1. psbd@gmail.com : Crazy VFX Media : Crazy VFX Media
  2. rafi@bdyoutubecommunity.com : Rafi Bhuiyan : Rafi Bhuiyan
ইউটিউবে শর্টস নাকি লং ভিডিও আপলোড করলে ভাল হয়
ইউটিউবে শর্টস নাকি লং ভিডিও
ইউটিউবে শর্টস নাকি লং ভিডিও আপলোড করলে ভাল হয়

হ্যালো বন্ধুরা অনেকেই আমাদেরকে কমেন্টের মাধ্যমে প্রশ্ন করেছিলেন যে একই চ্যানেলে শর্ট ও লং ভিডিও আপলোড করলে কোনো সমস্যা হবে কিনা ? এছাড়াও এতে করে চ্যানেলের ভিউ ডাউন হবে কিনা সে বিষয়ে বিস্তারিতভাবে আমাদের কাছে জানতে চেয়েছেন। এককথায় এই নিয়ে ইউটিউবে কোন বাধা-নিষেধ আছে কিনা সে বিষয়ে জানতে চাওয়া হয়েছে। তবে ইতিমধ্যে অনেকেই আমাদের জানিয়েছেন যে একুইইউটিউব চ্যানেলে লং এবং শর্ট ভিডিও আপলোড করার কারণে তাদের ইউটিউব চ্যানেল ফ্রিজ হয়ে গিয়েছে। এসব সমস্যার সমাধানে আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করব একই চ্যানেলে শর্ট ও লং ভিডিও কিভাবে ছাড়বো।

অনেকে আবার আমাদেরকে আরেকটু সমস্যার কথা বলেছেন সেটি হলো একই ইউটিউব চ্যানেলে শর্ট ও লং ভিডিও আপলোড করার কারণে এখন শর্ট ভিডিও রেঙ্ক করছে কিন্তু লং ভিডিও এখন আর রেঙ্ক বা ভিউ পাওয়া যাচ্ছে না। এটার মূল সমাধান আসলে কোথায় এবং আমরা একই চ্যানেলে দুই ধরনের ভিডিও ছাড়তে পারব কিনা। তো বন্ধুরা আমি আপনাদেরকে একটা কথাই বলবো একই চ্যানেলে আপনি শর্ট এবং লং ভিডিও দুটো ছাড়তে পারবেন কোন প্রকার সমস্যা হবে না এবং এনিয়ে ইউটিউব গাইডলাইনে কোনো বাধা-নিষেধ নেই।

তবে অবশ্যই এক্ষেত্রে আপনাকে কিছু নিয়ম মেনে চলতে হবে কিন্তু এ নিয়ে ইউটিউব গাইডলাইন স্পষ্টভাবে কোন কিছুই বলেনি। তবে অনেক youtube-এর এক্ষেত্রে আমরা দেখেছি যে সব ভিডিও গুলো রাংক করছে এবং তাতে প্রচুর ভিউ আসছে তার কিন্তু লং ভিডিওতে কোন রাংক পাওয়া যাচ্ছে না। এত আসলে এটার মূল কারণ কি এবং এটা কেন হচ্ছে তা নিয়ে বিস্তারিত ভাবে আপনাদের সাথে আলোচনা করবো। তার আগে বন্ধুরা আপনারা যদি আমাদের বিডি ইউটিউব কমিউনিটি ওয়েবসাইটের নতুন হয়ে থাকেন তবে অবশ্যই আমাদের ওয়েবসাইটটি সাবস্ক্রাইব করে আমাদের সাথে থাকুন এবং সকল সমস্যার সমাধান পেতে আমাদের ফেসবুক পেজটি ফলো করুন।

