1. psbd@gmail.com : Crazy VFX Media : Crazy VFX Media
  2. rafi@bdyoutubecommunity.com : Rafi Bhuiyan : Rafi Bhuiyan
ইউটিউব চ্যানেল পার্সোনাল একাউন্ট থেকে ব্রাউন একাউন্ট কনভার্ট করার নিয়ম
ইউটিউব চ্যানেল পার্সোনাল একাউন্ট থেকে ব্রান্ড একাউন্ট কনভার্ট করার নিয়ম

এখন আমরা শিখব কিভাবে খুব সহজে ইউটিউব চ্যানেল পার্সোনাল একাউন্ট থেকে ব্র্যান্ড একাউন্টে নিতে হয়? আপনি যদি এই বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আমাদের সাথে থাকুন। পাশাপাশি বিস্তারিত আলোচনা হবে যে ব্র্যান্ড একাউন্টে গেলে আমরা কি কি সুযোগ সুবিধা পাব ও সুযোগ-সুবিধাগুলো কিভাবে ব্যবহার করবো। ছোট-বড় প্রত্যেককে ইউটিউবারের ইউটিউব চ্যানেলটাকে অবশ্যই ব্র্যান্ড একাউন্টে কনভার্ট করা প্রয়োজন। কারণ ব্র্যান্ড একাউন্টে কনভার্ট করলে আমরা অনেকগুলো সুযোগ সুবিধা পাব যে সুযোগ সুবিধা ব্যবহার করে আমরা আমাদের ইউটিউব চ্যানেলটাকে অনেক বড় করতে পারব। বিস্তারিত আলোচনা ও বিস্তারিত টিউটোরিয়াল ভিডিও নিচে দেওয়া আছে।

কমবেশি আমরা সবাই জানি ইউটিউব চ্যানেল দুই ধরনের হয়ে থাকে প্রথম হল ব্র্যান্ড একাউন্ট দ্বিতীয় হল পার্সোনাল একাউন্ট। পার্সোনাল একাউন্ট এর তুলনায় ব্র্যান্ড একাউন্টে অনেক বেশি সুযোগ-সুবিধা থাকে। বাংলাদেশের বেশিরভাগই ইউটিউবার ভুলবশত হোক অথবা না জানার কারণে হোক বেশিরভাগই ইউটিউবার মূলত পার্সোনাল অ্যাকাউন্ট করে। বর্তমান সময়ে আমরা খুব সহজে আমাদের ইউটিউব চ্যানেলটাকে পার্সোনাল একাউন্ট থেকে ব্র্যান্ড একাউন্টে কনভার্ট করতে পারব। সর্বোচ্চ 3 থেকে 5 মিনিটের ভিতরে আপনি খুব সহজে আপনার ইউটিউব চ্যানেলটাকে ব্র্যান্ড একাউন্ট এ কনভার্ট করতে পারবেন। কিভাবে কি করবেন বিস্তারিত বিবরণ ও টিউটোরিয়াল ভিডিও নিচে দেওয়া আছে। বিস্তারিত জানার জন্য আমাদের সাথে থাকুন তাহলে চলো শুরু করা যাক।

নিচে থাকা ইউটিউব ভিডিওটি দেখার মাধ্যমে আপনি খুব সহজে আপনার ইউটিউব চ্যানেলটি পার্সোনাল একাউন্ট থেকে ব্র্যান্ড একাউন্টে নিতে পারবেন অথবা কনভার্ট করতে পারেন। কিভাবে কি করবেন বিস্তারিত জানার জন্য এখনি দেরি না করে নিচে থাকা ইউটিউব ভিডিওটি মনোযোগ সহকারে সম্পন্ন দেখুন। নিচে থাকা ইউটিউব ভিডিওতে আমরা কথা বলেছি কিভাবে ইউটিউব চ্যানেল ব্র্যান্ড একাউন্টে মুভ করতে হয়। ব্র্যান্ড একাউন্টে নেওয়ার কিছু সুবিধা আছে, আপনারা পুরো ভিডিওটি দেখলে সেগুলো সম্পর্কে জানতে পারবেন। অবশ্যই নিতে থাকা ফেসবুক কমেন্টের মাধ্যমে জানাবেন যে ভিডিওটি আপনার কাছে কীরকম লেগেছে ভালো হলে ভালো খারাপ হলে খারাপ। অবশ্যই ভিডিওটি যদি আপনাদের কাছে ভালো লেগে থাকে তাহলে আপনি আপনার সকল ইউটিউবার বন্ধুদের মাঝে ভিডিওটি শেয়ার করতে পারেন। ভিডিও দেখতে না চাইলে সমস্যা নাই বাকি বিস্তারিত বিবরণ ও টিউটোরিয়াল নিচে দেওয়া আছে।

