1. psbd@gmail.com : Crazy VFX Media : Crazy VFX Media
  2. rafi@bdyoutubecommunity.com : Rafi Bhuiyan : Rafi Bhuiyan
কপিরাইট ক্লেইম সরানোর নিয়ম
কপিরাইট ক্লেইম সরানোর নিয়ম

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন আজ আমি আপনাদের মাঝে শেয়ার করবো কপিরাইট ক্লেইম সরানোর নিয়ম। আমাদের মধ্যে যারা youtube-video নিয়ে কাজ করে থাকে তাদের মধ্যে কপিরাইট ক্লেইম কম-বেশি সবারই জানা আছে। যারা ইউটিউব চ্যানেল নিয়ে কাজ করে তাদের কমবেশি প্রত্যেকের ইউটিউব ভিডিও অথবা চ্যানেলে কপিরাইট ক্লেইম এসে থাকে হোক সেটা মনিটাইজেশনের আগে অথবা পরে।এজন্যে আমরা আপনাদের সাথে আলোচনা করব কপিরাইট স্ট্রাইক সরানোর নিয়ম।

 কপিরাইট ক্লেইম এর কারণে আমাদের ভেতরে অনেকেই আছে যারা নানা রকম সমস্যায় পড়ে থাকেন বিশেষ করে মনিটাইজেশনের পূর্বে যদি আপনি কপিরাইট স্টাইক খেয়ে যাবেন কখনোই পাবেন না। মনিটাইজেশন এপ্লাই করার পূর্বে অবশ্যই আপনাকে কপিরাইট স্ট্রাইক রিমুভ করতে হবে।এই উদ্দেশ্যেই আমরা আপনাদের মাঝে এই বিষয়টি শেয়ার করতে চলেছি।  ইউটিউব সংক্রান্ত এ ধরণের আরো নতুন নতুন ভিডিও পাওয়ার জন্য এবং ইউটিউব সংক্রান্ত তথ্য জানতে বিডি ইউটিউব কমিউনিটি ওয়েবসাইট ভিজিট করুন। তাহলে চলুন দেরী না করে শুরু করা যাক।

কপিরাইট ক্লেইম সরানোর নিয়ম

আগেই বলে রাখি কপিরাইট মূলত দুই ধরনের হয়ে থাকে। কপিরাইট ক্লেইম এবং কপিরাইট স্ট্রাইক। যদি আপনার ইউটিউব চ্যানেলে কপিরাইট ক্রিম এসে থাকে তবে তেমন কোন বড় চিন্তার কিছু নেই। কপিরাইট ক্লেইম আসলে আপনার যে ভিডিওতে কপিরাইট ক্লেইম এসেছে সেই ভিডিওর ইনকাম টি শেয়ার হয়ে যাবে। এতে করে আপনার চ্যানেলে বড় ধরনের কোন ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই। কিন্তু যদি আপনার ইউটিউব চ্যানেলে কপিরাইট স্ট্রাইক চলে আসে এবং ৯০ দিনের মধ্যে যদি পরপর তিনটি কপিরাইট স্ট্রাইক আসে তবে ইউটিউব আপনার চ্যানেলকে সাথে সাথে বন্ধ করে দেবে। তাই এটা হলো বড় একটা চিন্তার বিষয়। তাই আমাদের প্রত্যেক ইউটিউবারদের খেয়াল রাখতে হবে যে আমাদের ভিডিওতে কোনপ্রকার কপিরাইট স্ট্রাইক না আসে। আপনাদের সুবিধার্থে আমরা নিচে একটি ভিডিও অ্যাড করে দিয়েছি

