ইউটিউব চ্যানেলের কাস্টম ইউআরএল সেট করার বিস্তারিত টিউটোরিয়াল


ইউটিউব চ্যানেলের কাস্টম ইউআরএল সেট করার বিস্তারিত টিউটোরিয়াল

 

আজকে আমরা শিখব কিভাবে খুব সহজে ইউটিউব চ্যানেলের কাস্টম ইউআরএল সেট করার করা যায়। কমবেশি আমরা সবাই জানি আমাদের ইউটিউব চ্যানেলের যখন ১০০ সাবস্ক্রাইবার কমপ্লিট হয় তখন আমাদেরকে ইউটিউব এর পক্ষ থেকে কাস্টম ইউআরএল সেট করার অপশন দেওয়া হয়। কিন্তু সমস্যা হল আমরা কিভাবে খুব সহজে কাস্টম ইউআরএল সেট করব এই সম্পর্কে আমাদের তো তেমন একটা ভাল না নেই। এই কারণে আজকে আমি আপনাদের মাঝে একটি বিস্তারিত টিউটোরিয়াল ভিডিও শেয়ার করব টিউটরিয়াল ভিডিওটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে দেখার মাধ্যমে আপনি খুব সহজেই ইউটিউব চ্যানেলের কাস্টম ইউআরএল সেট করতে পারবেন। তাহলে তুমি বেশি দেরি না করে তাড়াতাড়ি শুরু করা যাক।

 

আমরা যদি আমাদের ইউটিউব চ্যানেলে কাস্টম ইউআরএল তৈরি করতে চাই তাহলে আমরা খুব সহজে আমাদের ইউটিউব চ্যানেলের জন্য কাস্টম ইউআরএল তৈরি করতে পারব। আপনি কিন্তু আজকে ইউটিউব চ্যানেল খুলে আজকে আপনি ইউটিউব চ্যানেলের জন্য কাস্টম ইউআরএল তৈরি করতে পারবেন না। একটা ইউটিউব চ্যানেল কাস্টম ইউআরএল সেট করার জন্য প্রথমে আমাদের ইউটিউবে ইউটিউব এর কিছু শর্ত মেনে চলতে হবে ও পূরণ করতে হবে। কি কি নিয়ম ও কিকি ইউটিউব সত্য আপনাকে পূরণ করতে হবে তা নিচে তুলে ধরা হলো।

 

আপনার চ্যানেলের জন্য একটি কাস্টম URL তৈরি করতে, আপনার অ্যাকাউন্টের প্রয়োজন-

  • 100 বা তার বেশি সাবস্ক্রাইবার থাকতে হবে।
  • চ্যানেলের বয়স কমপক্ষে 30 দিন হতে হবে।
  • প্রোফাইল ফটো আপলোড করা থাকতে হবে।
  • (চ্যানেল আর্ট) ব্যানার ফটো আপলোড করা থাকতে হবে।

 

কিভাবে ইউটিউব চ্যানেলের কাস্টম ইউআরএল সেট করবেন এই সম্পর্কে বিস্তারিত টিউটোরিয়াল ভিডিও নিচে দেওয়া আছে। তাহলে এখনি দেরি না করে বিস্তারিত জানার জন্য নিচে থাকা টিউটোরিয়াল ভিডিওটি সবার আগে মনোযোগ দিয়ে সম্পূর্ণ দেখুন। আশা করি নিচে থাকা টিউটোরিয়াল ভিডিওটি দেখার মাধ্যমে ইউটিউব সম্পর্কে নতুন নতুন অনেক কিছু জানতে ও শিখতে পারবেন। তাহলে এখনি দেরি না করে নিচে থাকা ভিডিওটি মনোযোগ দিয়ে সম্পূর্ণ দেখুন।

 

 

ইউটিউব চ্যানেলের কাস্টম ইউআরএল

 

