1. psbd@gmail.com : Crazy VFX Media : Crazy VFX Media
  2. rafi@bdyoutubecommunity.com : Rafi Bhuiyan : Rafi Bhuiyan
মনিটাইজেসনের সময় কি কি চেক করে ইউটিউব
মনিটাইজেসনের সময় কি কি চেক করে ইউটিউব 

আসসালামুআলাইকুম বন্ধুরা আজ আমি আপনাদের মাঝে শেয়ার করবো মনিটাইজেসনের সময় কি কি চেক করে ইউটিউব। আপনি কি জানেন আপনার ইউটিউব চ্যানেলের ১০০০ সাবস্ক্রাইবার এবং ৪০০০ ঘন্টা ওয়াচ টাইম সম্পূর্ণ হবে। হওয়ার পর যখন আপনার ইউটিউব চ্যানেল মনিটাইজেশন এর জন্য এপ্লাই করে থাকেন তখন আসলে কি কি চেক হয়ে থাকে। অর্থাৎ আপনার ইউটিউব চ্যানেল টি মনিটাইজেশন এপ্লাই হওয়ার পর ইউটিউব কি কি চেক করে তারপর মনিটাইজেশন অ্যাপ্রুভ করে থাকে?  এই ব্যপারগুলো অবশ্যই আপনার জেনে রাখা খুবই জরুরী। কেননা আপনি যখন আপনার ইউটিউব চ্যানেলটি মনিটাইজেশন এ দিবেন তখন যদি আপনার কোন একটি ধাপ ইউটিউব মনিটাইজেশনের নিয়ম হয়ে থাকে তবে হয়তো আপনি মনিটাইজেশন নাও পেতে পারেন। 

অর্থাৎ আপনি হয়তো youtube-এর নিয়ম বিরুদ্ধ কোন কাজ আপনার ইউটিউব চ্যানেল করে ফেলেছেন আপনার অজান্তেই তখন আর আপনি মনিটাইজেশন পাবেন না। তখন আর আপনি মনিটাইজেশন পাবেন না। তবে যদি আপনার মনিটাইজেশন নিয়ম সম্পর্কে বিস্তারিত ভাবে জানার থাকে তবে আপনি সেসব নিয়মগুলো  ডিলিট করে দিতে পারবেন। তখন আর মডারেশন নিয়ে তেমন কোনো সমস্যা হবে না।  এই উদ্দেশ্যেই আমরা আপনাদের মাঝে এই বিষয়টি শেয়ার করতে চলেছি।  ইউটিউব সংক্রান্ত এ ধরণের আরো নতুন নতুন ভিডিও পাওয়ার জন্য এবং ইউটিউব সংক্রান্ত তথ্য জানতে বিডি ইউটিউব কমিউনিটি ওয়েবসাইট ভিজিট করুন। তাহলে চলুন দেরী না করে শুরু করা যাক।

মনিটাইজেসনের সময় কি কি চেক করে ইউটিউব

ইউটিউব প্রতিবছরই কমবেশি আপডেট নিয়ে থাকে এবং তারা ইউটিউবারদের জন্য নতুন কিছু নিয়ম যোগ করে দেয় যেগুলো খুব ভালভাবে খেয়াল রাখা উচিত। এই বিষয়গুলো সম্পর্কে কোনো খেয়াল না রাখে পরবর্তীতে ইউটিউব মনিটাইজেশন পেতে সমস্যা হতে পারে। তাই আমরা ইউটিউবের মনিটাইজেশন সম্প্রতি সকল ধরনের সমস্যা নিয়ে আজ আপনাদের সাথে আলোচনা করব। এছাড়াও ইউটিউব মনিটাইজেশন সময় কি কি বিষয় চেক করে থাকে তাও আপনাদের মাঝে তুলে ধরব। মনিটাইজেসনের সময় কি কি চেক করে ইউটিউব তা আপনাদের মাঝে সঠিকভাবে তুলে ধরার জন্য নিচে একটি ভিডিও এড করা হয়েছে আপনারা চাইলে দেখে নিতে পারেন। আর যারা বিস্তারিতভাবে জানতে চান তারা পুরো পোস্টটি ধৈর্য্য সহকারে পড়ুন।

ভিডিও যে ইউটিউব মনিটাইজেশন এর প্রত্যেকটি নিয়ম আপনাদের কাছে শেয়ার করা হয়েছে। আশাকরি উপরে টিউটোরিয়াল ভিডিওগুলো দেখে ইউটিউব ভিডিও ভাইরাল করার নিয়ম সম্পর্কে একটি ভাল ধারণা পেয়েছেন। এছাড়াও নিচে ইউটিউব মনিটাইজেশন এর সময় কি কি বিষয় চেক করে তা নিয়ে আরও বিস্তারিত আলোচনা করা হয়েছে আপনারা চাইলে তা দেখে নিতে পারেন। এখন যদি ভিডিও ভাইরাল করার সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকলে অবশ্যই নিচে কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাবেন BD Youtube Community টিম সবসময় আপনাকে সাহায্য করবে। তাহলে চলুন দেরী না করে শুরু করা যাক ইউটিউব মনিটাইজেশন এর সময় কি কি বিষয় চেক করে থাকে?