  আশা করি ভিডিওতে কপিরাইট ক্লেইম নিয়ে   আপনাদের কাছে শেয়ার করা হয়েছে। আশাকরি উপরে টিউটোরিয়াল ভিডিওগুলো দেখে কপিরাইট ক্লেইম সরানোর নিয়ম সম্পর্কে একটি ভাল ধারণা পেয়েছেন। এছাড়াও নিচে কপিরাইট ক্লেইম সরানোর নিয়ম নিয়ে আরও বিস্তারিত আলোচনা করা হয়েছে আপনারা চাইলে তা দেখে নিতে পারেন। এখন যদি ভিডিও ভাইরাল করার সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকলে অবশ্যই নিচে কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাবেন BD Youtube Community টিম সবসময় আপনাকে সাহায্য করবে।

কিভাবে জানবেন আপনার ইউটিউব চ্যানেলে কপিরাইট ক্লেইম অথবা স্ট্রাইক এসেছে 

কপিরাইট ক্লেইম অথবা স্ট্রাইক রিমুভ করার জন্য আপনাকে প্রথমে জানতে হবে কিভাবে আপনার ইউটিউব চ্যানেলের অথবা ভিডিওতে কপিরাইট এসেছে। যদি আপনার ইউটিউব চ্যানেলে কোন ধরনের কপিরাইট স্ট্রাইক অথবা ক্লেইম এসে থাকে তবে আপনার কাছে কপিরাইট ক্লেইম নিয়ে একটি মেইল আসবে। মেইলটি ভালো করে পড়লেই বুঝতে পারা যাবে যে কোথায় কি ধরনের কপিরাইট ক্লেইম অথবা স্ট্রাইক এসেছে। যদি আপনি মেইলটি চেক না করে অন্য কোন উপায় কপিরাইট ক্লেইম এসেছে কিনা তা দেখতে চান তবে আপনাকে প্রথমে যেতে হবে চ্যানেলের ড্যাশবোর্ডে। অ্যাপ আপনাকে যেতে হবে ইম্পর্টেন্ট নোটিফিকেশন সেখানে আপনি কপিরাইট সংক্রান্ত একটি নোটিফিকেশন পেয়ে যাবেন। এখানে ক্লিক করে আপনি দেখতে পাবেন কোন ভিডিওতে আপনার কপিরাইট ক্লেইম বা স্ট্রাইক এসেছে। এছাড়াও তৃতীয় আরেকটি উপায় রয়েছে যার মাধ্যমে আপনি আপনার ইউটিউব চ্যানেলে কপিরাইট স্ট্রাইক অথবা ক্লাইম এসেছে কিনা তা দেখতে পারবেন। এজন্য প্রথমে আপনাকে ড্যাশবোর্ডে যেতে হবে এবং সেখান থেকে ভিডিও কনটেনে ক্লিক করতে হবে। এরপর আপনাকে ফিল্টার অপশনে যেতে হবে এবং সেখানে কপিরাইট ক্লেইম অপশনে ক্লিক করতে হবে। কপিরাইট ক্লেইম অপশনটি সিলেক্ট করে যদি আপনি ফিল্টার করেন তাহলে যে ভিডিওতে কপিরাইট হয়েছে তা দেখা যাবে।

কপিরাইট স্ট্রাইক বা কপিরাইট ক্লেইম সরানোর নিয়ম

কপিরাইট ডিলিট করার জন্য আপনাকে প্রথমে যা করতে হবে তা হল ড্যাশবোর্ড অথবা অন্য যে কোন অপশনের মাধ্যমে কপিরাইট ভিডিওটির ডিটেইলস এ যেতে হবে। এখান থেকে দেখা যাবে যে আপনার ভিডিওটি ঠিক কোথায় কপিরাইট ক্লেইম টি দেওয়া হয়েছে। ঠিক কোথায় আপনার ভিডিওর কপিরাইট স্ট্রাইক এসেছে তা নিশ্চিত হওয়ার পর আপনি ভিডিও পাশে থ্রি ডট  অপশন এ ক্লিক করে ট্রিম  আউট সেগমেন্ট অপশন এ গিয়ে ভিডিও যে অংশটি কপিরাইট স্টাক এসেছে সেখানে কেটে দিতে পারেন। এছাড়াও রিপ্লেস সং অথবা মিউট সং অপশন ব্যবহার করতে পারেন ওই ভিডিওর অংশ এ।  

