1. psbd@gmail.com : Crazy VFX Media : Crazy VFX Media
  2. rafi@bdyoutubecommunity.com : Rafi Bhuiyan : Rafi Bhuiyan
ইউটিউব চ্যানেলের মাসিক আয় কিভাবে দেখবো?
ইউটিউব চ্যানেলের মাসিক আয়
ইউটিউব চ্যানেলের মাসিক আয় কিভাবে দেখবো?

আমাদের মাথায় অনেক সময় একটা চিন্তা সব সময় ঘুরপাক খায় অনেক কষ্ট করে তো মনিটাইজেশন পেলাম। মনিটাইজেশন পেয়েছি অনেকদিন হয়ে গিয়েছে এবার একটু দেখা দরকার আমার ইউটিউবে কত টাকা ইনকাম হয়েছে। তবে এখন প্রশ্ন হল ইউটিউবে কত টাকা ইনকাম করে এটা কিভাবে দেখব? এছাড়াও অ্যাডসেন্সে কত টাকা ইনকাম হলো সেটাও কিভাবে জান? একজেক্টলি আজকে আমরা আপনাদের সাথে এসব বিষয় নিয়ে আলোচনা করব। আপনি যদি আপনার ইউটিউব চ্যানেলের মনিটাইজেশন পেয়ে থাকেন এবং তারপরে আপনি আপনার ইউটিউবে একদমই নতুন। তাহলে আজকের পোস্টটি শুধুমাত্র আপনার জন্য। মনে রাখবেন আস্তে ভিডিওটি শুধুমাত্র বিগেনারদের জন্য তবে আপনি যদি একজন শুয়ে থাকেন তবে আপনিও এই পোস্টটা পড়তে পারবেন এবং ইউটিউব সম্পর্কে আপনার অভিজ্ঞতা শেয়ার বৃদ্দ্বি করতে পারে।

তার আগে বলে রাখি আপনি যদি বিডি ইউটিউব কমিউনিটি ওয়েবসাইটে নতুন হয়ে থাকেন তবে অবশ্যই আমাদের ওয়েবসাইটটি সাবস্ক্রাইব করে আমাদের সঙ্গে থাকুন এবং ইউটিউব সংক্রান্ত সকল ধরনের সমস্যা সমাধান পেতে বিডি ইউটিউব কমিউনিটি ওয়েবসাইট ফেসবুক পেজটি ফলো করুন। এছাড়াও আপনি যদি ইতিমধ্যে আমাদের ওয়েবসাইটে সাবস্ক্রাইব করে থাকেন তবে আপনাকে ধন্যবাদ। তাহলে চলুন দেরী না করে শুরু করা যায় কিভাবে একজন নতুন ইউটিউবার মনিটাইজেশন পাওয়ার পর নিজের ইউটিউব চ্যানেলে ইনকাম দেখবে। আজকে মুহূর্ত আমরা আপনাদেরকে জানাবো ইউটিউব ড্যাশবোর্ড থেকে কিভাবে আপনি আপনার দৈনিক এবং মাসিক ইনকাম দেখবেন। তাছাড়াও মনিটাইজেশন পাওয়ার পর এখন পর্যন্ত কত টাকা ইনকাম করেছেন সেটি দেখার নিয়ম আমরা আপনাদের কাছে শেয়ার করব।

সেইসাথে আপনি আপনার ইউটিউব চ্যানেলটি গুগল এডসেন্স এর সাথে এড করেছেন এবং তারপরও মনিটাইজেশন পেয়েছেন। সে ক্ষেত্রে আপনি চাইলে অ্যাডসেন্স থেকে আপনার মাসিক ইনকাম দেখতে পারবেন। পাশাপাশি গুগল এক্সচেঞ্জ থেকে আপনি আপনার ইনকাম কে কিভাবে নিয়মিত পর্যবেক্ষণ করবেন ও ঠিক কত টাকা হলে আপনি আপনার ব্যাংক একাউন্টে গুগল অ্যাডসেন্সের টাকা উইডথড্র দিতে পারবেন সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। এছাড়াও টাকা পাঠানোর সময় এবং টাকা আপনার ব্যাংক একাউন্টে পৌঁছতে ঠিক কতদিন সময় লাগবে সে সম্পর্কে আলোচনা করা হবে।

কম্পিউটার দিয়ে ইউটিউব এর ইনকাম কিভাবে দেখব?