What we cheak  when we review your channel

এখানে বুঝিয়েছি ইউটিউব আপনার চ্যানেলের কোন কোন বিষয়গুলো রিভিউ করে থাকে। অর্থাৎ আপনি যখন আপনার ইউটিউব চ্যানেলটি মনিটাইজশোন দেন তখন ইউটিউব আপনার চ্যানেলের এই বিষয়গুলো চেক করে থাকে তা হল।

main theme– এখানে আপনার চ্যানেলের মেইন থিম কি সেটা আসলে চেক করা হয়ে থাকে। কোন ক্যাটাগরির উপর আপনি আপনার চ্যানেল টি তৈরি করেছেন তা চেক করা হয়। 

Most viewed videos- আপনার ইউটিউব চ্যানেলের চেয়ে ভিডিওতে সবচেয়ে বেশি ভিউ রয়েছে সেটি চেক করা হয় এবং সেখানে কি ভিডিও তৈরি করা হয়েছে কি কারনে এত ঢেউ এসেছে তা চেক করা হয়ে থাকে। এককথায় আপনার ওই ভিডিওর থাম্বেল থেকে শুরু করে একদম ডিটেলস চেক করা হয়।

Newest video- এখানে আপনার রিসেন্টলি আপলোড করে ভিডিওচেক করা হয় এবং সেখানে আপনার কাজের গুণগত মান চেক করা হয়ে থাকে।

Biggest proportion Watch time- এখানে আসলে চেক করা হয়ে থাকে আপনার ভিডিও ওয়াজ টাইম টি আসলে কোথা থেকে এসেছে। অর্থাৎ আপনি সোশ্যাল মিডিয়া থেকে এনেছেন নাকি সরাসরি ইউটিউব থেকে। অথবা কোন থার্ড পার্টি থেকে নিয়ে এসেছেন কিনা। আপনি যদি আপনার ইউটিউব চ্যানেলের ম্যাক্সিমাম ওয়াচটাইম কোন  থার্ড পার্টি ওয়েবসাইট থেকে নিয়ে আসেন তবে সেই চ্যানেলকে কখনো মনিটাইজেশন দেওয়া হবে না। শুধুমাত্র ম্যাক্সিমাম ওয়াচটাইম অর্গানিক হলেই আপনি আপনার চ্যানেলে মনিটাইজেশন পাবেন। 

Video metadata- ভিডিও মেটাডাটা এরমধ্যে মূলত আপনার ভিডিও টাইটেল এবং থাম্বেল ও ডিসক্রিপশন চেক করা হয়ে থাকে। অর্থাৎ আপনি কি ধরনের টাইটেল ও থাম্বেল ব্যবহার করছেন এবং তাতে কোন অশ্লীলতা আছে কিনা তা চেক করা হয়। এছাড়াও আপনি আপনার ভিডিওতে কোন ধরনের ক্লিক বেট থাম্বেল ব্যবহার করছেন কিনা অর্থাৎ আপনি যে থাম্বেল টি দিয়েছেন সে সম্পর্কে আপনার ভিডিওতে কোনো তথ্য নেই সেটি ইউটিউব ভাল নজরে দেখে না। এ কিভাবে আপনি আপনার টাইটেলে যদি ক্লিক বেট  ইউজ করে থাকেন তবে সমস্যা হবে। এছাড়া আপনি ডেসক্রিপশন একই ধরনের লিঙ্ক দিয়েছেন এবং কি ধরনের হ্যাসটেগ ইউজ করেছেন পাশাপাশি কি ধরনের কিওয়ার্ড ব্যবহার করেছেন সেসব ইউটিউব চেক করে থাকে।

YouTube Community Guidelines

মনিটাইজেসনের সময় কি কি চেক করে ইউটিউব তা নিয়ে  আপনাদের মাঝে বিস্তারিত আলোচনা করছি তাই আমি আপনাদেরকে ইউটিউব কমিউনিটি গাইডলাইন সম্পর্ক জানাব এটি আপনার ইউটিউব চ্যানেলের মনিটাইজেশন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ইউটিউব কমিউনিটি গাইডলাইন এর কারণে অনেক ইউটিউব চ্যানেল মনিটাইজেশন এর শর্ত পূরণ করার পরও মনিটাইজেশন অ্যাপ্রুভ করতে পারেনা। তাই এজন্য আমাদেরকে বিস্তারিত জানা উচিত।

