্যানেল পরিচালনার দায়িত্ব পালন করছি দীর্ঘ কয়েক বছর ধরে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের ওয়েবসাইটে আপনার মূল্যবান সময় দেওয়ার জন্য।