কপিরাইট ভিডিওর অংশটুকু ডিলিট করার নিয়ম নিচে দেওয়া হল। ট্রিম আউট সেগমেন্ট অপশনে গিয়ে আপনাকে সময় নির্ধারণ করে দিতে হবে ঠিক কতটুকু অংশ আপনি ডিলিট করতে চান। এরপর কন্টিনিউ অপশনে ক্লিক করতে হবে এবং তারপর ইয়েস। এরপর কিছুটা সময় লাগতে পারে আপনার ভিডিওর অংশটুকু ডিলেট হওয়ার জন্য।

কপিরাইট স্ট্রাইক সরানোর করার নিয়ম  

আপনি যখন কোন ভিডিও আপলোড করতে যাবেন এবং ভিডিওতে কোন ধরনের কপিরাইট কন্টেন থাকে তবে আপলোড করার সময় youtube-এ আপনাকে ওয়ার্নিং দিবে। আমরা সবাই জানি ইউটিউবে ভিডিও আপলোড করার জন্য চারটি ধাপ সম্পন্ন করতে হয় এসময় তৃতীয় ধাপঃ অথবা চেক অপশনে যাবার পর আপনি কপিরাইট কোন কন্টেন আপনার ভিডিওতে আছে কিনা তা জানতে পারবেন। এরপর ভিউ দেটেলস ক্লিক করে ঠিক কোথায় কপিরাইট হয়েছে তাও জানতে পারবেন। এরপর আপনাকে যা করতে হবে তা হল ভিডিওর পাশে থাকা থ্রি ডট মেনু তে ক্লিক করে আপনি চাইলে ট্রিম আউট সেগমেন্ট ব্যবহার করতে পারেন অথবা রিপ্লেস সং অথবা মিউট সং ব্যবহার করতে পারেন। 

আপনি যদি কপিরাইট অংশটুকু  কোন সং দ্বারা রিপ্লেস করতে চান তবে অবশ্যই রিপ্লে সং অপশনে ক্লিক করতে হবে। এবার আপনি ওই গানটির পরিবর্তে অন্য যে কোন গান সিলেট করতে পারেন। আপনার পছন্দ অনুযায়ী কপিরাইট ছাড়া গানটি সিলেক্ট করার পর আপনি পাশে থাকা অ্যাড অপশনে ক্লিক করলে গানটি অটোমেটিকলি সিলেক্ট হয়ে যাবে। এছাড়াও আরেকটি অপশন রয়েছে যার মাধ্যমে আপনি ভিডিও আপলোড করার সময় কপিরাইট সমস্যাটা দূর করতে পারেন তার নাম হলো mute সং। আপনি এই অপশনে ক্লিক করে কপিরাইট অংশটুকুতে থাকা ভিডিওটি মিউট করে দিতে পারেন। 

এজন্য আপনাকে প্রথমে যা করতে হবে তা হল mute সং অপশনে ক্লিক করতে হবে। প্রথম অপশন এ ক্লিক করার মাধ্যমে আপনি চাইলে গানের সাথে আপনার কথা অনুভব করতে পারবেন এবং দ্বিতীয় অপশনে এ ক্লিক করার মাধ্যমে শুধুমাত্র আপনি গানটি ডিলিট করতে পারবেন। আমাদের উচিত শুধুমাত্র কপিরাইট অংশটুকু ডিলিট করতে হবে তাই আমরা দ্বিতীয় অপশন সিলেক্ট করব এবং এরপর কন্টিনিউ অপশনে ক্লিক করতে হবে এরপর ইয়েস। এরপর আপনার কাছে সর্বশেষ যে অপশনটি ইউটিউব দিয়েছে তা হলো dispute। 