একই চ্যানেলে শর্ট ও লং ভিডিও কিভাবে ছাড়বো

একই ইউটিউব চ্যানেলে আপনি যদি লং ভিডিও এবং শর্ট ভিডিও আপলোড করেন সে ক্ষেত্রে রিচ এর প্রবলেম হতে পারে। সবচেয়ে বেশী যে সমস্যাটির সম্মুখীন হতে হয় তাহলো শর্ট ভিডিও ছাড়ার কারণে সাবস্ক্রাইবার অনেক বেশি বৃদ্ধি পায় কিন্তু সেই তুলনায় লং ভিডিও র্যাংক করতে পরেনা। যার কারণে তেমন কোনো ভিউ আসে না এবং ওয়াচটাইম বৃদ্ধি পায় না। কোন সময় দেখা যায় যে একটি শর্ট ভিডিও আপলোড করার পর সেখানে এক থেকে দুই মিলিয়ন ভিউ এসে যায় কিন্তু একটি লং ভিডিও আপলোড করার পর সেখানে 1000 টি ভিউ পাওয়া যায়না। এরকম অনেকগুলো সমস্যা নিয়ে আমাদের কাছে অনেকেই প্রশ্ন করেছেন এবং আমরা অনেকগুলো ইউটিউব চ্যানেল ঘাটাঘাটি করে এসব সমস্যা পেয়েছি। যেত আমরা এই বিষয়টা সত্যটা পেয়েছি তাই চিন্তা করলাম আমরা এই বিষয়টা নিয়ে আপনাদের সাথে কথা বলি এবং আসলে এর সমস্যার মূল কোন সমাধান আছে কিনা।

এই সমস্যার সমাধান হল আপনি ইউটিউব চ্যানেল খোলার পর একসাথে শর্ট ও লং ভিডিও ছাড়া যাবে না। চ্যানেল এর শুরুর দিকে আপনি যদি শর্ট এবং লং দুই ধরনের ভিডিও আপলোড করেন সেক্ষেত্রে আপনার চ্যানেলের গ্রোথ এর প্রব্লেম হবে। অর্থাৎ আপনার চ্যানেলের যদি দুটো ধরনের ভিডিও একসাথে আপলোড করেন এবং কোনো কারণে যদি শট ভিডিও রেংক করে তবে লং ভিডিওতে আপনি তেমন কোনো রিচ পাবেন না। কিন্তু একই ক্যাটাগরীর যদি ভিডিও এবং থাম্বেল হয় সে ক্ষেত্রে আপনি রিচ পাবেন।অনেক ইউটিউব চ্যানেলে গিয়ে আমরা দেখেছি যে শর্ট ভিডিও রাঙ্ক করার পর আপনি অন্য ক্যাটাগরির লং ভিডিও নিয়ে কাজ করছেন। সে ক্ষেত্রে আপনি ভাল কোন গ্রট করতে পারবেন না।
একই চ্যানেলে লং ও শর্ট ভিডিও নিয়ে কাজ করার সমস্যার সমাধান
একই ইউটিউব চ্যানেলে আপনি যদি শর্ট এবং লং ভিডিও নিয়ে কাজ করতে চান তবে সেক্ষেত্রে আপনি প্রথমে কোন ধরনের ভিডিও নিয়ে কাজ করেন সেটি ভালোভাবে নির্ধারণ করে নিন। চ্যানেল খোলার পূর্বে আপনাকে সিদ্ধান্ত নিয়ে নিতে হবে আপনি প্রথমে লং ভিডিও নিয়ে কাজ করবেন নাকি শর্ট ভিডিও নিয়ে কাজ করবেন। যদি আপনি এধরনের সিদ্ধান্ত না নিতে পারেন তবে আপনার চ্যানেলের গ্রোথের অনেক প্রবলেম হবে। তখন দেখা যাবে যে আপনার চ্যানেল টি কখনোই আর রাঙ্ক করবে না। তাই চ্যানেলের শুরুর দিকেই আপনাকে সিদ্ধান্ত নিতে হবে যে আপনি দীর্ঘ সময়ের জন্য লং ভিডিও নিয়ে কাজ করবেন নাকি শর্ট ভিডিও নিয়ে কাজ করবেন।

