1. psbd@gmail.com : Crazy VFX Media : Crazy VFX Media
  2. rafi@bdyoutubecommunity.com : Rafi Bhuiyan : Rafi Bhuiyan
ইউটিউবে ব্লগ ভিডিও ভাইরাল করার নিয়ম
ইউটিউবে ব্লগ ভিডিও ভাইরাল করার নিয়ম

আসসালামুআলাইকুম বন্ধুরা, আশা করি সবাই ভাল আছেন। আজ আমি আপনাদের মাঝে শেয়ার করব কিভাবে আপনি আপনার ইউটিউবে ব্লগ ভিডিও ভাইরাল করার নিয়ম। ইউটিউবে ভিডিও ভাইরাল করার জন্য আপনাকে অবশ্যই প্রথমে ব্লগ ভিডিও তৈরি করার নিয়ম জানতে হবে। আমাদের মধ্যে অনেকেই আছেন যারা নিয়মিত নিজেদের ইউটিউব চ্যানেলের ব্লক ভিডিও তৈরি করে থাকেন কিন্তু কোন কারণে হয়তো আপনাদের ইউটিউব ভিডিওটি ভাইরাল হচ্ছেনা। কিভাবে আপনি আপনার ইউটিউব চ্যানেলের ভিডিও তৈরি করলে এবং কি কি পদ্ধতি অনুসরণ করলে খুব দ্রুতই আপনি আপনার ইউটিউব চ্যানেল পর্যাপ্ত সুযোগ পাবেন তাই আজকে আপনাদের মাঝে তুলে ধরব।  

 একজন ফেমাস ইউটিউব ব্লগার এক ভিডিওতে বলেছিল ইনস্ট্যান্ট অফ টেলিং দা স্টোরি শো দা স্টরি। এর অর্থ হলো আপনি আপনার ইউটিউব ভিডিওতে যে গল্পটি দর্শকদের বলতে চাচ্ছেন তা বলার চেয়ে দেখানোর দিকে বেশি গুরুত্ব দিন্। আপনার সবকিছু আপনার ব্লগা ভিডিওতে বলার দরকার নেই বরং আপনিতা  দর্শকদের কাছে আপনার ভিডিওর মাধ্যমে শো করুন। 

ইউটিউবে ব্লগ ভিডিও ভাইরাল করার নিয়ম

আপনার ব্লগ ভিডিও তথ্যগুলো গল্পের আকারে দর্শকদেরকে দেখালে তারা আপনার ভিডিওটি খুব সহজে বুঝতে পারবে এবং তারা দেখে আনন্দ পাবে। উদাহরণস্বরূপ ধরুন আপনি একটি ভিডিও বানাচ্ছেন এজন্য আপনাকে প্রথমেই ক্যামেরা অন করতে হবে তারপর মাইক্রোফোন অন করতে হবে। এরপর আপনাকে কম্পিউটার অন করতে হবে এবং তারপর ভিডিওটি রেকর্ড করতে হবে। এই পুরো প্রক্রিয়াটি বলার চেয়ে দর্শকদের কল করে দেখালে বেশি উপভোগ করবে।  তো আপনাকে এ প্রক্রিয়াটি কাজে লাগাতে হবে। সো আজ আমি আপনাদের ব্লগ ভিডিও ভাইরাল করার জন্য মাত্র পাঁচটি টিপস শেয়ার করব। ইউটিউবে ব্লগ ভিডিও ভাইরাল করার নিয়ম আপনাদের মাঝে সঠিকভাবে তুলে ধরার জন্য নিচে একটি ভিডিও এড করা হয়েছে আপনারা চাইলে দেখে নিতে পারেন। আর যারা বিস্তারিতভাবে জানতে চান তারা পুরো পোস্টটি ধৈর্য্য সহকারে পড়ুন। https://www.youtube.com/watch?v=F46K3CimmPw 

আশাকরি উপরে টিউটোরিয়াল ভিডিওগুলো দেখে ইউটিউব ভিডিও ভাইরাল করার নিয়ম সম্পর্কে বিস্তারিত একটি ভাল ধারণা পাবেন।ইউটিউবে ব্লগ ভিডিও ভাইরাল করার নিয়ম সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকলে অবশ্যই নিচে কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাবেন BD Youtube Community টিম সবসময় আপনাকে সাহায্য করবে।   

