1. psbd@gmail.com : Crazy VFX Media : Crazy VFX Media
  2. rafi@bdyoutubecommunity.com : Rafi Bhuiyan : Rafi Bhuiyan
ইউটিউবে ভিডিও আপলোড করার নিয়ম (মোবাইল ও কম্পিউটারে)
ইউটিউব ভিডিও ভাইরাল
Rafi Bhuiyan
  • 5 months ago
  • 3490
ইউটিউবে ভিডিও আপলোড করার সঠিক নিয়ম

আজকে আমরা শিখব কিভাবে খুব সহজে সঠিক নিয়মে ইউটিউবে ভিডিও আপলোড করা যায়। আপনি যদি সঠিক নিয়মে ইউটিউব ভিডিও আপলোড না করতে পারেন তাহলে আপনার ভিডিও বেশি ভিউ পাবেনা পাশাপাশি ভাইরাল হবে না। এই কারণে আমি মনে করি প্রত্যেকটা ইউটিউবারের ইউটিউবে ভিডিও আপলোড করার সঠিক নিয়ম জানা প্রয়োজন। এই বিষয়ে বিস্তারিত আলোচনা করব পাশাপাশি আপনার যত প্রশ্ন আছে সব প্রশ্নের উত্তর দিব। আপনি যাতে আরো ভালোভাবে ইউটিউবে ভিডিও আপলোড করার সঠিক নিয়ম শিখতে পারেন এই কারণে আমি আপনার জন্য নিজেকে টিউটরিয়াল ভিডিওটি শেয়ার করেছি আপনি চাইলে ভিডিওটি দেখতে পারেন। তাহলে তুমি বেশি কথা না বলে শুরু করা যাক।

প্রত্যেকটা ছোট-বড় ইউটিউবারের ইউটিউব ভিডিও আপলোড করার সঠিক নিয়ম শেখা প্রয়োজন। বেশিরভাগ নতুন ইউটিউবার ভুল পদ্ধতিতে ও ভুল নিয়মে ভিডিও আপলোড করে। এই ভুল পদ্ধতির কারণে বেশিরভাগ সময় দেখা যায় ভিডিও ভাইরাল হয় না পাশাপাশি ভিডিওতে বেশি ভিউ পায়না। এই কারণে এখন আমি আপনাদের মাঝে মূলত ইউটিউব ভিডিও আপলোড করার সঠিক নিয়ম শেয়ার করব। আপনি যদি আমার দেখানো নিয়মে আপনি ইউটিউব ভিডিওগুলো আপলোড করেন তাহলে আপনি ইউটিউব ভিডিওটি খুব সহজে ভাইরাল হবে অথবা আপনার ভিডিও আগের তুলনায় অনেক বেশি মানুষ দেখবে। তাহলে চলবে সে দেরি না করে বিস্তারিত আলোচনা শুরু করা যাক।

ইউটিউবে ভিডিও আপলোড করার সঠিক নিয়ম

ইউটিউবে ভিডিও আপলোড করার সঠিক নিয়ম সবার আগে শেখার জন্য অথবা জানার জন্য নিচে থাকা ইউটিউব ভিডিওটি মনোযোগ দিয়ে সম্পূর্ণ দেখুন। নিচে থাকা টিউটোরিয়াল ভিডিওতে দেখানো হয়েছে মোবাইল ও কম্পিউটারের সাহায্যে ইউটিউব ভিডিও আপলোড করার সঠিক নিয়ম। তাহলে এখনি দেরি না করে নিচে থাকা ইউটিউব ভিডিওটি মনোযোগ দিয়ে সম্পূর্ণ দেখুন।

ইউটিউবে ভিডিও আপলোড করার বিস্তারিত বিবরণ

প্রথমত ইউটিউব ভিডিও আপলোড করার জন্য আমাদেরকে একটি ভালো ভিডিও বানাতে হবে পাশাপাশি ভিডিও জন্য যে সকল জিনিস প্রয়োজন যেমন :- টাইটেল ট্যাগ দেস্ক্রিপশন ও থাম্মেল রেডি করতে হবে সঠিক নিয়ম। তারপরে আমরা ভিডিও আপলোড করার কাজ শুরু করতে পারে। পাশাপাশি আমরা যে ডিভাইসের সাহায্যে ভিডিও আপলোড করবো যেমন কম্পিউটার অথবা মোবাইল অথবা ল্যাপটপের মোটামুটি ভালও নিরবিচ্ছিন্ন ইন্টারনেট কানেকশন থাকতে হবে। আপনার ভিডিওর সাইজ কত বড় ভিডিও আপলোড করতে তত বেশি সময় লাগবে। আশাকরি প্রাথমিক ধারণা পেয়েছেন বাকি বিস্তারিত বিবরণ নিচে দেওয়া আছে।

একটি ভিডিও সঠিক নিয়মে আপলোড করার জন্য আমাদের ৯টি বিষয়ে অবশ্য ঠিক রাখতে হবে। যদি ৯টি বিষয় সঠিক ভাবে না করতে পারেন তাহলে কিন্তু আপনার ভিডিওটি সঠিক নিয়মে ইউটিউবে আপলোড হবে না। ৯টি বিষয়টি কী কী ও কিভাবে ঠিক রাখতে পারেন বিস্তারিত বিবরণ নিচে দেওয়া আছে পাশাপাশি ওপরে থাকা ইউটিউব ভিডিওতে দেওয়া আছে। ৯টি বিষয় কি কি যদি জানতে চান তাহলে নিচে কিন্তু লিস্ট আকারে দেওয়া আছে আপনি চাইলে দেখে নিতে পারেন।

