1. [email protected] : RAFI Bhuiyan : RAFI Bhuiyan
  2. [email protected] : Crazy VFX Media : Crazy VFX Media
  3. [email protected] : riadxn riadxn : riadxn riadxn
ইউটিউব ভিডিওতে ট্যাগ ব্যবহার করার নিয়ম
ভিডিওতে ট্যাগ ব্যবহার
RAFI Bhuiyan
  • 1 month ago
  • 571
ইউটিউব ভিডিওতে ট্যাগ ব্যবহার করার নিয়ম ১০০% বেশি বেশি ভিউ পাবেন

এখন আমি আপনাদের মাঝে শেয়ার করবো ইউটিউব ভিডিওতে ট্যাগ ব্যবহার করার নিয়ম। অবশ্যই ইউটিউব ভিডিওতে বেশি ভিভো পাওয়ার জন্য অথবা ভিডিওটির সঠিক মানুষের কাছে পৌঁছানোর জন্য ট্যাগ ব্যবহার ব্যবহার করা প্রয়োজন। আপনি যদি সঠিকভাবে ইউটিউব ভিডিওতে ট্যাগ ব্যবহার করতে পারেন তাহলে আপনার ইউটিউব ভিডিওটি সঠিক মানুষের কাছে পৌঁছবে এর ফলে ভিডিওটি অনেক বেশি ভিউ হবে পাশাপাশি ভিডিওটি ভাইরাল হবে। আপনি যদি আপনার ইউটিউব ভিডিওতে সঠিক ভাবে ট্যাগ ব্যবহার করতে চান তাহলে আমাদের সাথে থাকুন মনোযোগ দিয়ে সম্পূর্ণ আর্টিকেল পড়ুন।

আপনি যদি আপনার ইউটিউব ভিডিওতে সঠিক নিয়মে ট্যাগ ব্যবহার করতে চান তাহলে সবার প্রথমে আপনাকে ট্যাগ কি ও কিভাবে কাজ করে জানতে হবে। যদি না জানেন আর ভুল ভাবে ব্যবহার করেন তাহলে কিন্তু আপনার ভিডিওতে বেশি ভিউ হবেনা অনেক কম ভিউ হবে। এই ভুলটা কখনোই করা যাবে না কিন্তু বেশিরভাগ নতুন ইউটিউবার ভুলবশত এই ভুলটি করে এই কারণে তাদের ভিডিওতে বেশি ভিউ হওয়া না। আশা করি আজকে থেকে এই ভুলটি আপনি আর করবেন না, কারণ আপনি আজকে ইউটিউব ভিডিওতে ট্যাগ ব্যবহার করার সঠিক নিয়ম জানতে পারবে।

ইউটিউব ভিডিওতে ট্যাগ ব্যবহার করার নিয়ম

ইউটিউব ভিডিওতে ট্যাগ ব্যবহার করার নিয়ম সবার আগে জানার জন্য এখনি দেরি না করে নিচে তাকায় ইউটিউব ভিডিওটি মনোযোগ দিয়ে সম্পূর্ণ দেখুন। কারণ নিচে থাকা ইউটিউব ভিডিওতে বিস্তারিত আলোচনা করা হয়েছে যে ট্যাগ কি ও কিভাবে আপনি সঠিক নিয়মে ব্যবহার করতে পারবেন। তাহলে আর কি এখন আর দেরি না করে নিচে থাকে ভিডিওটি মনোযোগ দিয়েই সম্পূর্ণ দেখুন। আশা করি ভিডিওটি দেখার মাধ্যমে ইউটিউব সম্পর্কে নতুন কিছু জানতে ও শিখতে পারবেন।

অবশ্যই আমাদেরকে আমাদের প্রত্যেকটা ইউটিউব ভিডিওতে ট্যাগ ব্যবহার করতে হবে। ব্যবহার করার পূর্বে তাহলে চলুন জেনে নেওয়া যাক ট্যাগ কত প্রকার ও আমরা আমাদের ভিডিওতে কিভাবে ব্যবহার করতে পারি।

ট্যাগ বসানোর টা নিয়ম রয়েছে ।
  • Specific Tag
  • Compound Tag
  • Generic Tag
  • Miss-leading Tag

এবার আসুন জেনে নেই এই ৪ টা কিভাবে এপ্লাই করবেন ?

