1. psbd@gmail.com : Crazy VFX Media : Crazy VFX Media
  2. rafi@bdyoutubecommunity.com : Rafi Bhuiyan : Rafi Bhuiyan
ক্যামেরার সামনে কথা বলার কৌশল
ক্যামেরার সামনে কথা বলার কৌশল
ক্যামেরার সামনে কথা বলার কৌশল

নতুন ইউটিউবারদের কাছে সবচেয়ে বড় সমস্যা হল তারা ক্যামেরার সামনে কথা বলতে পারেনা। অর্থাৎ তাদের মধ্যে জড়তা থাকার কারণে তারা ক্যামেরা সঙ্গে কথা বলতে আনইজি ফিল করে। তাদের মাথায় একটা চিন্তা থাকে ক্যামেরার সামনে কিভাবে কথা বলবো? এক কথায় তারা ক্যামেরার সামনে কথা বলতে অভ্যস্ত না। আবার দেখা যায় আপনি দিনের-পর-দিন ইউটিউবে কাজ করছেন কিন্তু ক্যামেরার সামনে কথা বলার সময় জরতা দূর হচ্ছে না। যার কারনে আপনার কন্টেন ভালো হচ্ছে না এবং আপনার কনফিডেন্স লেভেলকে যেভাবে বুস্ট করা দরকার সেভাবে করতে না পারলে।

ক্যামেরার সামনে কথা বলার ভয় থেকে যাবে। তাই আজ আমরা আপনাদের সাথে এ নিয়ে আলোচনা করবো। তার আগে আপনি যদি আমাদের ওয়েবসাইটে নতুন হয়ে থাকেন তবে অবশ্যই আপনি আমাদের ওয়েবসাইটটি সাবস্ক্রাইব করে আমাদের সঙ্গে থাকুন এবং ইতিমধ্যে যদি আপনি আমাদের ওয়েবসাইটটি সাবস্ক্রাইব করে থাকেন তবে আপনাকে ধন্যবাদ। এছাড়াও ইউটিউব সংক্রান্ত সকল ধরনের সমস্যার সমাধান পেতে বিডি ইউটিউব কমিউনিটি ওয়েবসাইটে ফেসবুক পেজ ভিজিট করুন। তাহলে চলুন আর দেরি না করে শুরু করা যাক।

ক্যামেরার সামনে কথা বলার কৌশল

আপনি যখন একজন নতুন ইউটিউবার হবেন তখন অবশ্য আপনার ক্যামেরার সামনে কথা বলার দক্ষতা বা সাহস কোনটাই থাকবে না। তবে মজার বিষয় হলো আপনি যখন নিয়মিত ইউটিউব এ কাজ করতে থাকবেন তখন ধারাবাহিকভাবে ক্যামেরার সামনে কথা বলার দক্ষতা এবং সাহস দুটোই হয়ে যাবে। আপনি যদি একজন সফল ইউটিউবার হতে চান হোক সেটা বিনোদন অথবা অন্য যে কোন ক্যাটাগরি নেই সেক্ষেত্রে আপনার ভিতরে যদি ভয় থাকে তবে আপনি কখনোই সফল ইউটিউবার হতে পারবেন না তাই আপনার ভেতর থেকে সকল ধরণের ভয় এবং জড়তা দূর করুন।

যদি আপনি আপনার ভিতরে ক্যামেরার সামনে কথা বলার সময় ভয় অথবা জরতা দূর করতে না পারেন তবে। অডিয়েন্স আপনার ভিডিওটি দেখে মজা পাবেনা তখন আপনার ভিডিওটি কয়েক সেকেন্ড দেখে স্কিপ করে চলে যাবে। তাই অবশ্যই আপনাকে ক্যামেরা ভীতি দূর করতে হবে নয়তো আপনি কনটিনিউ ইউটিউবে কাজ করে যাবেন কিন্তু সাকসেস হতে পারবেন না। তবে আপনাকে শুরুতেই যে ক্যামেরার সামনে কথা বলতে হবে এমন কোন বিষয় নেই আপনি আসতে আসতে চেষ্টা করতে থাকুন। প্রথমে আপনি স্ক্রিন রেকর্ড করে নিজের অডিও দিয়ে কথা বলতে পারেন সমস্যা নেই। এরপর ধীরে ধীরে স্ক্রিপ্ট লিখে সেগুলো ক্যামেরার সামনে বলার চেষ্টা করুন।