Don’t be fake

আমাদের মধ্যে অনেকেই আছে যারা ভিডিও বানানোর ক্ষেত্রে ক্যামেরার সামনে নিজেরা যেমন না তার চেয়ে বেশি বেহাব করার চেষ্টা করে। অর্থাৎ আপনি রিয়েল লাইফে যেমন তেমনটা আপনি ক্যামেরার সামনে নিজেকে দেখান না। ক্যামেরার সামনে নিজেকে অন্যরকম একটা মানুষ হিসেবে দেখানোর চেষ্টা করে থাকেন। এই ভুল আপনি কখনোই করবেন না। আপনি রিয়েল লাইফে যেমন ঠিক তেমনটি ক্যামেরার সামনে নিজেকে উপস্থাপন করার চেষ্টা করবেন। কেননা fake হলে কোন ভিডিও ফুটে ওঠে না। কোন কিছু পূর্বপরিকল্পনা অনুযায়ী করার দরকার নেই তার থেকে আপনি real-time কাজ করার চেষ্টা করবেন এতে করে দর্শকরা আপনার ভিডিওটি আরো বেশি উপভোগ করবে।

Be Consistent

যারা নিয়মিত ব্লগ ভিডিও বানিয়ে থাকেন অথবা বানাতে চাচ্ছেন তাদেরকে এই গুরুত্বপূর্ণ বিষয়টি সব সময় মাথায় রাখতে হবে। ইউটিউবে ব্লগ ভিডিও ভাইরাল করার নিয়ম এর এই ধাপটি সবচেয়ে বেশি কাজ করছে। এর জন্য আপনাকে অবশ্যই প্রতিনিয়ত নিয়ম অনুযায়ী ব্লগ ভিডিও তৈরি করতে হবে। মনে রাখবেন ব্লগ চ্যানেল হলো এমন একটি চ্যানেল যেখানে কোয়ান্টিটি সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি ভূমিকা পালন করে। কোয়ান্টিটি হলো আপনি প্রতিদিন কত টি ব্লগ  ভিডিও তৈরি করেছেন এবং মোট কতটি ব্লগ ভিডিও আপনার চ্যানেলে আপলোড হয়েছে। ইউটিউব ব্লগ চ্যানেলের ক্ষেত্রে আপনি প্রতিদিন কি পরিমাণ ব্লগ ভিডিও তৈরী করছেন এবং আপনার চ্যানেলে কি পরিমান ব্লক ভিডিও আছে সেটা গুরুত্বপূর্ণ একটি ভূমিকা পালন করে আপনার সাফল্যের ক্ষেত্রে।  

এজন্য অবশ্যই আপনাকে নিয়মিত ব্লগ ভিডিও তৈরী করে আপনার চ্যানেলে আপলোড করতে হবে এ জন্য আপনি চাইলে প্রতিদিন অথবা সপ্তাহে নিয়মিত কাজ করতে পারেন। আপনি যদি এইভাবে কাজ না করেন তবে আপনার যেসব প্রতিযোগী রয়েছে তারা নিয়মিত কাজ করে আপনার কে ছাড়িয়ে যাবে। কেননা তারা নিয়মিত কাজ করার ফলে তাঁদের কোয়ান্টিটি অর্থাৎ ভিডিও পরিমাণ বৃদ্ধি পাবে এতে করে ইউটিউব তাদেরকেই প্রাধান্য দেবে। কেননা ব্লগ ভিডিও ক্ষেত্রে মানুষ ব্লগারকে নিয়মিত দেখতে চায় দর্শকরা তার ভিডিও উপভোগ করে থাকে। উদাহরণস্বরূপ আপনার লাইফ স্টাইল ব্লগ ইউটিউব চ্যানেল রয়েছে সেক্ষেত্রে আপনাকে নিয়মিত ব্লগ ভিডিও তৈরি করতে হবে কেননা দর্শকরা সবসময় আপনার নিয়মিত লাইভ স্টাইল সম্পর্কে ভিডিও দেখতে চাইবে।