Specific Tag :- উদাহরণ হিসেবে ধরে নিচ্ছি আমার একটা চ্যানেল রয়েছে যেখানে মুভি ভিডিও আপলোড করা হয়। আমার মুভির নাম হচ্ছে ” নবাব ” এবং এটা বাংলাদেশ – ভারত যৌথ প্রযোজনার মুভি। এখন এটাকে যদি ইউটিউবে পাবলিশ করতে চাই তাহলে স্পেসিফিক ট্যাগ দিতে হবে। এখানে স্পেসিফিক ট্যাগ হচ্ছে মুভির নাম। যেমনঃ ১. Nabab, ২. Nawab, ৩. নবাব,। এখানে ১ নং লিখে বাংলাদেশিরা বেশি সার্চ করবে। ২ নং লিখে ভারতের বাঙ্গালিরা বেশি সার্চ করবে এবং ৩ নং লিখে সবাই সার্চ করবে যদি বাংলা ফন্ট ব্যবহার করে। এরপর মুভিটা কোন ব্যানারে নির্মিত ? বাংলাদেশে জাজ মাল্টিমিডিয়া ও ভারতে স্কাই মুভিস। এই দুইটা নাম ট্যাগ হিসাবে দিতে হবে। এরপর মুভির ভেতর কিছু গান রয়েছে। সেই গানের টাইটেলগুলো হবে স্পেসিফিক ট্যাগ। মূল কথা হচ্ছে, স্পেসিফিক ট্যাগ হচ্ছে আমার মুভি কিংবা ভিডিও সম্পর্কিত নির্দিষ্ট ট্যাগ। যা কনটেন্ট ট্যাগে ব্যবহার করতেই হবে যদি আমি আমার ইউটিউব ভিডিওতে অনেক বেশি ভিউ পেতে চাই অথবা ভিডিওটি ভাইরাল করতে চাই তাহলে।

Compound Tag :- এটা হচ্ছে আমার মুভি কিংবা ভিডিও সম্পর্কিত একদম ভেতরের কিছু ট্যাগ। যেমন :- ক্যামেরার সামনে কাজ করেছেন একজন হিরো এবং ছবির পেছনে কাজ করেছেন একজন পরিচালক বা নির্মাতা। এদের সবার নাম থাকবে এখানে। নায়ক, নায়িকা, পরিচালক (এরা যদি জনপ্রিয় হয় তাহলে এদের নাম দেয়া ফরজ হয়ে যায় বিষয়টি কেউ খারাপ ভাবে নিবেন না) এদের নাম ব্যবহার করা । এবং আপনি নিজেও যদি পরিচিতি পেতে চান তাহলে একটা পেইজ করে ফেলুন এবং পেইজ নামানুসারে এখানে ট্যাগ ব্যবহার করুন এবং পেজের প্রচারনা করুন। একসাথে সবকিছুর মার্কেটিং হবে। নোটঃ এখানে সরাসরি আপনার ভিডিও টাইটেল যা থাকবে সেটা বসিয়ে দিবেন। একটা করে শব্দ দিবেন না। আমরা কেউ একটা শব্দ লিখে ইউটিউব কিংবা গুগলে সার্চ করি না। করলেও খুব কম যেটা অনেক কম মানুষ করে। এছাড়াও থার্ড পার্টি কনটেন্ট যদি হয় তাহলে যার কনটেন্ট নিয়ে কাজ করছেন একটু ঘুরিয়ে তার নাম ব্যবহার করুন ট্যাগে।

এতে তিনি জনপ্রিয় ব্যক্তি হয়ে থাকলে আপনার ভিডিও সামনে চলে আসবে। বিষয়গুলো অবশ্যই আপনার ইউটিউব ভিডিওতে অনেক বেশি পেতে সাহায্য করবে ও খুব দ্রুত আপনার ইউটিউব ভিডিওটি ভাইরাল করতে সাহায্য করবে।