প্রথমে আপনি আপনার মনিটাইজেশন পাওয়া ইউটিউব চ্যানেলের ড্যাশবোর্ডে যাবেন। এরপর আপনি এনালাইটিক্স অপশনে ক্লিক করবেন। অ্যানালিটিকস অপশনে ক্লিক করার পর রেভিনিউ অপশনে ক্লিক করতে হবে এটি মূলত আপনার ইউটিউব চ্যানেলের মনিটাইজেশন আসার পর এক্টিভেট হবে। রেভিনিউ অপশনে আসার পর আমরা আমাদের ইউটিউবে ইনকাম কে খুব সুন্দর ভাবে দেখতে পারবো। এছাড়াও আরেকটি অপশন রয়েছে যেখানে গিয়ে আপনি আপনার ইউটিউবে ইনকাম দেখতে পারবেন সেটি হল ওভারভিউ। তবে আপনি রেভিনিউ অপশন থেকে নিদৃষ্ট সময় সিলেক্ট করে আপনার ইনকাম দেখতে পারবেন।

এছাড়াও একটি মাসের কোন দিনে ঠিক কত ডলার আপনার ইউটিউবে ইনকাম হয়েছে সেটি জানার জন্য নিচে গ্রাফিক মাউস স্ক্রল করলে দেখা যাবে। এছাড়াও আপনি রেভিনিউ অপশন থেকে একটি বছরের ঠিক কত টাকা ইনকাম করা হয়েছে সেটি দেখতে পারবেন।

পিসি দিয়ে গুগল অ্যাডসেন্সে ইউটিউব এর ইনকাম কিভাবে দেখব?

গুগল এডসেন্সের ড্যাশবোর্ডে আসার পর এডসেন্স ফর ইউটিউব অপশনে ক্লিক করতে হবে। এখানে ব্যালেন্স অপশনে আপনি আপনার ইনকাম দেখতে পারেন। আর আপনারা অবশ্যই একটা বিষয় সব সময় মাথায় রাখবেন একজন ব্যক্তির নামে শুধুমাত্র একটি গুগল এডসেন্স একাউন্ট খোলা যায়। কখনোই গুগল এডসেন্স এর দুটি অ্যাকাউন্ট একজন ব্যক্তির নামে খোলার চেষ্টা করবেন না। গুগোল রুল অনুসারে একজন ব্যক্তির একটি গুগল এডসেন্স একাউন্ট হয় এবং আপনি চাইলে সেখানে পরবর্তীতে আপনার একাধিক ইউটিউব এর এবং ওয়েবসাইটে অ্যাডসেন্স নিতে পারবেন।

এখন আপনাদের মাথায় প্রশ্ন আসতে পারে youtube-এর অথবা যে কোন ওয়েবসাইট থেকে ইনকাম করা অর্থ কখন গুগোল অ্যাডসেন্সে ঢুকে? আপনার ইউটিউব ইনকাম প্রতি মাসের 7 তারিখ থেকে 12 তারিখের মধ্যে গুগল এডসেন্স এর এডসেন্স ফর ইউটিউব সেকশনের ব্যালেন্সে যুক্ত হয়। এছাড়াও আপনি গুগল এডসেন্সের ড্যাশবোর্ড থেকে পেমেন্ট অপশনে গিয়ে। ইউটিউব অপশন সিলেক্ট করে আপনার গুগল এডসেন্সের যেসব ট্রানজেকশন রয়েছে সেগুলো আপনি দেখতে পারবেন। এখান থেকে আপনি ট্রানজেকশন হয়েছে দিতে গিয়ে বিগত মাসের সকল ট্রানজেকশন করতে পারবেন। এছাড়াও আপনি চাইলে এখান থেকে বছর মাস এবং দিনের পেমেন্ট দেখতে পারবেন।

মোবাইল দিয়ে ইউটিউব এর ইনকাম কিভাবে দেখব?

মোবাইল দিয়ে ইউটিউব এর ইনকাম কিভাবে দেখবেন তা বলার আগে আপনাকে অবশ্যই আপনার মোবাইলে ইউটিউব স্টুডিও সফটওয়ারটি ডাউনলোড করে নিতে হয়। আপনাকে প্রথমে এই সফটওয়্যারটি ওপেন করতে হবে এবং আপনার সামনে একটি ড্যাশবোর্ড ওপেন হবে । আপনি যদি আপনার ইউটিউব চ্যানেল মনিটাইজেশন পেয়ে থাকেন তবে মনিটাইজেশন নামে একটি অপশন পাবেন। এত স্বাভাবিক ভাবে আপনাকে এনালাইটিক্স অপশনে যেতে হবে এবং রেভিনিউ অপশনে ক্লিক করতে হবে এবং সেখান থেকে আপনি আপনার ইউটিউবে কত টাকা ইনকাম করেছেন তা দেখতে পারবেন। কম্পিউটারের মত এখানে আপনি রেভিনিউ অপশন এ ক্লিক করে নির্দিষ্ট দিন অথবা অথবা বছরের ইনকাম দেখতে পারবেন।