ব্লগ ভিডিওর মাধ্যমে মূলত মানুষ আপনার সাথে জোরে থাকে অর্থাৎ আপনি যদি একটি ভিডিও বানিয়ে থাকেন তবে মানুষ তা দেখে অপেক্ষায় থাকে কালকে আপনি কি নিয়ে ভিডিও বানাবেন। এর পরের দিন আপনি কি করছেন এসম্পর্কে তারা সবসময় জানতে চায়। আপনাদেরকে আরও ভাল করে বোঝানোর জন্য উদাহরণস্বরূপ ইন্ডিয়ান একটি ব্লক চ্যানেলের কথাই বলা যাক। ইন্ডিয়ান সৌরভ যশি নামের একটি ইউটিউব চ্যানেল প্রায় দুই বছর ধরে ব্লগিং ভিডিও নিয়ে কাজ করছে। এরমধ্যে তিনি একদিনের জন্য ভিডিও আপলোড করা বাদ দেয়নি। এখন তিনি ইন্ডিয়ার মধ্যে এক নম্বর ইউটিউব ব্লগিং চ্যানেল। তাই আপনার যদি ডেইলি ব্লগিং চ্যানেল হয়ে থাকে তবে আপনি প্রতিদিন নিয়মিত ব্লগ ভিডিও আপলোড করবেন একদিনও বাদ দিবেন না। আর আপনি যদি একদিন পরপর ব্লগ ভিডিও বানিয়ে থাকেন তবে একদিন পরপর ভিডিও আপলোড করবেন অর্থাৎ কোয়ান্টিটি টা খুব ভালভাবে খেয়াল রাখতে হবে। 

Use different angles

আশাকরি এর অর্থ আপনি বুঝতে পেরেছেন অর্থাৎ আপনাকে একই ডিফারেন্ট অ্যাঙ্গেল থেকে বা মাল্টিপল অ্যাঙ্গেল থেকে আপনার ভিডিওটি শুট করতে হবে। তবে বর্তমানে নতুন যেসব ইউটিউব চ্যানেল রয়েছে তারা এই পদ্ধতিটি মানে না। কিন্তু এসব সাক্সেস্ফুল ইউটিউবার রয়েছে তারা এই পদ্ধতিতে এখন পর্যন্ত বিডিও তৈরি করে যাচ্ছে। মনে করেন আপনি কোনো কাজে যাচ্ছেন বা বাজারে যাচ্ছেন বাজার করতে সে ক্ষেত্রে আপনি নর্মাল অ্যাঙ্গেলে ভিডিও শুট করে থাকেন। এটা সাধারণত সবাই করে থাকে যেটি আসলে একটি ভুল পদ্ধতি। এক্ষেত্রে আপনি চাইলে আপনার ক্যামেরাটি একটি সাইডে রেখে দিতে পারেন অথবা উপরে রেখে ভিডিও ধারন করতে পারেন। অর্থাৎ ডিফারেন্ট ডিফারেন্ট অ্যাঙ্গেল থেকে আপনার ভিডিওটি শুট করুন।

এতে করে আপনার ভিডিও জি মানুষের কাছে একটি ডিফারেন্ট ভাবে দেখা যাবে যাতে করে দর্শকরা ভিডিওটি প্রতি আকৃষ্ট হবে ও আপনার ভিডিওতে ভিউ এবং ওয়াচটাইম দুটোই বৃদ্ধি পাবে। এর ফলে আপনি আপনার কম্পিটিটর থেকে অনেক দ্রুত এগিয়ে যাবেন এবং তারা বুঝতেও পারবেনা আপনি কেন তাদের এতদ্রুত পেছনে ফেলেছেন। আপনি দেখে থাকবেন যারা বিখ্যাত ইউটিউব ব্লগার রয়েছে তারা তাদের ইউটিউব ভিডিও তে সিনেমাটিক শট ব্যবহার করে থাকেন এবং তারা এই দিক থেকে অনেক বেশি প্রাধান্য দেয়। আপনাকেও সেই কাজটি করতে হবে ডিফারেন্ট ডিফারেন্ট অ্যাঙ্গেল থেকে শুট করতে হবে। এতে করে আপনার ভিডিওটি দর্শকদের কাছে ইন্টারেস্টিং হয়ে যাবে। তাই আর দেরি না করে আজই আপনি আপনার ভিডিওতে ইউটিউবে ব্লগ ভিডিও ভাইরাল করার নিয়ম টি ব্যাবহার করতে পারেন।