  • YouTube Community Guidelines এর প্রথম কথা হল আপনি কোন child ভায়োলেশন ভিডিও তৈরি করছেন নাতো।
  • কোন ধরনের সেক্সচুয়াল কন্টেন আপনি তৈরি করেননি তো।
  • কোন ধরনের টেররিজম ভিডিও কনটেন নেই তো। এক কথায় কোন ধরনের ভায়োলেশন ভিডিও তৈরি করা যাবে না। 
  • হ্যাকিং এবং কোন সফটওয়্যার ক্র্যাক করা নিয়ে কোনো ভিডিও তৈরি করা যাবে না।

Follow AdSense Advanced Policies

অ্যাডসেন্স প্রোগ্রামের মধ্যে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে যেগুলোতে মনিটাইজেশন এর ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে। তাই যারা ইউটিউব নিয়ে কাজ করেন তাদের Follow AdSense Advanced Policies সম্পর্কে বিস্তারিতভাবে ধারণা থাকা উচিত। এডসেন্স পলিসির যেসব বিষয়ের কারণে ইউটিউব মনিটাইজেশন দেয় না তাই আমরা আপনাদের তুলে ধরব।

ওই ইউটিউব চ্যানেলটা কোন ধরনের স্ট্রাইক পেয়েছে কিনা। হোক সেটা কোন ধরনের কপিরাইট স্ট্রাইক অথবা ভায়োলেশন বা ইউটিউবে নিয়ম অনুযায়ী যেকোনো ধরনের স্ট্রাইক। আপনার তৈরী করা ভিডিওটি এড ফ্রেন্ডলি কিনা সেটাও চেক করে থাকে ইউটিউব। যদি আপনার ইউটিউব চ্যানেলের ভিডিও গুলো অ্যাড ফ্রেন্ডলি না হয় তবে ম্যাক্সিমাম বিজ্ঞাপনদাতারা আপনার চ্যানেলের ভিডিও গুলোতে অ্যাড দিতে চাবে না। স্বাভাবিকভাবে যে ধরনের ভিডিওতে এড দিলে বিজ্ঞাপনদাতারা বেশি মুনাফা পাবে সেখানেই তারা বেশি এড দিতে চাইবে। 

উদাহরণস্বরূপ আপনার একটি টেক ইউটিউব চ্যানেল রয়েছে। সেক্ষেত্রে আপনার সেক্ষেত্রে আপনার ইউটিউব চ্যানেলের কোন টেক কোম্পানির বিজ্ঞাপন দেওয়ার মাধ্যমে বেশি মুনাফা লাভ করতে পারবে। সেই জন্য এক ফ্রেন্ডলি কন্টেন হওয়ার সবচেয়ে বেশি জরুরি ইউটিউব মনিটাইজেশন পাওয়ার জন্য।

প্রধানত আপনি যখন আপনার ইউটিউব চ্যানেল মনিটাইজেশন এর জন্য এপ্লাই করে থাকেন তখন ইউটিউব এই বিষয়গুলো ভালভাবে চেক করে থাকে এবং মানুষ এই বিষয়গুলো সাধারণত ভুল করে। ইউটিউব নিয়ে সম্প্রতি এই ধরনের আরো অনেক আর্টিকেল আমাদের bd youtube community ওয়েবসাইটে রয়েছে আপনি চাইলে আমাদের ওয়েবসাইটে ঘুরে দেখতে পারেন। ইউটিউব সম্পর্কে এ ধরণের আরো নতুন নতুন তথ্য পেতে আমাদের ওয়েবসাইট টি সাবস্ক্রাইব করুন আর যারা সাবস্ক্রাইব করেছেন তাদেরকে ধন্যবাদ।

আপনার বন্ধুদের মাঝে শেয়ার করুন
About The Author
Rafi Bhuiyan
আসসালামুয়ালাইকুম আমার নাম Rafi Bhuiyan। BD YouTube Community ওয়েবসাইট আমি পরিচালনা করি আমার সাথে আরো কয়েকজন বন্ধু আছে। পাশাপাশি আমরা বর্তমান সময় বাংলাদেশের বড় বড় ইউটিউব চ্যানেল পরিচালনার দায়িত্ব পালন করছি দীর্ঘ কয়েক বছর ধরে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের ওয়েবসাইটে আপনার মূল্যবান সময় দেওয়ার জন্য।