1. psbd@gmail.com : Crazy VFX Media : Crazy VFX Media
  2. rafi@bdyoutubecommunity.com : Rafi Bhuiyan : Rafi Bhuiyan
ইউটিউবে ভুলেও যেসব ভিডিও আপলোড করবেন না
ইউটিউবে ভুলেও যেসব ভিডিও আপলোড করবেন না

হ্যালো বন্ধুরা আশা করি সবাই ভালো আছেন। আমরা প্রতিনিয়ত দেখতে পাই যে বিভিন্নকারনে ইউটিউবে হাজার হাজার একাউন্ট সাসপেন্ড হয়ে যাচ্ছে। এতে করে অনেকের মধ্যেই একটা ভয় কাজ করে যে আমার ইউটিউব একাউন্টটি আবার কখন সাসপেন্ড হয়ে যায়। নতুন ইউটিউবে এমন কিছু ভিডিও আপলোড করা হলে আপনি ইউটিউব চ্যানেল সাসপেন্ড হতে পারে তাই আজকে আমাদের আলোচনার বিষয়বস্তু হলো যেসব ভিডিও ইউটিউবে আপলোড করা যাবেনা। তার আগে বলে রাখি আপনি যদি আমাদের ওয়েবসাইটের নতুন হয়ে থাকেন তবে অবশ্যই আমাদের ওয়েবসাইটটি সাবস্ক্রাইব করে আমাদের সঙ্গে থাকুন।

এছাড়াও আপনি যদি ইতিমধ্যে আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে থাকেন তবে আপনাকে অসংখ্য ধন্যবাদ এবং ইউটিউব সংক্রান্ত সকল ধরনের সমস্যার সমাধান পেতে আমাদের ফেসবুক পেজটি ভিজিট করুন। তাহলে চলুন দেরী না করে শুরু করা যাক। আমরা বিভিন্ন সময়ে সোশ্যাল মিডিয়ায় দেখতে পাই যে বিভিন্ন কারণে বিভিন্ন মানুষের ইউটিউব একাউন্ট সাসপেন্ড হয়ে যাচ্ছে এছাড়াও আমাদের আশেপাশে যারা ইউটিউব নিয়ে কাজ করেন হঠাৎ করে তাজেল ইউটিউব একাউন্ট সাসপেন্ড হয়ে যায়। এখন প্রশ্ন হলো কি কারনে ইউটিউব একাউন্ট সাসপেন্ড করে দেয়?

যেসব ভিডিও ইউটিউবে আপলোড করা যাবেনা

মূলত ইউটিউব কমিউনিটি গাইডলাইন ভঙ্গ করার জন্য ইউটিউব এসব শাস্তি দিয়ে থাকে। অনেক সময় দেখা যায় যে আপনার অজান্তেই কিছু ছোট ছোট ভুলের কারণে আপনার ইউটিউব একাউন্ট সাসপেন্ড করে দিয়েছে ইউটিউব। মূলত কিছু ভিডিও রয়েছে যেগুলো ইউটিউব কমিউনিটি গাইডলাইন অনুযায়ী আপলোড করা সম্পূর্ণ নিষিদ্ধ হয় এসব ভিডিও আপলোড করার ফলে আপনার অ্যাকাউন্টটি সাসপেন্ড করে দেওয়া হতে পারে। যদি এই ধরনের ভিডিও আপনার ইউটিউব চ্যানেল থেকে থাকে তবে আপনি এখনি এস ভিডিও ডিলিট করে দেন। অন্যথায় আপনাকে ব্যাপক সমস্যার সম্মুখীন হতে হবে। হাজার চেষ্টা করে পরবর্তীতে আপনি আর আপনার একাউন্টে ফিরে আনতে পারবেন না।