তাই এই সিদ্ধান্তটি আপনাকে আগে থেকে নির্ধারণ করে নিতে হবে এবং আপনি যদি এই সিদ্ধান্তটি আগে থেকেই নির্ধারণ করে নিতে পারেন তবে আপনি খুব সহজেই ইউটিউবে সাকসেস হতে পারবেন এবং আপনার চ্যানেলটি গ্রোথ করবে। দেখা গেলো আপনি শুরুতে শর্ট ভিডিও আপলোড করার সিদ্ধান্ত নিলেন এবং ফ্যাক্ট রিলেটেড শর্ট ভিডিও আপলোড করার পর আপনার ইউটিউব চ্যানেল 1000 সাবস্ক্রাইব হল এরপর আপনি লং ভিডিও আপলোড করতে পারবেন তেমন কোন সমস্যা হবেনা। অবশ্যই খেয়াল রাখতে হবে যাতে আপনার লং ভিডিও এবং শট ভিডিও থিম ঠিক থাকে অন্যথায় আপনি আপনার ভিডিওতে তেমন রিস পাবেন না।

অনেক ইউটিউব চ্যানেলে গিয়ে আমরা দেখেছি যে কাজে শর্ট ভিডিও আপলোড করার পর প্রায় লক্ষাধিক সাবস্ক্রাইবার রয়েছে কিন্তু লং ভিডিও আপলোড করার পর তেমন কোনো ভিউ পাওয়া যাচ্ছেনা এর মূল কারণ হলো আগে থেকে আপনাকে সিদ্ধান্ত নিতে হবে আপনি ইউটিউব চ্যানেল খোলার পর প্রথমে কি ধরনের ভিডিও আপলোড করবেন যদি সঠিকভাবে নির্ধারণ করতে না পারা। আপনি যদি এ ধরনের সিদ্ধান্ত সঠিক ভাবে না নিতে পারেন সে ক্ষেত্রে আপনার যেকোনো এক ধরনের ভিডিও রেংক করবে হতে পারে সেটা শর্ট ভিডিও অথবা লং ভিডিও।

আপনি যদি দুই ধরনের ক্যাটাগরির ভিডিও আপনার চ্যানেলের রাঙ্ক করাতে চান সেক্ষেত্রে আপনাকে শুরু থেকে সিদ্ধান্ত নিতে হবে। এজন্য আপনাকে শুরু থেকেই হয় লং ভিডিও নিয়ে কাজ করতে হবে অথবা শর্ট ভিডিও নিয়ে কাজ করতে হবে। উদাহরণস্বরূপ আপনি শট ভিডিও নিয়ে কাজ করছেন এবং 1000 সাবস্ক্রাইবার সম্পূর্ণ হওয়ার পর আপনি রং ভিডিও নিয়ে কাজ করতে পারবেন কোন প্রকার সমস্যা হবে না। তবে অবশ্যই এক্ষেত্রে আপনাকে থিম ঠিক রাখতে হবে অর্থাৎ শর্ট ভিডিও সাথে মিল রেখে একই ক্যাটাগরিতে ভিডিও আপলোড করে যেতে হবে। আশা করি বিষয়টি আপনার বুঝতে পেরেছেন। পোস্টটি যদি ভালো লাগে আপনাদের বন্ধুদের মাঝে শেয়ার করুন ধন্যবাদ।

আপনার বন্ধুদের মাঝে শেয়ার করুন
About The Author
Rafi Bhuiyan
আসসালামুয়ালাইকুম আমার নাম Rafi Bhuiyan। BD YouTube Community ওয়েবসাইট আমি পরিচালনা করি আমার সাথে আরো কয়েকজন বন্ধু আছে। পাশাপাশি আমরা বর্তমান সময় বাংলাদেশের বড় বড় ইউটিউব চ্যানেল পরিচালনার দায়িত্ব পালন করছি দীর্ঘ কয়েক বছর ধরে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের ওয়েবসাইটে আপনার মূল্যবান সময় দেওয়ার জন্য।