পার্সোনাল একাউন্ট থেকে ব্র্যান্ড একাউন্টে কনভার্ট করার নিয়ম

ইউটিউব চ্যানেল পার্সোনাল একাউন্ট থেকে ব্র্যান্ড একাউন্টে কনভার্ট করার জন্য প্রথমে আমাদেরকে একটি চ্যানেল তৈরি করতে হবে, যেই ইমেইল এ আপনার পার্সোনাল একাউন্ট রয়েছে সেই ইমেল থেকে একটি চ্যানেল তৈরি করতে হবে। এরপরে আপনার চ্যানেলের উপরের কর্নারে যে লোগো রয়েছে সেখানে ক্লিক করুন, এর পরে সেটিংস এ ক্লিক করুন। আপনার যদি কোন কিছু বুঝতে সমস্যা হয় তাহলে আমাদেরকে নিচে থাকা কমেন্টের মাধ্যমে জানাবেন।

এরপরে (Add or manager your Channel) এ ক্লিক করুন। এর পরে আপনার যদি পার্সোনাল চ্যানেল এর সাথে কোন ব্র্যান্ড চ্যানেল তৈরি করা থাকে তার লিস্ট দেখতে পাবেন, আর যদি তৈরি করা না থাকে সে ক্ষেত্রে শুধু আপনার পার্সোনাল অ্যাকাউন্ট দেখাবে। এখান থেকে নতুন চ্যানেল তৈরি করার জন্য (Create a new channel) এ ক্লিক করুন, এরপরে একটি খালি বক্স দেখতে পাবেন সেখানে আপনার ব্র্যান্ড চ্যানেলের জন্য একটি নাম টাইপ করুন, নাম সিলেক্ট করার পরে নিচের লেখা রয়েছে (Create) সেখানে ক্লিক করুন এরপরে আপনার একটি ব্র্যান্ড একাউন্ট তৈরি হয়ে যাবে। কোন স্টেপ নিয়ে যদি আপনার কোন সমস্যা থাকে তাহলে উপরে থাকা ইউটিউব ভিডিওটি মনোযোগ দিয়ে সম্পূর্ণ দেখুন। ভিডিওটি দেখার মাধ্যমে আপনি আপনার সকল সমস্যার মোটামুটি সমাধান পেয়ে যাবেন।

এখন আমরা দেখব কিভাবে একটি ব্র্যান্ড একাউন্ট তৈরি এখন আমরা দেখব।

ব্র্যান্ড একাউন্ট তৈরি করার পরে আপনাকে আপনার পার্সোনাল চ্যানেলে প্রবেশ করতে হবে। পার্সোনাল চ্যানেল থেকে চ্যানেল সেটিংস-এ যেতে হবে, এডভান্স সেটিংস-এ ক্লিক করার পরে একটু নিচের দিকে খেয়াল করে দেখুন (Move Channel To a Brand Account) সেখানে ক্লিক করতে হবে। এখানে ক্লিক করার পরে আপনার পার্সোনাল এবং ব্র্যান্ড চ্যানেলটি যে জিমেইল এ রয়েছে সেই জিমেইল এর পাসওয়ার্ড দিয়ে সাইন-ইন করতে হবে। এরপরে আপনি যে ব্র্যান্ড অ্যাকাউন্ট তৈরি করেছেন তার লিস্ট দেখাবে, যদি একের অধিক একাউন্ট থাকে সে ক্ষেত্রে সব গুলোর লিস্ট সেখানে দেখাবে।