কেননা ইউটিউব কমিউনিটি গাইডলাইন অনুযায়ী এমন কোন ভিডিও আপনি যদি আপনার অ্যাকাউন্টে আপলোড করেন যা ইউটিউব কমিউনিটি গাইডলাইন ভঙ্গ করেছে তবে ইউটিউব কর্তৃপক্ষ কোন প্রকার নোটিফিকেশন না দিয়েই আপনার ইউটিউব অ্যাকাউন্ট ডিলিট করে দিতে পারে। কোন ধরনের ওয়ার্নিং আপনার মেইলে দেওয়া হবে না এবং ইউটিউব করতে হবে সরাসরি আপনার একাউন্টে ডিজেবল করে দেবে। কোন প্রকার আপিল করেও কোন কাজ হবে না। তাই আজকের এই পোস্টটি অনেক বেশি গুরুত্বপূর্ণ তাই কষ্ট করে সম্পূর্ণ পোস্টটি পড়ুন।

Copyright each contact

তাহলে কি আর এক নম্বরে আমরা যে বিষয়টি নিয়ে কথা বলব সেটি হলো কপিরাইট প্রটেক্টেদ কনটেন্ট। আপনি যদি কপিরাইট প্রোটেক্টেড কনটেন্ট ব্যবহার করেন তাহলে ইউটিউব কর্তৃপক্ষ আপনার ইউটিউব একাউন্ট ডিজেবল করে দিতে পারে। আমাদের মধ্যে অনেকেই আছেন যারা ইউটিউবে ফেয়ার ইউজ জানেন না অর্থাৎ একটি ভিডিওর কতটুকু কন্টেন কপি করা যাবে সেটা সম্পর্কে ধারণা নেই। অনেকেই আবার ভিডিও কপি করে হাল্কা এডিট করে সেটি আবার আপলোড করে দেয়। এতে করে যেকোন সময় তাদের চ্যানেলে কপিরাইট স্ট্রাইক আসতে পারে।

আবার অনেক নতুন ইউটিউবার রয়েছেন যারা তাদের নতুন ইউটিউব চ্যানেল অন্যের কনটেন্ট কপি করে আপলোড করেছেন এবং এই চিন্তা মাথায় রাখেন এখন পর্যন্ত যেহেতু কোন কপিরাইট স্ট্রাইক আসেনি সুতরাং আমি এই কনটেন্টে মনিটাইজেশন পেয়ে যাবে এবং ইনকাম শুরু করব। আমাদের কাছে বিভিন্ন সময় বিভিন্ন ইউটিউবার ভাইয়েরা এই ধরনের কমেন্ট করেছে। একটা জিনিস মাথায় রাখবেন যে ইউটিউবারের ভিডিও আপনি কপি করেছেন সে হয়তো সময়ের কারণে আপনাকে এখন পর্যন্ত কপিরাইট স্ট্রাইক দেয়নি কিন্তু কোন না কোন সময় ঠিকই আপনার ইউটিউবে চ্যানেলে কপিরাইট স্ট্রাইক দেবে। তাই অন্যের ভিডিও কপি করা এড়িয়ে চলুন।

ইউটিউব ফেয়ার ইউজ মেনে চলুন তবে যারা ইউটিউব চ্যানেল নতুন খুলেছেন এবং ইউটিউব সম্পর্কে ধারনা নেই তাদেরকে আমি ফেয়ার ইউজ সম্পর্কে সংক্ষিপ্ত ধারণা দিচ্ছি। ইউটিউব ফেয়ার ইউজ হল আপনি যদি অন্য কারো কনটেন্ট করতে কপি চান সেক্ষেত্রে আপনার ভিডিওতে 70% নিজের কন্ঠে থাকতে হবে এবং 30% কন্টেন আপনি কপি করতে পারেন। অর্থাৎ আপনার ইউটিউব এর একটি ভিডিও দশমিনিটের সেখানে আপনি তিন মিনিট অন্যের ভিডিও কপি করে ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে আপনি যেকোনো ধরনের ভিডিও ব্যবহার করতে পারবেন।

তবে সবচেয়ে ভালো ভালো 5 সেকেন্ডের বেশি ব্যবহার না করে। আপনি একটু কথা বলার পর পাঁচ সেকেন্ডের একটি কপি ভিডিও ক্লিপ ব্যবহার করেন একইভাবে আবার কথা বলার পর 5 সেকেন্ডের ভিডিও ক্লিপ ব্যবহার করলেন।