প্রথমভালো ও কোয়ালিটি ফুল ভিডিও
দ্বিতীয়টাইটেল
তৃতীয়ডেসক্রিপশন
চতুর্থএইন্ড স্ক্রিন
পঞ্চমকার্ড
ষষ্ঠট্যাগ
সপ্তমআপনার ভিডিও পাবলিক্যালি শেয়ার করছেন কি না
অষ্টমআপনার ওয়েবসাইটের লিংক
নবমসোস্যাল শেয়ার

আপনি যেকোন ব্রাউজারে সাহায্যে ভিডিও আপলোড করতে পারেন আমি মনে করি ক্রোম ব্রাউজারে সাজে ইউটিউব ভিডিও আপলোড করা ভালো। সব সময় চেষ্টা করবেন ভালো মানের SEO ফেনী টাইটেল ব্যবহার করতে। সব সময় চেষ্টা করবেন ডেসক্রিপশনে আপনার ভিডিও সম্পর্কে বিস্তারিত একটি ধারণা শেয়ার করতে। পাশাপাশি আপনার ইউটিউব চ্যানেলের সোশ্যাল মিডিয়া লিংকগুলো শেয়ার করবেন ভিডিও ডেসক্রিপশন। পাশাপাশি আপনার ইউটিউব চ্যানেলের বেশকিছু প্লেলিস্টটি লিংক শেয়ার করবেন ভিডিও ডেসক্রিপশন। আপনার ভিডিওর সাথে মিল রেখে TAG ব্যবহার করবেন অপ্রয়োজনীয়’ কোন ট্যাগ ব্যবহার করা প্রয়োজন নেই।

আশা করি উপরের ভিডিওটা দেখে ইউটিউবে ভিডিও আপলোড করার সঠিক নিয়ম সম্পর্কে বিস্তারিত একটা ধারণা পেয়েছেন। এখনো যদি ভিডিও আপলোড করা সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকে অবশ্য নিচে কমেন্টে মাধ্যমে আমাদের টিমকে জানাবেন আমাদের টিম আপনাকে সব সময় সাহায্য করবে। সব সময় সঠিক নিয়মে ভিডিও আপলোড করবেন তাহলে আপনার ইউটিউব চ্যানেলের জন্য ভবিষ্যতে অনেক ভালো হবে।

সব সময় চেষ্টা করবেন গুগল ক্রোম ব্রাউজারের অথবা ফায়ারফক্স ব্রাউজার মাধ্যমে ভিডিও আপলোড করতে। গুগল ক্রোম ব্রাউজারের অথবা ফায়ারফক্স ব্রাউজার মাধ্যমে ভিডিও অনেক দ্রুত আপলোড করা যায় পাশাপাশি অনেক ভালোভাবে অপটিমাইজ করা যায়। আমি নিজে এই দুইটা ব্রাউজার ব্যবহার করি সব সময়। আপনি চাইলে আপনার মোবাইল ক্রোম ব্রাউজারের অথবা ফায়ারফক্স ব্রাউজার মাধ্যমে অথবা কম্পিউটার ব্রাউজারের মাধ্যমে ভিডিও আপলোড করতে পারেন। কিন্তু কখনো ইউটিউব সফটওয়্যার ব্যবহার করে ভিডিও আপলোড করবেন না।


Related Post :- SUB 4 SUB কি


ইউটিউবে সফলতা পাওয়ার জন্য আরেকটি গোপন সূত্র হলো, নিয়মিত এবং ধারাবাহিকভাবে ভিডিও আপলোড করা। পাশাপাশি আপনার অডিয়েন্স যে বিষয়ের ভিডিও দেখতে বেশি পছন্দ করে ওই বিষয়ের ভিডিও বানানো ভালো। আপনি সপ্তাহে ১৹ টি ভিডিও আপলোড করেন, নাকি একটি ভিডিও আপলোড করেন এটা আসলে তেমন কোনো বড় বিষয় নয়। মুখ্য বিষয় হলো নিয়মিত ইউটিউবে ভিডিও আপলোড করেন কিনা। সব সময় চেষ্টা করবেন ধারাবাহিকভাবে ভিডিও আপলোড করতে এরফলে ইউটিউব আপনার ভিডিওগুলো বেশি বেশি মানুষের সামনে প্রদর্শন করবে পাশাপাশি রিকমেন্ডেশন করবে। এর ফলে আগের তুলনায় আরও অনেক বেশী ভিউজ সাবস্ক্রাইব লাইক কমেন্ট শেয়ার পাবে।

আশা করি ইউটিউবে ভিডিও আপলোড করার সঠিক নিয়ম সম্পর্কে বিস্তারিত একটি ধারণা পেয়েছেন। এখনো যদি আপনার কোন প্রশ্ন থাকে অথবা কোনো মতামত থাকে অবশ্যই নিচে কমেন্টে মাধ্যমে আমাদেরকে জানাবেন। আশা করি আজকের এই আর্টিকেলটি আপনার কাছে ভালো লেগেছে যদি ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার ফেসবুকের মাধ্যমে আপনার সকল ইউটিউবার বন্ধুদের কাছে শেয়ার করবেন।

আপনার বন্ধুদের মাঝে শেয়ার করুন
About The Author
Rafi Bhuiyan
আসসালামুয়ালাইকুম আমার নাম Rafi Bhuiyan। BD YouTube Community ওয়েবসাইট আমি পরিচালনা করি আমার সাথে আরো কয়েকজন বন্ধু আছে। পাশাপাশি আমরা বর্তমান সময় বাংলাদেশের বড় বড় ইউটিউব চ্যানেল পরিচালনার দায়িত্ব পালন করছি দীর্ঘ কয়েক বছর ধরে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের ওয়েবসাইটে আপনার মূল্যবান সময় দেওয়ার জন্য।