Generic Tag :- এটা হচ্ছে আপনার মুভি কিংবা ভিডিওটা কোন ধর্মী ? সেটা ব্যবহার করুন । এটা যদি নবাব মুভির ক্ষেত্রে হয় তাহলে ব্যবহার করতে হবে একশান/থ্রিলার মুভি। আর যদি আপনার নিজের কনটেন্ট হয় এবং সেটা যদি ” টাকা আয় ” সম্পর্কিত হয়ে থাকে তাহলে এটা হবে ” make money, how to earn money, how to make money, online income, etc. ” এসব হচ্ছে ভিডিওটা কোন বিষয়ে নির্মিত সেটা প্রেজেন্ট করবে । এরপর এটা কি আমাকে বিনোদন দিচ্ছে ? তাহলে Entertainment হবে। শিক্ষা দিলে Education . প্রযুক্তি হলে sci-fi or science -technology etc. এরপর এটা কি বাংলা ভিডিও নাকি অন্য ভাষা। বাংলা হলে bangla video / bengali video । আশা করি বিষয়টা কিছুটা হলেও বুঝেছেন যদি না বুঝে থাকেন তাহলে আমাদেরকে জানাবেন।

Miss-leading Tag :- যেমনঃ আমার নবাব মুভিটা অনেকেই দেখবে কিন্তু ঠিকঠাক বানানে সার্চ করতে পারবে না । কিংবা আমার চ্যানেলটা ঠিক বানানে কিংবা পুরো নামে সার্চ করতে পারছে না কিংবা করে না । কিন্তু যারা এভাবে করছে তারা কি ভিডিও দেখবে না ? অবশ্যই দেখবে এবং আপ্নাকেই তাদের কাছে এটা পৌঁছিয়ে দিতে হবে । কিভাবে দিবেন উদাহরণ দিচ্ছি। মুভি নাম হচ্ছে নবাব। কিন্তু অনেকেই নভাব, নওয়াব, এসব লিখেও সার্চ করবে। সেজন্য এসব ট্যাগ দিতে হবে। কেউ nabab কে nobab/nobav/navab ইত্যাদি লিখবে। এতে সে যা লিখে সার্চ করবে সেটাই যেন পেয়ে যায় সেজন্য আপনাকে গুগলে সার্চ করে দেখতে হবে। এই নিয়মগুলো ব্যবহার করে আপনি যদি আপা ইউটিউব ভিডিওতে ট্যাগ ব্যবহার করতে পারেন তাহলে আপনার ভিডিওতে অনেক বেশি ভিউ হবে ও আপনার ভিডিওটি ভাইরাল হওয়ার চান্স অনেক বেশি থাকবে। অবশ্যই আমাদেরকে সব সময় ইউটিউবে যত নিয়ম আছে সব নিয়ম সঠিকভাবে মেনে চলতে হবে।

আপনি যেসব ভুল বানানের লিস্ট করেছেন সেগুলোর ভেতর সবচেয়ে বেশি ভুল বানানে কোনগুলো সার্চ করা হচ্ছে। সেগুলো মিসলিডিং দিন। এছাড়াও আরেকটা শ্রেণী চ্যানেলের নাম লিখে সার্চ করেন। যেমন অনেকেই Online কে Onlain, onlin, onlaine এসব লিখেও সার্চ করে। সেগুলো কিন্তু আমার মাথায় রয়েছে। এসব কিভাবে পেয়েছি জানেন ? যারা আমাকে ফোন দেয় তারাই দেখি চ্যানেলের নাম ঠিকভাবে উচ্চারণ করতে পারছে না। তাই বলে তাদেরকে ভিডিও দেখা থেকে বঞ্চিত করে দিবো ? বরং এদের সংখ্যাটাই অনেক বেশি। Help (হেল্প)কে অনেকেই হ্যাল্প (help) / হ্যাল্প (halp) উচ্চারণ করে। এদের সার্চ ভ্যালুটা বুঝতে পারবেন যখন আপনি এনালাইটিকস চেক করবেন তখন। বুঝতে পারবেন ২৮ দিনে কোন নাম দিয়ে চ্যানেল থেকে সবচেয়ে বেশি সার্চ করা হয়েছে। এছাড়া গুগলের সার্চ লিস্টেও পেয়ে যাবেন কোন নামে চ্যানেল সার্চ করা হচ্ছে । এসব ভুল বানান হচ্ছে মিসলিডিং ট্যাগ।