কোন ধরনের প্রিমিয়াম সফটওয়্যার আপনি যদি ফ্রীতে ডাউনলোড করুন ভিডিও তৈরি করে আপনার ইউটিউব চ্যানেলে আপলোড করেন সেক্ষেত্রে আপনার একাউন্টে সাসপেন্ড হতে পারে। অনেকেই আছেন যারা নিজেদের ইউটিউব চ্যানেলে বিভিন্ন সফটওয়্যার ফ্রী ডাউনলোড করার নিয়ম দেখিয়ে দেন এটি ইউটিউব কমিউনিটি গাইডলাইন ভঙ্গ করে এবং ইউটিউব কর্তৃপক্ষ পরবর্তীতে যেকোনো সময় আপনার ইউটিউব চ্যানেল সাসপেন্ড করে দিতে পারে কোন প্রকার নোটিফিকেশন ছাড়াই।

Making hacking videos

আমাদের ভিতর অনেকেই আছেন যাঁরা হ্যাকিং সংক্রান্ত বিভিন্ন ভিডিও তৈরি করে থাকেন। বিশেষ করে ওয়াইফাই পাসওয়ার্ড কিভাবে হ্যাক করতে হয়, ফেসবুক আইডি কিভাবে হ্যাক করতে হবে ইত্যাদি সংক্রান্ত বিভিন্ন ধরনের ভিডিও বানিয়ে থাকেন। আবার অনেকেই আছে যারা কম্পিউটারে ডাটা কিভাবে তৈরি করতে হয় এ সংক্রান্ত ভিডিও বানিয়ে থাকেন। অর্থাৎ আপনি হ্যাকিং টিউটোরিয়াল শেখাচ্ছেন এক্ষেত্রে ইউটিউব কমিউনিটি গাইডলাইন স্ট্রাইক অথবা যেকোনো ধরণের ওয়ার্নিং অথবা কোন প্রকার নোটিফিকেশন ইউটিউব কর্তৃপক্ষ আপনার একাউন্ট সাসপেন্ড করে দিতে পারে।

সুতরাং ইউটিউবে কাজ করার ক্ষেত্রে 100% চেষ্টা করবেন নিজের ক্রিয়েটিভিটি ব্যবহার করে সম্পূর্ণ নিজের মতো করে কনটেন্ট তৈরি করার। এছাড়া যদি একান্তই অন্যের কন্টেন ব্যবহার করার প্রয়োজন হয় তবে অবশ্যই ইউটিউব ফেয়ার ইউজ গাইডলাইন মেনে কাজ করতে হবে। এক্ষেত্রে আপনাকে অবশ্যই ফেয়ার ইউজ গাইডলাইন একটু ভালো করে পড়ে নিতে হবে কেননা এটি মূলত কান্ট্রি ভেবে কাজ করে। একেক কান্ট্রি ক্ষেত্রে এই নিয়ম একেক রকম। তবে ইউটিউব কোথাও উল্লেখ করেনি আপনি ঠিক কতটুকু সময় কপি কনটেনন্ট ব্যবহার করতে পারবে। তবে আমরা যেভাবে বলেছি কিছু কথা বলার পর 5 থেকে 10 সেকেন্ডের জন্য একটি কপি ক্লিপ ব্যবহার করতে পারেন। এভাবে আপনি আপনার মোট ভিডিওতে 30% অন্যের ভিডিও কপি করতে পারবেন।

আপনার বন্ধুদের মাঝে শেয়ার করুন
About The Author
Rafi Bhuiyan
আসসালামুয়ালাইকুম আমার নাম Rafi Bhuiyan। BD YouTube Community ওয়েবসাইট আমি পরিচালনা করি আমার সাথে আরো কয়েকজন বন্ধু আছে। পাশাপাশি আমরা বর্তমান সময় বাংলাদেশের বড় বড় ইউটিউব চ্যানেল পরিচালনার দায়িত্ব পালন করছি দীর্ঘ কয়েক বছর ধরে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের ওয়েবসাইটে আপনার মূল্যবান সময় দেওয়ার জন্য।