Use something to most attention

 ইউটিউবে ব্লগ ভিডিও ভাইরাল করার নিয়ম এরমধ্যে ৪ নাম্বার টিপসটি সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং আমাদের ফেভারিট একটি টিপস। ব্লগ ভিডিও খুব সহজে ভাইরাল করার চতুর্থ এই টিপস টি হল Use something to most attention। এর অর্থ আপনার ভিডিওতে কোন কিছু ইউজ করতে হবে হোক সেটা মানুষ অথবা অন্যকিছু মাধ্যমে আপনার চ্যানেল কে ফেমাস হতে হবে। ব্যবহার করে আপনার ভিডিওকে ফেমাস করে নিতে হবে এবং একইসাথে আপনার ইউটিউব চ্যানেল কে গ্রও করে নিতে হবে। এখন আপনাদের মাথায় প্রশ্ন আসতেই পারে সেটা কেমন করে সম্ভব?

উদাহরণস্বরূপ আপনার কাছে একটি আইফোন রয়েছে আপনি চাইলে এই আইফোনটি মাধ্যমে আপনার ভিডিওতে চেঞ্জ করে আপনার ইউটিউব চ্যানেলের সাকসেস হতে পারেন। শুরুতে যেহেতু আপনাকে ইউটিউবে কোন মানুষ চেনে না তাই আপনার ভিডিও মানুষ তেমন দেখবে না। কিন্তু আইফোন সেটা প্রত্যেক মানুষ প্রথম থেকে জানে। এ প্রোডাক্ট সম্পর্কে কমবেশি সব মানুষের জানা আছে। আমি চাইলে এই প্রোডাক্টটা নিয়ে একটি ভিডিও তৈরি করতে পারি। উদাহরণস্বরূপ নতুন আইফোন কেনা এবং সেই আইফোন সম্পর্কে বিস্তারিত তথ্য আমি আমার ভিডিওতে তুলে ধরতে পারি। এছাড়াও আমি চাইলে আইফোন কিনতে যাচ্ছে বা আইফোনটি ভেঙে গেছে ইত্যাদি নিয়ে একটি ভিডিও তৈরি করতে পারি। 

এই সবগুলোই একটি ইন্টারেস্টিং কিওয়ার্ড হিসেবে আপনি ভিডিও তৈরি করতে পারেন কেননা মানুষ আপনাকে না চিনলেও আইফোন সম্পর্কে খুব ভালভাবেই জানে এবং এর প্রতি বেশ আগ্রহ রয়েছে। তাই যে-মানুষটি আইফোন কিনবে বা যার আইফোন প্রতি আগ্রহ রয়েছে সে আপনার সম্পর্কে না জানলে আপনার আইফোন নিয়ে তৈরি ভিডিওটি দেখবে। যখন সে ভিডিওটি দেখবে তখন নিজের অজান্তেই তার আপনার প্রতি এবং আপনার ইউটিউব চ্যানেলের প্রতি ইন্টারেস্ট চলে আসবে। এ পদ্ধতিতে আপনি যেকোনো উপায়ে কাজে লাগাতে পারেন সেটা শুধু আইফোন হবে তেমন নয় অন্য যেকোন কিছু তে আপনি এই পদ্ধতি ব্যবহার করতে পারেন। অর্থাৎ আপনি চাইলে দর্শকদের যেকোনো ইন্টারেস্ট এর উপর এই পদ্ধতি ব্যবহার করতে পারেন হতে পারে সেটা স্থান অথবা কোন প্রডাক্ট।

Follow other bloggers

সবার শেষে আপনাদের মাঝে যে ট্রিক্সটি শেয়ার করব সেটি একটি সিক্রেট এবং পরীক্ষিত ট্রিকস। এই ট্রিক্সটি এপ্লাই করে যারা নতুন ব্লগ ইউটিউবে রয়েছে তারা খুব সহজে এবং শুরুর থেকে সাকসেস হতে পারবে আমাদের বিশ্বাস। এই ট্রিক্স এর ফলে খুব সহজেই তাদের ভিডিওতে খুব দ্রুতই ভিউ বেড়ে যাবে এবং দর্শকদের কাছে তাদের ব্লগ চ্যানেলটি জনপ্রিয় হয়ে উঠবে। আপনি আপনার ইউটিউব চ্যানেলের যেই টাইপের ব্লগ ভিডিও তৈরি করছেন সেই টাইপের ইউটিউব ব্লগার দের ফলো করুন। অর্থাৎ আপনি যদি ডেইলি ব্লগার হয়ে থাকেন তবে অবশ্যই ইউটিউবে যারা ডেইলি ব্লগ করে থাকে তাদেরকে ফলো করুন।