এসব গুলো অপশন থেকে আপনি ২/৩ টা করে বেশি সার্চ হওয়া ট্যাগ গুলো দিলেই যথেষ্ট। এতে করে যদি আপনি ৫০০ বর্ণের ট্যাগ নাও দেন তবুও আপনার জন্য যথেষ্ট হবে। কারণ আপনি সবগুলো টাইপের ট্যাগ ভিডিওতে বসিয়েছেন। এটা কিন্তু খুবই দ্রুত রাংক করবে। এবং অফ পেইজ এসইও তো করতেই হবে। এতে করে সার্চ ইঞ্জিনে আপনার দেয়া ট্যাগ লিখে সার্চ করা হয় তখন দ্রুত আপনার ভিডিওটা ইউটিউব উপরের দিকে তুলে দেয়।

আশা করি আজকের এই আর্টিকেলটি মাধ্যমে অথবা উপরে থাকা ইউটিউব ভিডিওটি দেখার মাধ্যমে আপনি আপনার ইউটিউব ভিডিওতে কিভাবে সঠিক নিয়মে ট্যাগ ব্যবহার করবেন এই সম্পর্কে ভালো একটা ধারণা পেয়েছেন। এই নিয়মটি ফলো করে আপনি যদি আপনার ইউটিউব ভিডিওতে ট্যাগ ব্যবহার করেন তাহলে আপনি খুব সহজে আপনার ইউটিউব ভিডিওটি ভাইরাল করতে পারবেন অথবা সঠিক মানুষের কাছে আপনার ভিডিওটি পৌঁছাতে পারবেন।

এখনো যদি এই বিষয়টি উপরে আপনার কাছে কোন প্রশ্ন থাকে তাহলে সরাসরি আমাদের BD Youtube Community ফেসবুক পেজের মাধ্যমে আমাদেরকে প্রশ্ন করতে পারেন অথবা আমাদের BD Youtube Community ফেসবুক গ্রুপের মাধ্যমে আমাদের গ্রুপ মেম্বারকে প্রশ্ন করতে পারেন। আপনার মূল্যবান সময় দেয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

আমাদের ওয়েবসাইটটি কে সাবস্ক্রাইব করে রাখুন এই ধরনের ইউটিউব বিষয় জানার জন্য শেখার জন্য। এই ধরনের ইউটিউব বিষয়ক টিপস এন্ড ট্রিকস ইউটিউবে সফল হওয়ার সকল বিষয় নিয়ে আমরা ভিডিও বানাচ্ছি ও আপনাদের জন্য আর্টিকেল লিখছি যাতে আপনি খুব সহজেই একজন সফল ইউটিউবার হতে পারেন। যাতে আপনি খুব দ্রুত একজন সফল ইউটিউবার হতে পারেন।

RAFI Bhuiyan
আমার নাম বিএম রাফি। বর্তমানে আমি প্রফেশনালি ডিজিটাল মার্কেটিং এর কাজ করি। আমি Bangladesh Gamer ওয়েবসাইটের মাধ্যমে আমার গেম খেলার অনুভূতি আপনাদের মাঝে শেয়ার করি। পাশাপাশি নতুন গেমিং মোবাইল ও নতুন গেমিং ল্যাপটপ অথবা গেমিং পিসি বিল্ড সম্পর্কে আমার ভালো ধারনা আছে। আমার ধারণা আমি আপনাদের মাঝে শেয়ার করি।