প্রথমে হয়তো কিছুটা ভয় লাগবে কিন্তু ধীরে ধীরে আপনি দেখবেন ক্যামেরার সামনে স্ক্রিপ অথবা নোট করে সে কথা বলতে অভ্যস্ত হয়ে গিয়েছে। এভাবে অভ্যস্ত হওয়ার পর আপনি অন্যান্য ইউটিউবারদের মত সরাসরি ক্যামেরার সামনে এসে কথা বলার চেষ্টা করুন এক্ষেত্রে আপনাকে শুরুতেই যে কথা বলে ভিডিও তৈরি করতে হবে এমন কোন বিষয় না। আপনি কয়েক সপ্তাহ প্রাক্টিস করুন এবং দেখা যাবে একটা সময় আপনি অন্যান্য ইউটিউবারদের মত নিজে থেকেই বিভিন্ন ব্লগিং ভিডিও তৈরি করতে পারছেন নিজের ক্রিয়েটিভিটি দিয়ে।

তবে আপনি যদি নিয়মিত লেগে থাকেন এবং চেষ্টা করতে থাকে তবে অটোমেটিকলি এসব বিষয়ে আপনার মধ্যে চলে আসবে। কেননা আপনি যখন নিজে ইউটিউবে করতে থাকবেন এবং একটা সময় দেখবেন আপনার কম্পিটিটর নিজেকে আমার ক্যামেরা সামনে এসে কথা বলছে তখন আপনিও একই চেষ্টা করবেন। হয়তো সে সরাসরি ক্যামেরার সামনে এসে কথা বলছে আপনি সেখান থেকে আইডিয়া নিয়ে নিজের মতো করে একটি স্ক্রিপ্ট লিখে ক্যামেরার সামনে কথা বলবেন। এভাবে চলতে থাকার পর একটা সময় আপনিও ঐসব ইউটিউবারদের মতো নিজেই নিজের ক্রিয়েটিভিটি দিয়ে ক্যামেরার সামনে কথা বলতে পারবেন।

একটা জিনিস সব সময় মাথায় রাখবেন বর্তমানে অনেক ভালো মানের কনটেন্ট ক্রিয়েটর তৈরি হয়েছে যারা সরাসরি ক্যামেরার সামনে এসে কথা বলতে পারে। ফলে তারা খুব সহজেই দর্শকদের তাদের কাছে আকৃষ্ট করতে পারে এবং তাদের ইউটিউব চ্যানেল খুব দ্রুতই সাফল্য পায়। আপনাকেও ঠিক একই কাজ করতে হবে এজন্য আপনাকে এসব ইউটিউবারদের ভিডিও ফলো করতে হবে তারা কিভাবে কথা বলে এবং কন্টেনের বিষয়বস্তু উপস্থাপন করে তার উপর ভালো করে খেয়াল রাখতে হবে।

অথবা সেখান থেকে আইডিয়া নিয়ে নিজের ক্রিয়েটিভিটি দিয়ে আপনাকে চেষ্টা করতে হবে। ক্যামেরার সামনে কথা বলার জড়তা দূর করার জন্য সব সময় বোঝার চেষ্টা করবেন একজন সফল ইউটিউবার মাঝে এবং আপনার মাঝে পার্থক্যটা ঠিক কোথায়। দেখা গেল আপনি যে ইউটিউবার কে ফলো করছেন তিনি একটি পার্কে গিয়ে ভিডিও তৈরি করছে আপনিও সেভাবে আপনার আশেপাশে কোন পার্কে গিয়ে ভিডিও তৈরি করুন। এক্ষেত্রে অনেক ব্যক্তি আপনাকে ব্যাট কমেন্ট করবে সেদিকে কোন লক্ষণ না দিয়ে আপনি আপনার কাজ চালিয়ে যান। তবে সবচেয়ে বড় সমস্যা হল আমাদের মধ্যে অনেকেই আছে যারা মানুষের কি বলবে এসব কথা ভেবে থেমে যায় এটা কখনোই করা যাবে না।