উপরে আপনাদের দেখানো তিনটি অপশন যদি কোন কাজে না আসে বা আপনার যদি করতে না পারেন তবে সর্বশেষ এই অপশনটি রয়েছে। আপনি যখন আপনার কপিরাইট আশা ভিডিওটির উপর লিগ্যাল অ্যাকশন নিতে চাচ্ছেন তখন এই অপশনে ক্লিক করবেন। এরপর আপনি তিনটি অপশন দেখতে পারবেন। সেগুলো হলো-

  • I own copy of this song or video
  • I do not make money from my videos
  • I get credit to the copyright owner

আপনি চালিয়ে কোন ভিতর যেকোনো একটি সিলেক্ট করে নিতে পারেন না যদি আপনি এগুলো ভিতরে কোন একটি সিলেট না করেন তবে আপনি নিচে থাকা অপশনের টিক চিহ্ন দিন। এরপর কন্টিনিউ অপশনে ক্লিক করুন। এরপর আপনার কাছে যে অপশনটা আছে সেখানে আপনাকে ডিস্ট্রিবিউ করার আসল কারণ  উল্লেখ করতে হবে। এ সময় আপনি চারটি অপশন পাবেন এবং যেকোনো একটি অপশনে ক্লিক করতে হবে। এরপর কন্টিনিউ অপশন এ ক্লিক করে পুনরায় আবার নিচে থাকা টিক অপশন ক্লিক করে কন্টিনিউ দিতে হবে। এরপর আপনাকে বিস্তারিত সকল তথ্য ও প্রমান দিতে হবে। সবশেষে আপনাকে সিগনেচার দিয়ে submit অপশনে ক্লিক করতে হবে।

সাবমিট হয়ে যাওয়ার পরে আপনার ভিডিওতে যে কপিরাইট স্ট্রাইক অথবা কপিরাইট ক্লেইম দিয়েছিল সে আপনার ক্লাইম দেখবে এবং তার যদি মনে হয় আপনার ক্লাইম টি সঠিক তাহলে স্বাভাবিকভাবেই সে তার দোয়া কপিরাইট স্ট্রাইক অথবা কঁপিরাইট ক্লাইমতুলে নেবে।  

এগুলো হলো আপনার কাছে লিগ্যাল অ্যাকশন যেগুলোর মাধ্যমে আপনি আপনার ইউটিউব ভিডিও অথবা চ্যানেলে আশা কপিরাইট ক্লেইম অথবা কপিরাইট স্ট্রাইক সরাতে পারেন। তবে এতকিছু করার পরও যদি আপনার ইউটিউব চ্যানেল থেকে কপিরাইট না সরে যায় তবে আপনি আরেকটি কপিরাইট স্ট্রাইক সরানোর নিয়ম ব্যবহার করতে পারেন। আর কোন উপায় কাজ না করলেসর্বশেষ যে  কপিরাইট ক্লেইম সরানোর নিয়ম রয়েছে তাহলে সরাসরি ইউটিউব সাপোর্ট টিমের সাথে কথা বলা। এজন্য আপনাকে আপনার চ্যানেলের ট্রান্সপোর্টের চাইতে হবে এবং সেখানে চ্যাট উইথ সাপোট টিম অপশনে ক্লিক করতে হবে। এরপর এখানে আপনি সরাসরি ইউটিউব সাপোর্ট টিমের সাথে সরাসরি কথা বলতে পারবেন। পোস্টটি ভালো লাগলে আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে আমাদের আমাদেরকে উৎসাহ দিন। ধন্যবাদ। 

আপনার বন্ধুদের মাঝে শেয়ার করুন
About The Author
Rafi Bhuiyan
আসসালামুয়ালাইকুম আমার নাম Rafi Bhuiyan। BD YouTube Community ওয়েবসাইট আমি পরিচালনা করি আমার সাথে আরো কয়েকজন বন্ধু আছে। পাশাপাশি আমরা বর্তমান সময় বাংলাদেশের বড় বড় ইউটিউব চ্যানেল পরিচালনার দায়িত্ব পালন করছি দীর্ঘ কয়েক বছর ধরে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের ওয়েবসাইটে আপনার মূল্যবান সময় দেওয়ার জন্য।