 আপনি যে টাইপের ব্লগ ভিডিও বানিয়ে থাকেন না কেন ইউটিউবে সেই ধরনের অনেক ফেমাস ইউটিউবার রয়েছে তাদেরকে নিয়মিত ফলো করুন। একজন দুজনকে নয় আপনার দেখা যতজন এরকম ব্লগার রয়েছে তাদেরকে নিয়মিত ফলো করতে থাকুন। তাদের ভিডিও নিয়মিত দেখতে থাকুন। এতে করে কেমন করে তারা ভিডিও বানাচ্ছে, কেমন করে তারা তাদের ইউটিউব চ্যানেলে স্টরি দিচ্ছে, সে সম্পর্কে আপনি আইডিয়া পাবেন। এসব আইডিয়া আপনি আপনার নিজের ভিডিওতে ব্যবহার করতে পারেন। এর ফলে অডিয়েন্সরা আপনার ভিডিওতে ইন্টারেস্ট হয়ে যাবে। কেননা শুরু থেকে আপনি আপনার ভিডিওতে সেরকম কাজ করছেন যেগুলো ফেমাস ইউটিউবার করে যাচ্ছে।

শুরুতে আপনাকে অনেকে বলতে পারে যে আপনি অন্যের ভিডিও থেকে কপি করছেন তাদের কথা বার্তা দেবেন না। কেননা আপনি ফেমাস ইউটিউবার থেকে ইন্সপায়ার হয়ে আপনি আপনার ইউটিউব চ্যানেলের ভিডিও তৈরি করছেন ধীরেধীরে আপনি তাদের মত হয়ে যাবেন। এর ফলে একসময় আপনি আপনার ইউটিউব চ্যানেলের ইউনিক ভিডিও তৈরি করতে পারবেন তখন আর আপনাকে কেউ বলতে পারবেনা আপনি কপি ভিডিও বানাচ্ছেন। কেননা ধীরেধীরে ভিডিও বানাতে বানাতে আপনার মধ্যে একটি ইউনিকনেস আসবে যা দর্শকরা পছন্দ করবে। তাই শুরু থেকে আপনি বড় বড় ইউটিউবারদের ভিডিও ফলো করুন তাদের থেকে ইন্সপায়ার হয়ে  নিজের ইউটিউব চ্যানেলে ভিডিও তৈরি করুন।

যে পাঁচটি ইউটিউবে ব্লগ ভিডিও ভাইরাল করার নিয়ম আপনাদের মাঝে আমি শেয়ার করেছি অবশ্যই কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাবেন আপনার কাছে কোন টিপস-এন্ড-ট্রিকস টি ভালো লেগেছে। ইউটিউব সম্প্রতি এই ধরনের আরো অনেক আর্টিকেল আমাদের bd youtube community ওয়েবসাইটে রয়েছে আপনি চাইলে আমাদের ওয়েবসাইটে ঘুরে দেখতে পারেন। ইউটিউব সম্পর্কে এ ধরণের আরো নতুন নতুন তথ্য পেতে আমাদের ওয়েবসাইট টি সাবস্ক্রাইব করুন আর যারা সাবস্ক্রাইব করেছেন তাদেরকে ধন্যবাদ।

আপনার বন্ধুদের মাঝে শেয়ার করুন
About The Author
Rafi Bhuiyan
আসসালামুয়ালাইকুম আমার নাম Rafi Bhuiyan। BD YouTube Community ওয়েবসাইট আমি পরিচালনা করি আমার সাথে আরো কয়েকজন বন্ধু আছে। পাশাপাশি আমরা বর্তমান সময় বাংলাদেশের বড় বড় ইউটিউব চ্যানেল পরিচালনার দায়িত্ব পালন করছি দীর্ঘ কয়েক বছর ধরে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের ওয়েবসাইটে আপনার মূল্যবান সময় দেওয়ার জন্য।