মোবাইল দিয়ে গুগোল অ্যাডসেন্সে ইনকাম দেখার নিয়ম

মোবাইল দিয়ে গুগল এডসেন্স এর ইনকাম দেখার নিয়ম জানার আগে প্রথমে আপনার ব্রাউজারটি ওপেন করতে হবে এবং গুগল এডসেন্স লিখে গুগল এডসেন্সে প্রবেশ করতে হবে। এরপর আপনার জিমেইল দিয়ে গুগল অ্যাডসেন্স টি লগইন করতে হবে। google-adsense আসার পর দেখতে পারবেন এখানে এডসেন্স ফর ইউটিউব নামে অপশনে আছে সেখানে ক্লিক করতে হবে। এরপর ব্যালেন্স অপশন এসে আপনি আপনার ইনকাম করতে পারবেন। কম্পিউটারের মতো এখানেও আপনি গুগল অ্যাডসেন্স ওপেন করার পর পেমেন্ট অপশন দেখতে পারবেন সেখানে ক্লিক করে পেমেন্ট দিতে গিয়ে আপনি আপনার বিগত মাসের অথবা বছরের ট্রানস্যাকশন হিস্টরি দেখতে পারবেন। তার আগে অবশ্যই আপনাকে পেমেন্ট ইনফর্মেশন এগিয়ে আপনি ইউটিউব অথবা ওয়েবসাইট জেটির ইনকাম দেখতে চান সেটি সিলেক্ট করে দিবেন।

ইউটিউব পেমেন্ট সম্পর্কে বিস্তারিত তথ্য

আমাদের অনেকের মাঝে একটি প্রশ্ন থাকে ইউটিউব থেকে কখন আমাদের ইনকাম গুগোল অ্যাডসেন্সে পাঠানো হবে? এবং গুগল এডসেন্স থেকে কখন আমরা টাকা উথড্রও করতে পারবো? এবং ঠিক কখন উথড্রও করার পর তা আমাদের ব্যাংক একাউন্টে যুক্ত হবে? এছাড়াও ব্যাংক একাউন্ট থেকে টাকা আপনার হাতে আসতে কত সময় লাগবে? আমরা আগেই বলেছি ইউটিউব এর ইনকাম প্রতি মাসের 7 তারিখ থেকে 12 তারিখের মধ্যে আপনার এডসেন্স যোগ হবে।

উদাহরণস্বরূপ ধরুন আপনি জানুয়ারি মাসে 50 ডলার ইনকাম করেছেন তাহলে তা ফেব্রুয়ারি মাসের 7 থেকে 12 তারিখের মধ্যে আপনার এডসেন্স এর একাউন্টে যোগ হয়। এছাড়াও গুগল নিয়ম অনুযায়ী যতক্ষণ পর্যন্ত আপনার গুগল এডসেন্স একাউন্টে 100 ডলার না হবে ততক্ষণ পর্যন্ত আপনার ব্যাংক একাউন্টে টাকা পাঠানো হবে না। উদাহরণস্বরূপ আপনি জানুয়ারি মাসে 50 ডলার ইনকাম করেছেন এবং ধারাবাহিকভাবে ফেব্রুয়ারি মাসে 50 ডলার ইনকাম করেছেন। তাহলে আপনি মার্চ মাসে এইডলার উত্তোলন করতে পারবেন।

আপনার গুগল এডসেন্স একাউন্টে 100 ডলার হওয়ার পর আপনার গুগোল অ্যাডসেন্সে যে ব্যাংক একাউন্ট যুক্ত করা হয়েছে সেখানে 21 থেকে 25 তারিখের মধ্যে আপনার ডলার পাঠিয়ে দেওয়া হবে। তবে স্বাভাবিকভাবেই 21 থেকে 22 তারিখের মধ্যে গুগল এডসেন্স থেকে টাকা আপনার ব্যাংক একাউন্টে পাঠিয়ে দেওয়া হয় এবং সেটাকে আপনার হাতে আসতে অর্থাৎ ডলার টাকার রূপান্তর হতে ৩ থেকে ৭ দিন সময় লাগে। অর্থাৎ

  1. ডলার 7 থেকে 12 তারিখের মধ্যে ইউটিউব থেকে আপনার গুগল এডসেন্স একাউন্ট যোগ হবে।
  2. 21 থেকে 22 তারিখের মধ্যে গুগল এডসেন্স এর ডলার আপনার ব্যাংক একাউন্টে পাঠিয়ে দেওয়া হবে।
  3. ডলার ব্যাংক একাউন্টে পাঠানোর 3 থেকে 7 কর্মদিবসের মধ্যে আপনার ব্যাংক একাউন্টে যুক্ত হবে।

আশা করি আপনি বুঝতে পেরেছেন কিভাবে ইউটিউব থেকে আপনার ব্যাংক একাউন্টে টাকা আসবে। সেইসাথে কিভাবে আপনি আপনার ইউটিউবে ইনকাম করতে পারবেন এবং ঠিক কত টাকা হলে আপনি আপনার ইউটিউবে ইনকাম কি ব্যাংক একাউন্টে নিতে পারবেন তা পেরেছেন।

আপনার বন্ধুদের মাঝে শেয়ার করুন
About The Author
Rafi Bhuiyan
আসসালামুয়ালাইকুম আমার নাম Rafi Bhuiyan। BD YouTube Community ওয়েবসাইট আমি পরিচালনা করি আমার সাথে আরো কয়েকজন বন্ধু আছে। পাশাপাশি আমরা বর্তমান সময় বাংলাদেশের বড় বড় ইউটিউব চ্যানেল পরিচালনার দায়িত্ব পালন করছি দীর্ঘ কয়েক বছর ধরে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের ওয়েবসাইটে আপনার মূল্যবান সময় দেওয়ার জন্য।