আপনি যখন কম্পিউটার অথবা মোবাইল ব্রাউজার এর সাহায্যে কোন ইউটিউব চ্যানেল এ ঢুকেন তখন উপরের ব্রাউজারের এড্রেসবারে যেই লিংকটা আছে এটাকে বলে ইউআরএল। আপনার ইউটিউব চ্যানেলে যদি কাস্টম ইউআরএল না নিয়ে থাকেন তাহলে দেখতে পাবেন অনেক বড় লম্বা একটা ইজিপিজি নাম্বারের একটি লিংক যেটা দেখতে মোটেই ভালো দেখায় না। আমরা কিন্তু খুব সহজেই জিবিজি নাম্বারটা কে ছোট করতে পারি কাস্টম ইউআরএল সেট করার মাধ্যমে। আপনি যদি আপনার ইউটিউব চ্যানেলের কাস্টম ইউআরএল সেট করেন তাহলে আপনার ইউটিউব চ্যানেল টা খুব সহজেই যে কোন মানুষ খুঁজে পাবেন। কাস্টম ইউআরএল হচ্ছে ইউনিক একটা লিংক অথবা ইউনিক একটা এড্রেস।ইউনিক কাস্টম লিংক অথবা ইউনিট অ্যাড্রেস এর সাহায্যে শুধু আপনার ইউটিউব চ্যানেলটি খুঁজে পাওয়া যাবে অন্য কোন চ্যানেল খুঁজে পাওয়া যাবে না। যারা এখনো বুঝেনি তাদের জন্য উদাহরণ নিচে দেওয়া আছে।

 

আমাদের ইউটিউব চ্যানেলে কাস্টম ইউআরএল সেট করার জন্য সর্বপ্রথম আমাদের ইউটিউব চ্যানেলে বয়স হতে হবে মিনিমাম 30 দিন। পাশাপাশি আমাদের ইউটিউব চ্যানেলে মিনিমাম একশো সাবস্ক্রাইবার থাকতে হবে। আমরা কিন্তু একবার কাস্টম ইউআরএল সেট করলে আগামী তিন মাসের ভিতরে আর কোনো কাস্টম ইউআরএল সেট করতে পারবোনা। ইউটিউব চ্যানেলে কাস্টম ইউআরএল বারবার পরিবর্তন করা মোটেই ভাল কাজ না একবার পরিবর্তন করাই ভালো।

 

এখন অনেকের মাথায় একটা প্রশ্ন আসতে পারে যে আমি আমার ইউটিউব চ্যানেলের জন্য কি ধরনের কাস্টম ইউআরএল সেট করব। সব থেকে বেশি ভালো হয় আপনার ইউটিউব চ্যানেলের নামটিকে কাস্টম কাস্টম ইউআরএল হিসেবে ব্যবহার করা। আপনার ইউটিউব চ্যানেলের নামটি কে কেউ যদি আগের থেকেই কাস্টম ইউআরএল হিসাবে ব্যবহার করে তাহলে কিন্তু আপনি ব্যবহার করতে পারবেন না। আপনি যদি আপনার ইউটিউব চ্যালেনে নামটিকে কাস্টম ইউআরএল হিসেবে ব্যবহার না করতে পারে তাহলে সব সময় চেষ্টা করবেন ইউটিউব চ্যানেলের নাম এর সাথে মিল রেখে একটি কাস্টম ইউআরএল ব্যবহার করতে। এখনও যদি কোন কিছু বুঝতে অসুবিধা হয় অথবা কোন প্রশ্ন থাকে নিচের ফেসবুক কমেন্ট এর মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন।

 

ইউটিউব চ্যানেলের কাস্টম ইউআরএল সম্পর্কে আপনার যদি কোন প্রশ্ন থাকে অথবা জানার কোন আগ্রহ থাকে অবশ্যই নিচে থাকা ফেসবুক কমেন্টের মাধ্যমে জানাবেন। আপনাদের একটি শেয়ার একটি কমেন্ট আমাদেরকে এই ধরনের ইউটিউব বিষয়ে নতুন নতুন লেখার উৎসাহ যোগায়। আপনার মূল্যবান সময় নষ্ট করে আমাদের ওয়েবসাইটের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমাদের যদি কোন ভুল হয়ে থাকে অথবা আমরা যদি আপনাদের মাঝে কোন ভুল তথ্য শেয়ার করে থাকি অবশ্যই আমাদেরকে জানাবেন ধন্যবাদ।

 

আমার বন্ধুদের মাঝে শেয়ার করব

2022 bangladeshgamer.com