একটা বিষয় সবসময় মনে রাখবেন মানুষ কখনো আপনাকে সাক্সেস এনে দিবে না আপনার ক্রিটিভিটি, আপনার চেষ্টা আপনাকে আপনার লক্ষ্যে পৌঁছে দেবে। মানুষ সবসময় আপনার কনফিডেন্স লেভেল কে লো করে দিতে চাবে তাই বলে আপনি থেমে যাবেন না। আপনি আপনার লক্ষ্য স্থির রেখে মানুষের কথায় কান না দিয়ে চেষ্টা করতে থাকুন। মনে রাখবেন এটা শুধু আপনার সাথে নয় বর্তমানে যেসব সফল ইউটিউবার রয়েছে তাদের সাথে এমন ঘটনা ঘটেছে। তারা যদি আপনার মত মানুষের কথায় কান দিয়ে হাল ছেড়ে দিত তবে আজকে কারা সফল হতে পারত না। তাই আমি বলব মানুষের কথায় কান না দিয়ে চেষ্টা করতে থাকুন।

আপনাকে একজন সফল ইউটিউবার হতে হলে ইউটিউবর হওয়ার স্বপ্ন আপনার ভেতরে লালন করতে হবে’। একসময় দেখবেন আপনি অন্যান্য ইউটিউবারদের মতো পাবলিক প্লেসে গিয়ে অন্যান্য সফল ইউটিউবার দের মত আপনিও আপনার ইউটিউব চ্যানেলের ভিডিও তৈরী করে আপলোড করতে পারছেন। আপনি যদি ইন্ডিয়ান ইউটিউব মনোজ দে এর কথা বলি। সে কিন্তু একদিনের সফল ইউটিউবার হতে পারেনি আমি যখন কোন ভিডিও বানাতেন শুরুতে তার ভিডিওতে মানুষ বিভিন্ন খারাপ কমেন্ট করত। তাই বলে তিনি কিন্তু নিরুৎসাহিত হয় থেমে যাননি বরং তিনি তার কাজ চালিয়ে গিয়েছেন এবং সব সময় তিনি তারপর কনটেন্ট কোয়ালিটি আরো ভালো করার চেষ্টা করেছে। বর্তমানে এই ইউটিউবারের কয়েক মিলিয়ন সাবস্ক্রাইবার রয়েছে এবং কমবেশি আমরা যারা টেকনোলজি বিষয়ে ভিডিও দেখে থাকি তারা তাকে খুব ভালো করে চিনি।

পরিশেষে আমি আপনাকে একটি কথাই বলবো যে মানুষের কথায় কান না দিয়ে আপনি আপনার মত চেষ্টা করতে থাকুন এবং অন্যান্য ইউটিউবাররা যেভাবে এদের ভিডিওতে কথা বলে সেগুলো খুব ভালো করে ফলো করে নিজেকে ক্রিয়েটিভিটি সেগুলোই আপনার ভিডিওতে উপস্থাপন করার চেষ্টা করুন। ধন্যবাদ।

আপনার বন্ধুদের মাঝে শেয়ার করুন
About The Author
Rafi Bhuiyan
আসসালামুয়ালাইকুম আমার নাম Rafi Bhuiyan। BD YouTube Community ওয়েবসাইট আমি পরিচালনা করি আমার সাথে আরো কয়েকজন বন্ধু আছে। পাশাপাশি আমরা বর্তমান সময় বাংলাদেশের বড় বড় ইউটিউব চ্যানেল পরিচালনার দায়িত্ব পালন করছি দীর্ঘ কয়েক বছর ধরে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের ওয়েবসাইটে আপনার মূল্যবান সময় দেওয়ার জন্য।