আপনি আপনার পার্সোনাল অ্যাকাউন্ট ব্র্যান্ড একাউন্টে ট্রান্সফার করার উদ্দেশ্যে যে চ্যানেলটি তৈরি করেছেন সেই চ্যানেলটি তে ক্লিক করুন, এরপর একটি নতুন উইন্ডো শো করবে (Already Has a YouTube Channel) এখানে দেখতে পাবেন আপনার ব্র্যান্ড একাউন্টের নাম, খেয়াল করলে দেখতে পাবেন নিচে “Chancel” এবং “Delete Channel” আপনি ভদ্র ছেলের মত ডিলিট চ্যানেলে ক্লিক করে দিন।

তবে ডিলিট চ্যানেলে ক্লিক করতে অনেকে ভয় পেতে পারেন যে আমার চ্যানেলের সকল ডাটা হয়তো ডিলিট হয়ে যেতে পারে, কিংবা আমার চ্যানেলটি পার্মানেন্টলি ডিলিট হয়ে যেতে পারে। তবে এখানে ভয়ের কোন কারণ নেই এখানে বলা হচ্ছে আপনার পার্সোনাল চ্যানেলের সকল ডাটা ট্রান্সফার হয়ে শুধুমাত্র আপনার ব্রান্ড চ্যানেলে চলে যাচ্ছে। তবে এতে আপনার পার্সোনাল চ্যানেলের আর কিছু থাকবে না সব চলে আসবে আপনার ব্র্যান্ড চ্যানেলে। বয় পাওয়ার কিছু নাই। তো ডিলিট চ্যানেলে ক্লিক করার পরে দেখতে পাবেন আপনার পার্সোনাল চ্যানেল এবং ব্র্যান্ড চ্যানেল দুটোই শো করতেছে এবং দেখতে পাবেন আপনার পার্সোনাল চ্যানেলে কয়টা ভিডিও, কয়টা সাবসস্ক্রইব,কয়টা প্লে-লিষ্ট আছে সব দেখাবে। খেয়াল করলে নিচে দেখবেন “MOVE CHANNEL” এখানে ক্লিক করে দিন।

ক্লিক করার পরে আবারো একটি নতুন উইন্ডো শো করবে সেখানে আপনাকে বলবে আপনি আপনার পার্সোনাল অ্যাকাউন্ট থেকে ব্র্যান্ড একাউন্টে চ্যানেল ট্রান্সফার করার বিষয়ে কনফার্ম কিনা, আপনি যদি কনফার্ম হন কিংবা আপনার চ্যানেলটি যদি ব্র্যান্ড একাউন্টে কনভার্ট করতে চান সেক্ষেত্রে “MOVE CHANNEL” এ ক্লিক করে দিন।

এখন আপনার পার্সোনাল চ্যানেলটি ব্র্যান্ড চ্যানেলে কনভার্ট হওয়ার জন্য কিছুক্ষণ সময় নিতে পারে, আবার কারো কারো ইন্টারনেট কানেকশন এর উপর ডিপেন্ড করবে যেমন আপনার নেট স্পিড কেমন তার উপরে।

সো আমরা আজকে শিখলাম কিভাবে পার্সোনাল ইউটিউব চ্যানেল কে ব্র্যান্ড চ্যানেলে কনভার্ট করা যায়। পার্সোনাল ইউটিউব চ্যানেল কে ব্র্যান্ড চ্যানেলে কনভার্ট করার জন্য আমাদের চ্যানেলে একটি ভিডিও রয়েছে ভিডিওটি আমরা দিয়ে দিয়েছি এই পোস্টের উপরে আপনারা চাইলে সেই ভিডিও দেখে আপনার পার্সোনাল চ্যানেলটি ব্রান্ড চ্যানেলে কনভার্ট করতে পারেন। তবে এই ভিডিওটি আগের ভিডিও তাই কিছু ফিচারে নাও মিলতে পারে, তবে কাজ একই।

আপনার বন্ধুদের মাঝে শেয়ার করুন
About The Author
Rafi Bhuiyan
আসসালামুয়ালাইকুম আমার নাম Rafi Bhuiyan। BD YouTube Community ওয়েবসাইট আমি পরিচালনা করি আমার সাথে আরো কয়েকজন বন্ধু আছে। পাশাপাশি আমরা বর্তমান সময় বাংলাদেশের বড় বড় ইউটিউব চ্যানেল পরিচালনার দায়িত্ব পালন করছি দীর্ঘ কয়েক বছর ধরে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের ওয়েবসাইটে আপনার মূল্যবান সময় দেওয়ার জন্য।